scorecardresearch
 

Chi Chi Chi: মরুভূমিতে ১৭ বছর পর জলের সন্ধান! Cactus-র জন্মদিনে নতুন গানে একসঙ্গে সিধু-পটা

Cactus Bangla Band: পুরনো ছন্দে, কিন্তু নতুন ভাবে ফিরল বাংলা রক ব্যান্ড ক্যাকটাস। পায়ে পায়ে উনত্রিশ বছর হল ক্যাকটাস-র। চমক দিয়ে হল সিধু -পটার 'রিইউনিয়ন' (Sidhu -Pota Reunion)। আর জন্মদিনে ফ্যানদের, নতুন গান 'ছিঃ ছিঃ ছিঃ' (Chi Chi Chi) উপহার দিল এই ব্যান্ড।

Advertisement
সিধু -পটা সহ বাংলা ব্যান্ড ক্যাকটাস-র নতুন সদস্যরা সিধু -পটা সহ বাংলা ব্যান্ড ক্যাকটাস-র নতুন সদস্যরা
হাইলাইটস
  • পুরনো ছন্দে, কিন্তু নতুন ভাবে ফিরল বাংলা রক ব্যান্ড ক্যাকটাস।
  • পায়ে পায়ে উনত্রিশ বছর হল ক্যাকটাস-র।
  • জন্মদিনে ফ্যানদের, নতুন গান 'ছিঃ ছিঃ ছিঃ' উপহার দিল এই ব্যান্ড।

আগের বছরটা সকলের খুব খারাপ কাটলেও ২০২১ সালের শুরু থেকেই কিছু ভাল খবর মিলছে। যার মধ্যে ছিল সঙ্গীতপ্রিয় বাঙালিদের জন্যে সুখবর। 'সেই যে হলুদ পাখি' (Sei Je Holud Pakhi) কিংবা 'বুদ্ধ হেসেছে' (Buddha Heseche) এই গানগুলি আবার তাঁরা শুনতে পাবেন তাঁদের প্রিয় জুটির কাছ থেকে। সকলের মন খারাপ দূর করতে আরও একবার একসঙ্গে ফিরেছেন সিধু (Sidhu) -পটা (Pota) জুটি। তাঁদের হাত ধরে আবার ফিরেছে 'ক্যাকটাস' (Cactuss)!  

মনোমালিন্য, ব্যান্ডের সদস্যদের মধ্যকার সমস্যার জেরে একে একে সরে পড়ছিলেন সদস্যরা। ছেড়ে চলে গিয়েছিলেন মূল গায়কদের একজন, পটাও। ২০১৯ সালের ২৮ ডিসেম্বর ছিল ক্যাকটাসের শেষ পারফরম্যান্স। এরপর একটা দীর্ঘ বিরতি...বারবার অনুগামীরা প্রশ্ন তুলেছেন এবং জানিয়েছেন তাঁরা ফিরে পেতে চান তাঁদের প্রিয় ব্যান্ডেকে সেই পুরনো ছন্দে।ফের চমক দিয়ে হল সিধু -পটার 'রিইউনিয়ন' (Sidhu -Pota Reunion)। পুরনো ছন্দে, কিন্তু নতুন ভাবে ফিরল বাংলা রক ব্যান্ড (Bangla Rock Band) ক্যাকটাস। পায়ে পায়ে উনত্রিশ বছর হল ক্যাকটাস-র। আর জন্মদিনে ফ্যানদের, নতুন গান 'ছিঃ ছিঃ ছিঃ' (Chi Chi Chi) উপহার দিল এই ব্যান্ড।

 

cactus bangla band lead singers sidhu and pota reunites new singles chi chi chi ক্যাকটাস

সতেরো বছর পর আবার একসঙ্গে সিধু আর পটা ক্যাকটাস-র নতুন গানে এলেন। ব্যান্ডের বর্তমান টিমে গীটারে রয়েছেন বৈদুর্য্য চৌধুরী, সম্রাট ব্যানার্জি, বেস গীটারে প্রশান্ত মাহাতো, কিবোর্ডে সায়ন্তন চ্যাটার্জি, ড্রামসে অর্নব দাশগুপ্ত। নতুন গানটির মিউজিক ভিডিয়ো পরিচালনা করেছেন জি আর রত্ন। ইতিমধ্যে শ্রোতাদের যথেষ্ট ভালোবাসা কুড়িয়েছে 'ছিঃ ছিঃ ছিঃ' গানটি। 

 

আরও পড়ুন:  "একটা নুসরত তো শুধু সমাজের প্রতিফলন হতে পারে না..." Exclusive তসলিমা! 

