scorecardresearch
 

MBA করতে চান? রয়েছে একগুচ্ছ স্কলারশিপ, জেনে নিন আপনি কোনটা পেতে পারেন

MBA Scholarship: পড়ুয়াদের জন্য তো বটেই, যাঁরা চাকরিবাকরি করছেন, তাঁদের জন্য এমবিএ (MBA)-র গুরুত্ব অপিরসীম। তবে অনেকের কাছে এই কোর্স বেশ ব্যয়বহুল হতে পারে। এর সমাধানও রয়েছে। অনেক প্রতিষ্ঠান এমবিএ করার জন্য স্কলারশিপ বা মেধাবৃত্তি (MBA Scholarship) দেয়।

এমবিএ করতে গেলে মিলতে পারে একগুচ্ছ স্কলারশিপ (প্রতীকী ছবি) এমবিএ করতে গেলে মিলতে পারে একগুচ্ছ স্কলারশিপ (প্রতীকী ছবি)
হাইলাইটস
  • এমবিএ করা থাকলে আপনার সিভি ধারে-ভারে অপ্রতিদ্বন্দ্বী হয়ে উঠবে
  • কেরিয়ারে উন্নতির পথ আরও সোজা হবে
  • এমবিএ আপনাকে একসঙ্গে অনেক কিছু শেখায়

MBA Scholarship: এমবিএ (MBA) করা থাকলে আপনার সিভি ধারে-ভারে অপ্রতিদ্বন্দ্বী হয়ে উঠবে। কেরিয়ারে উন্নতির পথ আরও সোজা হবে। এমবিএ আপনাকে একসঙ্গে অনেক কিছু শেখায়। জ্ঞান, মূল্যবোধ, কী করে আরও ভাল ভাবে কাজ করা যায়- এমন আরও অনেক জিনিস।

আরও পড়ুন: মেটারনিটি লিভ কলেজ ছাত্রীদের জন্যও, সিদ্ধান্ত ইউজিসি-র

পড়ুয়াদের জন্য তো বটেই, যাঁরা চাকরিবাকরি করছেন, তাঁদের জন্য এমবিএ (MBA)-র গুরুত্ব অপিরসীম। তবে অনেকের কাছে এই কোর্স বেশ ব্যয়বহুল হতে পারে। এর সমাধানও রয়েছে। অনেক প্রতিষ্ঠান এমবিএ করার জন্য স্কলারশিপ বা মেধাবৃত্তি (MBA Scholarship) দেয়। দেখে নিন সেগুলো। 

আরও পড়ুন: ভুল মানল সিবিএসই, দশম শ্রেণিতে বিতর্কিত প্রশ্নটিতে দেওয়া হবে ফুল মার্কস

১. আদিত্য বিড়লা গ্রুপ স্কলারশিপ
আইআইএম আহমেদাবাদ, আইআইএম ব্যাঙ্গলোর, আইআইএম কলকাতা, আইআইএম লখনউ, আইআইএম কোঝিকোড়, আইআইএম ইন্দোর, আইআইএম শিলং এবং এক্সএলআরআই জামশেদপুরের পড়ুয়ারা এই স্কলারশিপের জন্য যোগ্য। 

আরও পড়ুন: জোয়ার-বাজরা-রাগি দিয়ে কেক, সুস্বাদু তো বটেই, স্বাস্থ্যকরও, কীভাবে বানাবেন?

আরও পড়ুন: পোকায় খেল ২ কোটি বই, মাথায় হাত পাঠাগার দফতরের, ব্যথিত বইপ্রেমীরা

এই স্কলারশিপের সাহায্য়ে ম্যানেজমেন্ট পড়ার টিউশন ফি কভার হয়ে যাবে। অ্যাডমিশনের সময় সেরা ২০ জন ছাত্রছাত্রী স্কলারশিপ পাওয়ার জন্য আবেদন করে পারেন। 

বিস্তারিত তথ্যের জন্য এখানে ক্লিক করুন

২. আইএমটি ইডব্লুএস স্কলারশিপ
দ্য আইএমটি স্কলারশিপ আর্থিক ভাবে পিছিয়ে থাকা নির্দিষ্ট সংখ্যক পড়ুয়ার সব রকমের খরচের ভার বহন করে। আইএমটি-তে নথিভুক্ত এআইসিটিই অনুমোদিত দু'বছরের পিজিডিএম প্রোগ্রামের জন্য এই স্কলারশিপ দেওয়া হয়। 

