scorecardresearch
 

Lieutenant General Manoj Pande : প্রথম ইঞ্জিনিয়ার হিসেবে দেশের সেনাপ্রধান লেফটেন্যান্ট জেনারেল মনোজ পান্ডে

Lieutenant General Manoj Pande: ভারতীয় সেনাবাহিনীর পরবর্তী প্রধান হিসেবে নিয়োগ করা হল লেফটেন্যান্ট জেনারেল মনোজ পান্ডেকে। তিনি ২৯তম সেনাপ্রধান হতে চলেছেন। কর্পস অফ ইঞ্জিনিয়ার্সের প্রথম অফিসার হিসেবে তিনি সেনাপ্রধান হবেন।

Advertisement
 লেফটেন্যান্ট জেনারেল মনোজ পান্ডে লেফটেন্যান্ট জেনারেল মনোজ পান্ডে
হাইলাইটস
  • ভারতীয় সেনাবাহিনীর পরবর্তী প্রধান হিসেবে নিয়োগ করা হল লেফটেন্যান্ট জেনারেল মনোজ পান্ডেকে
  • তিনি জেনারেল মনোজ মুকুন্দ নারাভানের জায়গায় এলেন
  • তিনি ৩০ এপ্রিল তাঁর ২৮ মাসের মেয়াদ শেষ করতে চলেছেন

Lieutenant General Manoj Pande: ভারতীয় সেনাবাহিনীর পরবর্তী প্রধান হিসেবে নিয়োগ করা হল লেফটেন্যান্ট জেনারেল মনোজ পান্ডেকে। তিনি ২৯তম সেনাপ্রধান হতে চলেছেন। কর্পস অফ ইঞ্জিনিয়ার্সের প্রথম অফিসার হিসেবে তিনি সেনাপ্রধান হবেন। তিনি জেনারেল মনোজ মুকুন্দ নারাভানের জায়গায় এলেন। তিনি ৩০ এপ্রিল তাঁর ২৮ মাসের মেয়াদ শেষ করতে চলেছেন।

ঘোষণা প্রতিরক্ষা মন্ত্রকের
সোমবার প্রতিরক্ষা মন্ত্রক ঘোষণা করেছে, "সরকার লেফটেন্যান্ট জেনারেল মনোজ পান্ডেকে সেনাবাহিনীর পরবর্তী প্রধান হিসাবে নিয়োগ করার সিদ্ধান্ত নিয়েছে।"

আরও পড়ুন: এই কারণে ফেল হতে পারে আপনার কিডনি, সাবধান হন এখনই

আরও পড়ুন: মেট্রোয় এবার সুরেলা সফর, চলন্ত ট্রেনে বাজবে গান

কর্মজীবন
ন্যাশনাল ডিফেন্স একাডেমির প্রাক্তন ছাত্র লেফটেন্যান্ট জেনারেল মনোজ পান্ডে ১৯৮২ সালের ডিসেম্বরে কর্পস অফ ইঞ্জিনিয়ার্সে যোগ দেন। লেফটেন্যান্ট জেনারেল মনোজ পান্ডে জম্মু ও কাশ্মীরের নিয়ন্ত্রণ রেখা বরাবর পল্লানওয়ালা সেক্টরে অপারেশন প্যারাক্রমের সময় একটি ইঞ্জিনিয়ার রেজিমেন্টের নেতৃত্ব দেন। 

আরও পড়ুন: লটারিতে নতুন কাউন্সিলর পেল আসানসোল

এর পাশাপাশি তিনি অপারেশন পরাক্রম, পশ্চিম সীমান্তে সৈন্য ও অস্ত্রের বৃহৎ আকারে একত্রিত করার সময়ও ছিলেন। ডিসেম্বর ২০০১ সালে সংসদে সন্ত্রাসী হামলার পর যা ভারত ও পাকিস্তানকে প্রায় যুদ্ধের মুখোমুখি নিয়ে এসেছিল।

তার ৩৯ বছরের সামরিক কর্মজীবনে, লেফটেন্যান্ট জেনারেল পান্ডে ওয়েস্টার্ন থিয়েটারে একটি ইঞ্জিনিয়ার ব্রিগেড, এলওসি বরাবর একটি পদাতিক ব্রিগেড, লাদাখ সেক্টরে একটি পর্বত বিভাগ এবং উত্তর-পূর্বে একটি কর্পস কমান্ড করেছেন। ইস্টার্ন কমান্ডের দায়িত্ব নেওয়ার আগে তিনি আন্দামান ও নিকোবর কমান্ডের কমান্ডার-ইন-চিফ ছিলেন।

আরও পড়ুন: ইপিএফও-র সুদ বাড়ছে? বৈঠকে সিদ্ধান্ত

আরও পড়ুন: পিঠকাটা পোশাকে Urfi Javed দেখালেন 'কালো জাদু', VIDEO VIRAL

Advertisement

তিনি ইংল্যান্ডের ক্যাম্বারলির স্টাফ কলেজের একজন স্নাতক। এ ছাড়াও তিনি মহুর আর্মি ওয়ার কলেজ এবং দিল্লির ন্যাশনাল ডিফেন্স কলেজে উচ্চতর কমান্ড কোর্সে যোগদান করেছেন। তাঁর ৩৭ বছরের চাকরিতে, লেফটেন্যান্ট জেনারেল মনোজ পান্ডে অপারেশন বিজয় এবং অপারেশন পরাক্রমে সক্রিয় অংশ নিয়েছেন।

গত তিন মাসে কয়েকজন শীর্ষ আধিকারিক অবসর নেওয়ার পরে তিনি সবচেয়ে সিনিয়র। লেফটেন্যান্ট জেনারেল রাজ শুক্লা, যিনি আর্মি ট্রেনিং কমান্ডের (এআরটিআরএসি) প্রধান ছিলেন, ৩১ মার্চ অবসর নেন। আরও কয়েকজন সিনিয়র জানুয়ারির শেষের দিকে অবসরে নিয়েছেন। লেফটেন্যান্ট জেনারেল সিপি মোহান্তি এবং লেফটেন্যান্ট জেনারেল ওয়াই কে যোশি ৩১ জানুয়ারি অবসর নিয়েছেন।

 

Advertisement