scorecardresearch
 

8/12 Binay Badal Dinesh: প্রজাতন্ত্র দিবসে বড়পর্দায় আসছে বিনয় বাদল দীনেশের রাইটার্স অভিযানের গল্প

8/12 Binay Badal Dinesh: অমর স্বাধীনতা সংগ্রামী বিনয় বসু, বাদল গুপ্ত এবং দীনেশ গুপ্তের স্মরণীয় রাইটার্স অভিযান যে ছবির প্রেক্ষাপট, তা প্রকাশ পেয়েছিল ট্রেলারে। এবার সামনে এল ছবি মুক্তির তারিখ।

Advertisement
 প্রজাতন্ত্র দিবসে বর পর্দায় আসছে '৮/১২ বিনয় বাদল দীনেশ' প্রজাতন্ত্র দিবসে বর পর্দায় আসছে '৮/১২ বিনয় বাদল দীনেশ'

বড় পর্দায় আসছে দেশনায়ক বিনয়, বাদল ও দীনেশের কাহিনি '৮/১২ (বিনয় বাদল দীনেশ)' (8/12 Binay Badal Dinesh)। অরুণ রায়ের (Arun Roy) পরিচালনায় এবং কান সিং সোধা-র প্রযোজনা সংস্থা 'কে এস এস প্রোডাকশন অ্যান্ড এন্টারটেইনমেন্ট প্রাইভেট লিমিটেড'-র ব্যানারে তৈরি হবে এই পিরিয়ড ড্রামা (Period Drama)। অমর স্বাধীনতা সংগ্রামী বিনয় বসু, বাদল গুপ্ত এবং দীনেশ গুপ্তের স্মরণীয় রাইটার্স অভিযান (Writers' Building Attack) যে ছবির প্রেক্ষাপট, তা প্রকাশ পেয়েছিল ট্রেলারে। এবার সামনে এল ছবি মুক্তির তারিখ। আগামী ২৬ জানুয়ারি, প্রজাতন্ত্র দিবসের (Republic Day 2022) দিনই মুক্তি পাবে '৮/১২' (বিনয় বাদল দীনেশ)। 

ছবিতে বিনয় বসুর ভূমিকায় দেখা যাবে অভিনেতা কিঞ্জল নন্দকে। বাদল গুপ্তের চরিত্রে থাকছেন অর্ণ মুখোপাধ্যায় এবং দীনেশ গুপ্তের চরিত্রে দেখা যাবে তরুণ অভিনেতা রেমোকে। অন্যান্য গুরুত্বপূর্ণ চরিত্রে থাকছেন শ্বাশত চট্টোপাধ্যায়, খরাজ মুখোপাধ্যায়, গুলশনারা খাতুন, অনুষ্কা চক্রবর্তী, শঙ্কর দেবনাথ, দেবরাজ মুখোপাধ্যায় সহ বাংলা থিয়েটারের বিশিষ্ট শিল্পীরা।

 

আরও পড়ুন: কারও চোখে হাউসফুল-কারও রিলিজেই ভয়! দোটানায় টলি পরিচালকরা

বিনয়, বাদল, দীনেশকে যিনি দেশমন্ত্রে দীক্ষিত করেছিলেন, তাঁদের মনে জাগিয়ে তুলেছিলেন দেশপ্রেমের বোধ, সেই প্রাতঃস্মরণীয় স্বাধীনতা সংগ্রামী হেমচন্দ্র ঘোষের চরিত্রেই অভিনয় করতে দেখা যাবে শ্বাশত চট্টোপাধ্যায়কে। ভারতের ইতিহাসের সঙ্গে যুক্ত রয়েছে এরকম একটা চরিত্রে কাজ করার জন্য বিশেষ ভাবে উচ্ছসিত তিনি। এই ছবিতে সিনেমাটোগ্রাফির দায়িত্ব সামলেছেন গোপী ভগৎ, সঙ্গীত পরিচালনা করেছেন সৌম্য- ঋত, সম্পাদনায় রয়েছেন সংলাপ ভৌমিক, পোশাক পরিকল্পনা করছেন শাবর্ণী দাস এবং প্রোডাকশন ডিজাইনের দায়িত্বে ছিলেন তন্ময় চক্রবর্তী।  

