scorecardresearch
 

RSS Chief Mohan Bhagwat to Visit Kolkata: মঙ্গলবার থেকে কলকাতায় আরএসএসের দু'দিনের হাই ভোল্টেজ মিটিং

RSS Chief Mohan Bhagwat to Visit Kolkata:  কলকাতায় বসতে চলেছে রাষ্ট্রীয় স্বয়ংসেবক সঙ্ঘ (Rashtriya Swayamsebak Sangha) বা আরএসএস (RSS)-এর উচ্চ পর্যায়ের বৈঠক। অংশ নেবেন সরসঙ্ঘচালক মোহন ভাগবত (RSS Chief Mohan Bhagwat)-সহ সংগনের শীর্ষ নেতারা। 

Advertisement
সরসঙ্ঘচালক মোহন ভাগবত সরসঙ্ঘচালক মোহন ভাগবত
হাইলাইটস
  • কলকাতায় বসতে চলেছে রাষ্ট্রীয় স্বয়ংসেবক সঙ্ঘ বা আরএসএস-এর উচ্চ পর্যায়ের বৈঠক
  • মঙ্গলবার থেকে শুরু হবে দু'দিনের ওই বৈঠক
  • সেখানে অংশ নেবেন সরসঙ্ঘচালক মোহন ভাগবত-সহ সংগনের শীর্ষ নেতারা

RSS Chief Mohan Bhagwat to Visit Kolkata: কলকাতায় বসতে চলেছে রাষ্ট্রীয় স্বয়ংসেবক সঙ্ঘ (Rashtriya Swayamsebak Sangha) বা আরএসএস (RSS)-এর উচ্চ পর্যায়ের বৈঠক। মঙ্গলবার থেকে শুরু হবে দু'দিনের ওই বৈঠক। সেখানে অংশ নেবেন সরসঙ্ঘচালক মোহন ভাগবত (RSS Chief Mohan Bhagwat)-সহ সংগনের শীর্ষ নেতারা। 

সংগঠনে আরও জোর
আরএসএস (RSS বা Rashtriya Swayamsebak Sangha) সূত্রে খবর, বিভিন্ন বিষয় নিয়ে কথাবার্তা হবে। সংগঠনের কাজকর্ম নিয়ে আলোচনা করা হবে। কী করলে সংগঠন আরও পোক্ত করা যায়, সে নিয়ে কথা বলা হবে। এর পাশাপাশি কাজ করতে গিয়ে কোথায় ভুলত্রুটি দেখা যাচ্ছে, আলোচনা করা হতে পারে তা নিয়েও। সংগঠন (RSS বা Rashtriya Swayamsebak Sangha)-এর রাজ্য দফতর কলকাতার কেশব ভবনে সেই বৈঠক হবে।

আরও পড়ুন: ব্যাঙ্কের থেকে বেশি সুদ, পোস্ট অফিসের এই স্কিমে রাখুন ১ হাজার টাকা

থাকবেন ৭ শীর্ষ নেতা
সেখানে উপস্থিত থাকবেন আরএসএস (RSS বা Rashtriya Swayamsebak Sangha)-এর ৭ শীর্ষ নেতা। তাঁরা হলেন বৈঠকে উপস্থিত থাকবেন সরসঙ্ঘচালক মোহন ভাগবত (RSS Chief Mohan Bhagwat), সরকার্যবাহ দত্তাত্রেয় হোসবালে এবং ৫ সহ-সরকার্যবাহ কৃষ্ণ গোপাল, মনমোহন বৈদ্য, মুকুন্দ সি আর, অরুণ কুমার এবং রামদত্ত চক্রধর। 

টোলি বৈঠক
আরএসএস (RSS বা Rashtriya Swayamsebak Sangha) সূত্রে আরও জানা গিয়েছে, এই বৈঠকে নাম টোলি বৈঠক (Toli Meeting)। যা প্রতি বছরে তিন বার বসে। সরসঙ্ঘচালক, সরকার্যবাহক এবং ৫ জন সহ-সরকার্যবাহক (জয়েন্ট জেনারেল সেক্রেটারি)-এর উপস্থিতিতে সংগঠনের কাজকর্ম নিয়ে চর্চা করা হয়। সারা বছর এইভাবে সারা দেশ ঘোরা হয়ে যায়। ফলে জানতে পারা যায় কোথায় কী অবস্থা। কোন রাজ্যে কী হচ্ছে, সংগঠনের হাল কেমন। 

ঘুরিয়ে ফিরিয়ে বিভিন্ন রাজ্য়ে
এই বৈঠকের মাধ্যমে ঘুরিয়ে ফিরিয়ে বিভিন্ন রাজ্যে যান তাঁরা। এর পাশাপাশি পরে কী কী হতে পারে, সেই কর্মসূচি নিয়েও কথা হয়। মার্চ মাস আসছে। এই সময়ে রদবদল হতে পারে। বিভিন্ন সংগঠনের দায়িত্বে কাউকে কাউকে আনা যেতে পারে কিনা, অন্য সংগঠনে কাকে কোন দায়িত্ব দেওয়া যেতে পারে, তা নিয়ে কথা হওয়ার সম্ভাবনা রয়েছে।

Advertisement

প্রতি চার মাস অন্তর এই বৈঠক আয়োজিত হয়। একে সঙ্ঘ (RSS বা Rashtriya Swayamsebak Sangha)-এর সাংগঠনিক অখিল ভারতীয় বৈঠক বা সভা বলা যেতে পারে। বছরের প্রথম টোলি হয় মার্চে, সেটার নাম প্রতিনিধি সভা। জুলাই মাসে হয় বর্ষাকালীন সভা। এবং তৃতীয় টোলি বৈঠক হয় অক্টোবরে, দীপাবলির কাছাকাছি সময়ে। 

চিন্তন বৈঠক
এর পাশাপাশি আর একটি বৈঠক হয়। তা হল চিন্তন বৈঠক। সেখানে সঙ্ঘ (RSS বা Rashtriya Swayamsebak Sangha) পরিবারের বিভিন্ন সংগঠের প্রতিনিধিরাও অংশ নেন। আনুষঙ্গিক সংগঠনের প্রতিনিধিদের নিয়ে বৈঠক হয়। তাঁদের এক বা দু'জন যোগ দেন। সেটা হয় আগস্ট বা সেপ্টেম্বর মাস নাগাদ। সেখানকার শীর্ষ নেতারা সেই বৈঠকে থাকেন। যেমন যাঁরা আর্গানাইজিং সেক্রেটারি, প্রেসিডেন্টের মতো পদে, তাঁরা অংশ নেন।

রবিবার রাষ্ট্রীয় স্বয়ংসেবক সঙ্ঘ বা আরএসএস (RSS বা Rashtriya Swayamsebak Sangha)-এর দক্ষিণবঙ্গ প্রান্ত প্রচারপ্রমুখ বিপ্লব রায় জানান, ১-২ ফেব্রুয়ারি কলকাতায় বৈঠক হবে। ৩১ জানুয়ারি সরসঙ্ঘচালক মোহন ভাগবত (RSS Chief Mohan Bhagwat) আসছেন। ২ তারিখ রাতে তিনি ফিরে যাবেন। 

Advertisement