নতুন গান নিয়ে সিধু বলেন, "বিভিন্ন রাজনৈতিক নীতি যা জনসাধারণের সমর্থন না থাকলেও যেই সিস্টেম মেনে নিতে হয়, সেটি মূলত এই গানটার বিষয়বস্তু। যেমন ডোনাল্ড ট্রাম্প বললেন মাস্ক পরার প্রয়োজন নেই, জো বাইডেন এসে বললেন মাস্ক পরুন। ইতিমধ্যে কোভিড যা ছড়ানোর ছড়িয়ে গেল। এদেশে হঠাৎ মনে হল কুম্ভ মেলা হওয়া দরকার, কেউ বললেন ভোট হওয়া দরকার। লক্ষ লক্ষ মানুষের জমায়েত হয়েছে। কোভিড বাড়তেই সরকার বললেন সবাই বাড়িতে থাকুন। সরকারি কর্মীদের ছাড়া, বাকিদের রুজি রোজগার কী হবে কেউ জানে না। শিক্ষা ব্যবস্থার কী হবে সবই অনিশ্চয়তায় ভরা। এই পরিস্থিতিতে এই গানের মাধ্যমে একজন শিল্পী হিসেবে আমাদের বক্তব্য তুলে ধড়েছি।"

Advertisement

 

cactus bangla band lead singers sidhu and pota reunites new singles chi chi chi ক্যাকটাস

আরও পড়ুন: মাদার টেরিজার সঙ্গে বুম্বাদার ছবি পোস্ট, জ্যোতিবাবু-দেবশ্রীরা কই? ট্রোল নেটিজেনদের 

আবারও একসঙ্গে সিধু-পটা। এত বছর পর এই জুটির গান ক্যাকটাস-এ ফিরে এল। এই প্রসঙ্গে সিধু বললেন, "সতেরো বছর পর ক্যাকটাস-এ গান করলাম একসঙ্গে। এর আগে ২০০৪ সালে 'রাজার রাজা' অ্যালবামে দুজনে একসঙ্গে গান গেয়েছিলাম। একটা লম্বা সময় পর আবার ক্যাকটাসের গানে দুজনে ফিরলাম। সেই সঙ্গে ক্যাকটাস-র নতুন গান করা একটা ইমোশনাল কানেকশন তো বটেই। আমাদের প্রথম অ্যালবাম প্রকাশ পায় ১৯৯৯ সালে এইচ.এম.ভি থেকে। 'হলুদ পাখি' ভীষণই জনপ্রিয় হয়। 'নীল নির্জনে' প্রথম সিধু-পটা জুটির কাজ মানুষ সামনে থেকে দেখেন।" 

cactus bangla band lead singers sidhu and pota ক্যাকটাস

আরও পড়ুন: 'জগৎ সাজে বৃন্দাবন'! চমক দিয়ে প্রথমবার কীর্তন গাইবেন ইমন 

আগামী দিনের ভাবনা নিয়ে পটা বললেন, "নতুন গানের কাজ শুরু করেছি। এই বছরের শেষে অথবা পরের বছরের শুরুতেই নতুন গান প্রকাশ করার চিন্তা ভাবনা রয়েছে। এখন 'এই ছিঃ ছিঃ ছিঃ'- র সাফল্য উপভোগ করছি।"

এর আগে আজতক বাংলাকে দেওয়া একটি সাক্ষাৎকারে ক্যাকটাস-এ ফেরা প্রসঙ্গে পটা জানিয়েছিলেন, "আমি আর সিধু দা একসঙ্গে কাজ করছিলাম বিগত কয়েকদিন ধরে। এরপর এই প্রস্তাবটা সিধু দার কাছ থেকেই আসে। আমাদের দুজনের খুব ভাল একটা আন্ডারস্ট্যান্ডিং আছে। আর গান-বাজনার জায়গায় আমার কোনও আপত্তি নেই। তবে যাদের নিয়ে সমস্যা ছিল তাঁরা এবারে কেউ নেই, টিমটাই সম্পূর্ণ নতুন। সেইজন্যেই আমি রাজি হয়েছি। ক্যাকটাস-র আগের গানগুলও আবার গাওয়া হবে। কোনও একটা ঘটনা বা কারও সঙ্গে অমিল গানকে থামিয়ে রাখতে পারে না "  

cactus bangla band lead singers sidhu and pota reunites new singles chi chi chi ক্যাকটাস

আরও পড়ুন: TRP: 'মিঠাই'-কে সরিয়ে বাজিমাত 'সর্বজয়া', 'শ্রীময়ী'-র?

পটা আরও বলেছিলেন, "বলা যায়, আমরা একেবারে শূন্য থেকে আবার শুরু করছি। তবে 'ক্যাকটাস' তার জায়গাতে যে রকম ছিল, সেরকমই থাকবে। আমার মরুদ্যান, মরুদ্যানেই থাকবে। তাকে বাদ দিয়ে কিছুই হবে না।"  সেই সময় সিধু জানিয়েছিলেন, "পুরনো গান অবশ্যই থাকবে। তার সঙ্গে নতুন গান তৈরি হচ্ছে। আশা করি মার্চের মধ্যেই সকলের সামনে সেগুলো আনতে পারবো। তবে গান রিলিজের প্ল্যাটফর্ম তো এখন আর ইউটিউব ছাড়া কিছুই নেই। তাই সেই মাধ্যমের উপর ভরসা করতে হবে।"  

আরও পড়ুন:  বিশাল ভরদ্বাজের নতুন ছবিতে কলকাতার যমজ দুই শিল্পী-ভাই

প্রসঙ্গত, অফিশিয়াল শীলমোহর পড়ার পর গত ২৬ ডিসেম্বর মেদিনীপুরের ডেবরা উৎসবে প্রথম অনুষ্ঠান করে ক্যাকটাস। এরপর বর্ধমান পৌর উৎসব সহ আরও কয়েকটি কনসার্ট ছিল তাঁদের পাইপলাইনে। নতুন গান আসার কথা ছিল মার্চেই। কিন্তু কোভিড অতিমারীর দ্বিতীয় ঢেউ আসায় স্থগিত ছিল এই প্রোজেক্ট। 
 

Advertisement