আরও পড়ুন: সমস্যা চলছিল অনেকদিন ধরেই! সামনে এল ধনুষ-ঐশ্বর্যার বিচ্ছেদের আসল কারণ

করোনা আবহে বহু ছবি মুক্তি স্থগিত রাখা হচ্ছে। সেখানে এই ছবি মুক্তি পাবে। কী মনে হচ্ছে দর্শক হলমুখী হবেন? এই প্রশ্নের উত্তরে অরুণ রায় জানালেন, "যখন কোনও পরিচালকের ছবি সিনেমা হলে মুক্তি পায়, তখন অবশ্যই তিনি আশা করবেন দর্শকদের কাছে সেই ছবি সমাদর পাবে। '৮/১২' ছবির ক্ষেত্রে আমার প্রত্যাশাও ব্যতিক্রমী কিছু না। করোনা আমাদের দৈনন্দিন জীবনের অঙ্গ হয়ে যাচ্ছে। তার মধ্যেই মানুষ যদি সাবধানতা অবলম্বন করে রেস্তোরাঁতে যেতে পারেন, বাইরে ঘুরতে বেরোতে পারেন, তবে ভাল কনটেন্ট হলে, সিনেমা হলে ছবি দেখতে কেন আসবেন না?"

Advertisement
812 Binay Badal Dinesh

 

আরও পড়ুন:  'দাদাগিরি'র সঞ্চালক এবার অনুভব, সৌরভকে টেক্কা দিতে পারবেন?

পরিচালক যোগ করলেন, "বাঙালিকে বাংলা ছবির ক্ষেত্রে হলমুখী করতে প্রয়োজন মৌলিক সৎ পরিবেশনা, এমন বিষয়বস্তু যা, আমাদের নিজেদের জীবনযাপন, আমাদের গল্প  নিজেদের মতো করে তুলে ধরবে, যা মানুষকে বিনোদনের সঙ্গে আরও বেশি কিছু দিতে পারবে, যা বাংলা ছবিকে সমৃদ্ধ করতে পারবে। '৮/১২' (বিনয় বাদল দীনেশ) এমন এক ঐতিহাসিক ঘটনার কথা বলবে যা আজকের দিনে দাঁড়িয়ে আমাদের আত্ম বিশ্লেষণের দিকে নিয়ে যাবে। বিনয় বাদল দীনেশ যে বলিদানে আমাদের দেশের স্বাধীনতা যুদ্ধে অবদান রেখেছিলেন সেই স্বাধীনতা প্রাপ্তির পর কি তার সঠিক মূল্য দিতে পেরেছি আমরা? এই প্রশ্ন সকলকে ভাবাবে। এই ক্ষেত্রে আমি আশা করতে পারি মানুষ সিনেমা হলে এসে ছবিটা দেখবেন, আমি কান সিং সোধা ও 'কেএসএস প্রোডাকশন অ্যান্ড এন্টারটেইনমেন্ট প্রাইভেট লিমিটেড'-এর প্রতি কৃতজ্ঞ যে তারা এই রকম টালমাটাল সময়ে এই ছবির হল রিলিজের কথা ভেবেছেন। আমি আশাবাদী ছবির বিষয়বস্তু মানুষকে নিশ্চিতভাবেই হলমুখী করবে।"

আরও পড়ুন: 'পুষ্পা'-র গানে বুঁদ টলি থেকে টেলিপাড়া! ট্রেন্ডে গা ভাসালেন মিঠাই-অপুরাও

ছবি মুক্তির নিয়ে আশাবাদী প্রযোজক কান সিং সোধা জানালেন, "৮/১২ (বিনয় বাদল দীনেশ) আমাদের জন্য একটি অত্যন্ত স্পেশাল ছবি, যেখানে আমরা দেশনায়কদের প্রতি আমাদের শ্রদ্ধা নিবেদন করেছি। অনেক চিন্তাভাবনা এবং আলোচনার পর আগামী ২৬ জানুয়ারি আমরা ছবিটি রিলিজের সিদ্ধান্ত নিয়েছি। প্রথমে মুক্তির তারিখ নিয়ে দ্বিধায় ছিলাম। তবে, বর্তমান পরিস্থিতির কথা মাথায় রেখে এবং ইন্ডাস্ট্রি বন্ধুদের সমর্থনে, আমরা বাংলার তিনজনের প্রতি শ্রদ্ধা জানাতে প্রজাতন্ত্র দিবসেই ছবিটি মুক্তির কথা ভেবেছি।"


 

Advertisement