scorecardresearch
 

NIOS Class 10 and 12 Examination: ওপেন স্কুলের ক্লাস ১০-১২-এর পরীক্ষার রেজিস্ট্রেশন শুরু, শেষ দিন-খরচ কত?

NIOS Class 10 and 12 Examination: সব প্রার্থীকে ২০ ফেব্রুয়ারির মধ্যে রেজিস্ট্রেশন প্রক্রিয়া শেষ করে ফেলতে হবে। তবে ১ থেকে ১০ ফেব্রুয়ারির মধ্য়ে রেজিস্ট্রেশন করালে জরিমানা দিতে হবে।

Advertisement
ন্যাশনাল ইন্সটিটিউট অফ ওপেন স্কুলিংয়ের পরীক্ষার জন্য রেজিস্ট্রেশন শুরু (প্রতীকী ছবি) ন্যাশনাল ইন্সটিটিউট অফ ওপেন স্কুলিংয়ের পরীক্ষার জন্য রেজিস্ট্রেশন শুরু (প্রতীকী ছবি)
হাইলাইটস
  • ন্যাশনাল ইন্সটিটিউট অফ ওপেন স্কুলিং (এনআইওএস)-এর পড়ুয়াদের জন্য বড় খবর
  • ২০২২ সালের এপ্রিল-মে মাসের ক্লাস টেন এবং টুয়েলভের পরীক্ষার রেজিস্ট্রেশন প্রক্রিয়া শুরু করে দিয়েছে তারা
  • গত বছরের অসফল পরীক্ষার্থী এবং নতুন প্রার্থীরা নিজেদের নাম নথিভুক্ত করতে পারবে

NIOS Class 10 and 12 Examination: ন্যাশনাল ইন্সটিটিউট অফ ওপেন স্কুলিং (এনআইওএস বা NIOS)-এর পড়ুয়াদের জন্য বড় খবর। ২০২২ সালের এপ্রিল-মে মাসের ক্লাস টেন এবং টুয়েলভের পরীক্ষার রেজিস্ট্রেশন প্রক্রিয়া শুরু করে দিয়েছে তারা। গত বছরের অসফল পরীক্ষার্থী এবং নতুন প্রার্থীরা নিজেদের নাম নথিভুক্ত করতে পারবে।

আরও পড়ুন: দেখা দিলেন শাহরুখ খান, আরিয়ান জামিন পাওয়ার পর এই প্রথম

জরুরি তারিখ
৩১ জানুয়ারি পর্যন্ত সেই প্রক্রিয়া চালু থাকবে। অন্যদিকে, যারা রেজিস্ট্রেশন করিয়েছিলেন বা অক্টোবর-নভেম্বর মাসে পরীক্ষা দিয়েছিল, তারা পরীক্ষার জন্য সরকারি ওয়েবসাইটে ১৬-৩১ জানুয়ারির মধ্য়ে আবেদন করতে পারেন। সরকারি ওয়েবসাইটটি হল sdmis.nios.ac.in। 

আরও পড়ুন: কিডনি স্টোনের আশঙ্কা কমায়-ইমিউনিটি বাড়ায় কমলালেবু, রয়েছে আরও অনেক গুণ

আরও পড়ুন: আকাশ থেকে ঝাঁপ নীরজ চোপড়ার, তারপর যা হল দেখুন

খরচ কত লাগছে
থিওরি পেপারের পরীক্ষার জন্য প্রতি বিষয়ে ২৫০ টাকা ফি দিতে হবে। আর প্র্যাকটিক্যাল পরীক্ষার প্রতিটি পেপারের জন্য প্রার্থীদের ১২০ টাকা দিতে হবে। অ্যাপ্লিকেশন ফি-র সঙ্গে অতিরিক্ত ৫০ টাকা দিতে হবে। 

জরিমানা দিতে হবে
সব প্রার্থীকে ২০ ফেব্রুয়ারির মধ্যে রেজিস্ট্রেশন প্রক্রিয়া শেষ করে ফেলতে হবে। তবে ১ থেকে ১০ ফেব্রুয়ারির মধ্য়ে রেজিস্ট্রেশন করালে জরিমানা দিতে হবে। তখন প্রতি বিষয়ের জন্য বাড়তি ১০০ টাকা দিতে হবে। 

আরও পড়ুন: এই ভাবে কানের ময়লা বের করেন? পর্দা ফাটতে পারে যে কোনও মুহূর্তে!

তারপরও রেজিস্ট্রেশন করা যাবে। তার জন্য আরও বেশি করে জরিমানা গুনতে হবে। ১০-২০ ফেব্রুয়ারি সেই কাজ করতে গেলে দেড় হাজার টাকা দিতে হবে। কাজেই আগেভাগে সে কাজ সেরে রাখা ভাল। 

সব তথ্য ওয়েবসাইটে
কী করে রেজিস্ট্রেশন করতে হবে, সে ব্য়াপারে ওয়েবসাইটে বলা রয়েছে। সেখানে হোমপেজে একটি পিডিএফ ফাইলে একটা ফ্লো-চার্ট দেওয়া হয়েছে। সেখানে বিস্তারিত বলা রয়েছে। ফলে কারও অসুবিধা বলে মনে করা হচ্ছে।

Advertisement

নির্দেশিকা দেখতে হবে
অ্যাপ্লিকেশন ফর্ম ৪টি অংশে ভাগ করা আছে। সব ক'টি সেকশন পুরো করার পর রেজিস্ট্রেশন পুরো হবে। পরীক্ষার্থীদের পরামর্শ দেওয়া হয়েছে, নির্দেশিকা ভাল করেল দেখে নিতে। আর শেষ দিনের আগে নিজেদের রেজিস্ট্রেশন পুরো করে নিতে।

সরকারি ওয়াবসাইটে যাওয়ার জন্য এখানে ক্লিক করতে হবে। 

রেজিস্ট্রেশন করার জন্য এখানে ক্লিক করুন। 

 

Advertisement