scorecardresearch
 

Jeetu Kamal in Aparajito: সত্যজিৎ হয়ে উঠতে জিতু পাল্টে ফেলেছেন দাঁতের পাটি! যন্ত্রণার কথা লিখে আবেগপ্রবণ পোস্ট নবনীতার

Jeetu Kamal - Satyajit Ray: কোনও বিশেষ ব্যক্তিকে পর্দায় ফুটিয়ে তুলতে অভিনেতাদের বহু পরিশ্রম করতে দেখা যায়। তবে মানিক বাবুর মতো লুক করতে জিতু কমল যা করেছেন, তা শুনে হয়তো অনেকেরই গায়ে কাঁটা দেবে। 

Advertisement
সত্যজিৎ রায় ও জিতু কমল (ছবি: ফেসবুক) সত্যজিৎ রায় ও জিতু কমল (ছবি: ফেসবুক)

অনীক দত্তর  (Anik Dutta) 'অপরাজিত' (Aparajito)  ছবির ব্যাপারে এখন অবগত বেশীরভাগ মানুষ। সত্যজিৎ রায় (Satyajit Roy) রূপে জিতু কমলের (Jeetu Kamal) লুক শিরোনামে। সাদা- কালো ফ্রেমে 'মানিক দা'..., যেন ফিরে যাওয়া কয়েক যুগ আগে। কিংবদন্তী শিল্পীর 'পথের পাঁচালী'  (Pather Panchali) তৈরির কিছুটা নেপথ্য কাহিনি ফুটে উঠবে এই ছবিতে। বীরভূম, কলকাতার শিশির মঞ্চ, নন্দন থেকে শুরু করে  আরও বেশ কিছু লোকেশনে শ্যুট করা হয় ছবির। 

কোনও বিশেষ ব্যক্তিকে পর্দায় ফুটিয়ে তুলতে অভিনেতাদের বহু পরিশ্রম করতে দেখা যায়। বিশেষত যদি কারও বায়োপিক হয়, হাঁটা-চলা- আদবকায়দা এসবই আয়ত্ত করতে হয়। বাঁচতে হয় যেন 'সেই' মানুষটি হয়ে। এরকম দৃষ্টান্ত বহু শোনা গেছে। তবে মানিক বাবুর মতো লুক করতে জিতু কমল যা করেছেন, তা শুনে হয়তো অনেকেরই গায়ে কাঁটা দেবে। 

 

Jeetu Kamal as Satyajit Ray in Aparajito

আরও পড়ুন:  গৌরব, ঋদ্ধিমানের মতো 'বদরাগী' হলে সম্পর্ক টিকত না: দেবলীনা

'অপরাজিত' ছবিতে আগে কথা ছিল মুখ্য চরিত্রে অভিনয় করবেন আবির চট্টোপাধ্যায়। তবে পরে কিছু সমস্যার জেরে তা পরিবর্তন হয়। লুক সামনে আসতেই হতবাক সকলে। এ যেন অবিকল সত্যজিৎ রায়। সেই স্টাইল, সেই চাহনি, হাতে সিগারেট ধরার ধরন, সবটাই এতটাই নিখুঁত যে এক নজরে অনেকেই রিলের সত্যজিতকে রিয়েল লাইফের সঙ্গে ভুল করতে পারেন। লুক পারফেক্ট করতে জিতুর গালে ও থুতনিতে প্রস্থেটিক্সের সাহায্য নেওয়া হয়েছে। মেকআপ করেছেন এবিষয় দক্ষ, সোমনাথ কুণ্ডু (Somnath Kundu)। কিন্তু তাতেও মন ভরেনি জিতুর। মানিক বাবুর সঙ্গে আরও মিল করতে পাল্টে ফেললেন নিজের দাঁতের পাটি। 

আরও পড়ুন: জিতকে 'রোম্যান্স কিং' বললেন লহমা! শেয়ার করলেন নতুন জুটির রসায়নের সিক্রেটস 