আইএমটি গাজিয়াবাদ ১০ জন পড়ুয়াকে বেছে নেবে। এঁদের মধ্যে ৫ জন আইএমটি নাগপুর এবং ৫ জন আইএমটি হায়দ্রাবাদের হবেন।

আরও পড়ুন: মেয়েদের কামনা বাড়ায় কালো আদা, রয়েছে আরও গুণ, জানুন

বিস্তারিত তথ্যের জন্য এখানে ক্লিক করুন

৩. ওপি জিন্দাল ইঞ্জিনিয়ারিং অ্যান্ড ম্যানেজমেন্ট স্কলারশিপ (ওপিজেইএমএস)
সব টপ বি-স্কুল ওপিজেইএমএস প্রোগ্রামের অংশ নেবে এই স্কলারশিপ পাওয়ার জন্য। পোস্ট গ্র্যাজুয়েট প্রোগ্রাম ইন ম্যানেজমেন্ট (পিজিপি)-তে লেখাপড়া করার জন্য আর্থিক সাহায্য করা হয়। 

বিভিন্ন বি-স্কুলে ২০ জন পড়ুয়াকে বেছে নেওয়া হয়। প্রথম বর্ষের পড়ুয়াদের বেছে নেওয়া হবে এনট্রান্স টেস্ট বা প্রবেশিকা পরীক্ষার মাধ্যমে। দ্বিতীয়, তৃতীয় এবং চতুর্থ বর্ষের পডুয়াদের বেছে নেওয়া হবে তাঁদের আগের বছরের রেজাল্ট দেখে। 

বিস্তারিত তথ্যের জন্য এখানে ক্লিক করুন

৪. আইআইএম আহমেদাবাদ এমবিএ স্কলারশিপস
যে পড়ুয়ার বার্ষিক পারিবারিক আয় ১৫ লক্ষ টাকার কম, তাঁদের স্কলারশিপ দেওয়া হবে। স্কলারশিপের পরিমাণ নির্ভর করছে পড়ুয়ার আর্থিক অবস্থা, কত সম্পত্তি রয়েছে, তার ওপর কতজন নির্ভর করে, তা দেখে।

আরও পড়ুন: ঘরে চাল-ডাল শেষের মুখে, ভাল নেই রাণু মণ্ডল, দুঃখ ভুলতে গাইলেন 'কাঁচা বাদাম'...

বিস্তারিত তথ্যের জন্য এখানে ক্লিক করুন

৫. আইআইএম ব্যাঙ্গালোর এমবিএ স্কলারশিপ
আইআইএম ব্যাঙ্গালোর ফিনান্সিয়াল এইড তাঁদের জন্য যাঁদজের বার্ষিক পারিবারিক আয় ৮ লক্ষ টাকার কম। তবে যে পড়ুয়ারা আর্থিক সমস্যায় রয়েছেন, তাঁরাও এই স্কলারশিপ পাওয়ার জন্য বিবেচিত হতে পারেন। 

বিস্তারিত তথ্যের জন্য এখানে ক্লিক করুন

৬. আইআইএম লখনউ এমবিএ স্কলারশিপ
এই স্কলারশপি মানে আইআইএম লখনউ এমবিএ স্কলারশিপ সে সব পড়ুয়াদের জন্য যাঁদের বছরে পারিবারিক আয় ৪ লক্ষ টাকার নীচে। মেগার ভিত্তিতে তালিকা তৈরি করা হয়। সারা বছর যে টিউশন ফি লাগে, স্কলারশিপের টাকায় তা মেটানো যায়।

বিস্তারিত তথ্যের জন্য এখানে ক্লিক করুন

৭. আইআইএম ইন্দোর এমবিএ স্কলারশিপ
যাঁরা ম্যানেজমেন্ট এবং হিউম্যান রিসোর্স ম্যানেজমেন্ট, ইন্টিগ্রটেড প্রোগ্রাম ইন ম্যানেজমেন্ট (আইপিএম) নিয়ে পড়তে চান, পারিবারিক আয় ৯ লক্ষ টাকার নীচে, তাঁরা এখানে আবেদন করতে পারেন।

বিস্তারিত তথ্যের জন্য এখানে ক্লিক করুন

 

 
; ; ;