scorecardresearch
 

এবার ওটিটি-তে জাতীয় চলচ্চিত্র পুরষ্কার প্রাপ্ত ছবি 'তারিখ'!

গত এক বছর ধরে ডিজিটাল মাধ্যমের গুরুত্ব অনেকটাই বেড়েছে। এবার হইচই (Hoichoi) ওটিটি প্ল্যাটফর্মে ওয়াল্ড প্রিমিয়ার হবে জাতীয় পুরস্কার প্রাপ্ত চূর্ণী গাঙ্গুলী (Churni Ganguly) পরিচালিত ছবি 'তারিখ' (Tarikh)। 

Advertisement
ওয়াল্ড প্রিমিয়ার হবে জাতীয় পুরস্কার প্রাপ্ত ছবি 'তারিখ'-র ওয়াল্ড প্রিমিয়ার হবে জাতীয় পুরস্কার প্রাপ্ত ছবি 'তারিখ'-র
হাইলাইটস
  • গত এক বছর ধরে ডিজিটাল মাধ্যমের গুরুত্ব অনেকটাই বেড়েছে।
  • ওটিটি প্ল্যাটফর্মে ওয়াল্ড প্রিমিয়ার হবে জাতীয় পুরস্কার প্রাপ্ত ছবি 'তারিখ'।
  • চূর্ণী গাঙ্গুলী পরিচালিত এই ছবি আগামী ৮ মে থেকে স্ট্রিমিং হবে।

করোনা অতিমারীর জন্য গোটা বিশ্বের সামগ্রিক চিত্রে অনেক পরিবর্তন এসেছে। তার মধ্যে কোভিডের দ্বিতীয় ঢেউয়ে (Corona Second Wave) ফের দেশের একাধিক জায়গায় চলছে আংশিক লকডাউন। এ রাজ্যেও সিনেমা হল বন্ধ রাখার নির্দেশিকা এসেছে। গত এক বছর ধরে ডিজিটাল মাধ্যমের গুরুত্ব অনেকটাই বেড়েছে। চারিদিকের এই অন্ধকারময় পরিস্থিতিতে দর্শকদের জন্য রয়েছে একটি সুখবর। এবার হইচই (Hoichoi) ওটিটি প্ল্যাটফর্মে ওয়াল্ড প্রিমিয়ার হবে জাতীয় পুরস্কার প্রাপ্ত চূর্ণী গাঙ্গুলী (Churni Ganguly) পরিচালিত ছবি 'তারিখ' (Tarikh)। 

জীবনচক্রে তিন বন্ধুর একজন আদর্শবাদী, একজন বাস্তববাদী এবং একজন সংস্কারবাদী। তাঁদের জীবন এবং বিশ্বাসকে কেন্দ্র করেই 'তারিখ' তৈরি করেছিলনে চূর্ণী। এই ছবিতে অভিনয় করেছেন শাশ্বত চ্যাটার্জী (Saswata Chatterjee), রাইমা সেন (Raima Sen), ঋত্বিক চক্রবর্তী (Ritwick Chakraborty), কৌশিক গাঙ্গুলী (Kaushik Ganguly) সহ অন্যান্যরা। সূপর্ণকান্তি করাতির (Suparna Kanti Karati) অপেরা মুভিসের ব্যনারে ২০১৯ সালের ১২ এপ্রিল মুক্তি পেয়েছিল 'তারিখ'।

tarikh 'তারিখ'

সেই সময়ে মাল্টিপ্লেক্সে পাঁচদিনের বেশি জায়গা ধরে রাখতে পারেনি এই ছবি। করণ জোহরের 'কলঙ্ক' ছবিটি মুক্তির পরই হল থেকে নামিয়ে দেওয়া হয়েছিল 'তারিখ'। কিন্তু নজরুল তীর্থ ও নন্দনের মতো স্ক্রিনগুলিতে প্রায় পঞ্চাশ দিন পর্যন্ত চলেছিল এই ছবি। ফের ২০২১-র এপ্রিলে ছবিটি রি-রিলিজের কথা হয়। কিন্তু এবারেও আবার করোনার দাপট। তাই শেষমেশ দর্শকদের বহু প্রতীক্ষিত এই ছবি এবার দর্শকেরা দেখতে পাবেন নিজেদের মুঠোফোনে।

 

Advertisement

আরও পড়ুন: "সুর বাড়াতে পারে ইমিউনিটি"! বিশ্বজোড়া মন খারাপের মাঝে জানালেন দেবজ্যোতি মিশ্র 

৬৬ তম জাতীয় চলচ্চিত্র পুরষ্কারে 'সেরা সংলাপ'-র জন্য স্বীকৃতি পাওয়ার পাশাপাশি, 'তারিখ চব্বিশতম কলকাতা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে জুরি স্পেশাল মেনশন পুরস্কারও অর্জন করেছিলেন। এছাড়াও, এটি লস অ্যাঞ্জেলেস ফিল্ম অ্যাওয়ার্ডস ২০১৯-এ 'সেরা ন্যারেটিভ ফিচার', 'সেরা গান', 'সেরা ইন্ডি ফিচার'-র মতো পুরস্কারগুলিও ঝুলিতে এসেছে এই ছবির। এছাড়াও হায়দ্রাবাদ বাংলা চলচ্চিত্র উৎসব ২০১৯  সালে 'সেরা সম্পাদক', 'সেরা অভিনেতা (মহিলা)', 'সেরা চিত্রনাট্যের' পুরষ্কারও অর্জন করেছে। শুধু তাই নয় ব্রাজিলের ব্রিকস ফিল্ম ফেস্টিভ্যাল ২০১৯-সালেও 'তারিখ'-র অফিশিয়াল নির্বাচন হয়েছিল।

 

আরও পড়ুন: এবার রুদ্রনীলকে 'রগড়ালেন' কাছের বন্ধু সৃজিত? 

এক বিবৃতিতে হইচই-র রেভিনিউ ও স্ট্রাটিজির ভাইস প্রেসিডেন্ট সৌম্য মুখোপাধ্যায় জানান, "নতুন মুক্তিপ্রাপ্ত ছবি দেখার পাশাপাশি 'হইচই'-এ দর্শকেরা উন্নত মানের কনটেন্ট দেখতে পছন্দ করছেন। গত বছর আমাদের সামগ্রিক সাবস্ক্রিপশন আয়ের প্রায় ৪০% এসেছে আন্তর্জাতিক কন্ট্রিবিউশন থেকে। বিদেশেও দর্শকেরা সম্ভবত বাংলা ক্লাসিক এবং নতুন ওয়ার্ল্ড প্রিমিয়ার করা ছবিগুলি বেছে নিচ্ছেন। তবে এটুকু বলতে পারি এটা সবে একটা শুরু। আগামী মাসগুলিতে আমাদের ইউজার বেসের জন্য একটি দারুণ লাইন-আপ রয়েছে। তাই হইচই-এ স্ট্রিমিং চালিয়ে যান!"

আরও পড়ুন: "রাজনীতিতে যোগ দেওয়ার প্রস্তাব পেয়েও নাকচ করেছি!" ভোটের পর মুখ খুললেন ঋতাভরী 

প্রসঙ্গত, আগামী ৮ মে থেকে হইচই-এ ওয়াল্ড স্ট্রিমিং হবে 'তারিখ' ছবিটির। বলাই বাহুল্য খারাপ সময়েও বাড়িতে বসেই দর্শকদের মনোরঞ্জনের জন্য থাকছে নানা সুযোগ।  

 

Advertisement