Advertisement

এই কথাটি এতদিন বিশেষ কারও জানা ছিল না যদিও। লাজুক অভিনেতা সামনেও আনতে চাননি। তবে সকলে এবার এবিষয় অবগত হলেন তাঁর স্ত্রী -অভিনেত্রী নবনীতা দাস (Nabanita Das)। সোশ্যাল পেজে একটি আবেগপ্রবণ পোস্ট করে ঘটনাটি সকলের সঙ্গে শেয়ার করেছেন অভিনেত্রী। কতটা যন্ত্রণা সহ্য করতে হয়েছে জিতুকে, সবটা জানালেন তিনি। 

 

Jeetu Kamal as Satyajit Ray in Aparajito

নবনিতা লিখেছেন, "একটা লুকিয়ে থাকা খবর আজ না বললেই নয়। সবাই সবার দায়িত্ব পালন করেছেন এবং দারুণ ভাবে ভাল করেছেন। তবে তুমি শুধু, 'অন্যরা দারুণ কাজ করেছেন', এটাতেই নিজেকে সীমাবদ্ধ রেখেছো। এটা তো কথামৃতের তত্ত্ব। 'আমিত্ব বর্জন করো', 'তবে দাঁত থাকতে দাঁতের মর্ম না দিলে তুমি যে পস্তাবে' হ্যাঁ, বিশেষ মানুষের আদল নিজের মধ্যে রপ্ত করতে নিজের দাঁত গুলোকেও ঘষে ঘষে, তার উপর ক্যাপ পরে,সেই বিখ্যাত মানুষের দাঁতগুলোর সমতুল্য করার চেষ্টাতেও পিছপা হওনি তুমি।" 

আরও পড়ুন:  TRP: শীর্ষ স্থান হারাল 'মিঠাই'! চমক দিল 'ধুলোকণা', কত স্কোর 'গাঁটছড়া'-র?

তিনি আরও লিখেছেন, "আমি রক্ত সহ্য করতে পারি না, তাই ভিডিও কলের এপাশে আমাকে রাখলে, আর নিজে একা গেলে জেদে।  যে যন্ত্রনা, যে ব্যথা সহ্য করতে দেখেছি, তা অচিরেই থেকে যাবে?? দাঁতের ব্যথা, কি ব্যথা! সেটা যাদের হয় বা হয়েছে তারা জানে। বহু শিল্পী, শিল্পের স্বার্থে বহু আত্মত্যাগ করে এসেছেন,আমার মতে সেগুলোও সামনে আসা দরকার, খুবই দরকার। তাই, এই লুকোনো কথাটা তোমায় না জানিয়েই পোস্ট করলাম, তোমার অনিচ্ছা থাকা সত্বেও...ছোট বলে অনেক কিছুই তো মেনে নাও, এটাও মেনে নিও #সাহসী ১৩ই মে  হাসি মুখটা সবাইকে দেখিও...।" 

 

আরও পড়ুন:  'নচিকেতার সঙ্গে কে প্রতিদ্বন্দ্বিতা করবে?' ফের ছোট পর্দায় সঙ্গীতশিল্পী

এই পোস্টটি এই মুহূর্তে আলোচনায়, রীতিমতো ভাইরাল। জিতু নিজেকে অভিনয়ের প্রতি এতটা উৎসর্গ করেছেন শুনে, মুগ্ধ হয়েছেন বহু মানুষ। প্রশংসা, শুভেচ্ছা বার্তার সঙ্গে এসেছে শুভ কামনা- আশীর্বাদ।    

 

 

প্রসঙ্গত, অনীক দত্তর 'অপরাজিত' ছবিতে মুখ্য চরিত্র অপরাজিত রায়ের ভূমিকায় অভিনয় করছেন জিতু কমল। অন্যদিকে সত্যজিৎ জায়া- বিজয়া রায়ের ছায়ায় তৈরি বিমলা রায়ের চরিত্রে দেখা যবে অভিনেত্রী তথা তৃণমূল- কংগ্রেসের সভানেত্রী সায়নী ঘোষকে। ফিরদৌসুল হাসান ও প্রবাল হালদারের নিবেদনে, ফ্রেন্ডস কমিউনিকেশনের ব্যানারে আসছে এই ছবি। আগামী ১৩ মে মুক্তি পাবে 'অপরাজিত' । বলাই বাহুল্য দর্শকেরা অপেক্ষা করে থাকবেন বাংলা তথা ভারতীয় চলচ্চিত্রের এই অনবদ্য সৃষ্টির। 

 

Advertisement