scorecardresearch
 

UPSC Civil Services 2021 Results Yaksh Choudhury : ইউপিএসসি-র ইন্টারভিউয়ের প্রশ্ন শেয়ার করলেন ষষ্ঠ ব়্যাঙ্ক করা যক্ষ চৌধুরী

UPSC Civil Services 2021 Results Yaksh Choudhury: ইউইপিএসসি (UPSC)-তে ষষ্ঠ ব়্যাঙ্ক করা যক্ষ চৌধুরী তাঁর সাফল্যের গল্প শেয়ার করেছেন। ইউনিয়ন পাবলিক সার্ভিস কমিশন (UPSC) তাদের অফিসিয়াল ওয়েবসাইট upsc.gov.in-এ ৩০ মে ইউপিএসসি সিভিল সার্ভিসের চূড়ান্ত ফলাফল ঘোষণা করেছে।

মায়ের সঙ্গে যক্ষ চৌধুরী। ছবি: আকিল জামিল মায়ের সঙ্গে যক্ষ চৌধুরী। ছবি: আকিল জামিল
হাইলাইটস
  • ইউইপিএসসি (UPSC)-তে ষষ্ঠ ব়্যাঙ্ক করা যক্ষ চৌধুরী তাঁর সাফল্যের গল্প শেয়ার করেছেন
  • ৩০ মে ইউপিএসসি সিভিল সার্ভিসের চূড়ান্ত ফলাফল ঘোষিত হয়েছে
  • সম্প্রতি যক্ষ ইন্ডিয়া টুডে-এর আকিল জামিলের সঙ্গে কথা বলেন

UPSC Civil Services 2021 Results Yaksh Choudhury: ইউইপিএসসি (UPSC)-তে ষষ্ঠ ব়্যাঙ্ক করা যক্ষ চৌধুরী তাঁর সাফল্যের গল্প শেয়ার করেছেন। ইউনিয়ন পাবলিক সার্ভিস কমিশন (UPSC) তাদের অফিসিয়াল ওয়েবসাইট upsc.gov.in-এ ৩০ মে ইউপিএসসি সিভিল সার্ভিসের চূড়ান্ত ফলাফল ঘোষণা করেছে। সম্প্রতি যক্ষ ইন্ডিয়া টুডে-এর আকিল জামিলের সঙ্গে কথা বলেন। তারই সংক্ষিপ্তসার।

প্রশ্ন- আপনি কী আপনার সাফল্যের গল্পের যাত্রা ভাগ করে নিতে পারেন?

উত্তর- আমি কলেজে পড়ার সময় UPSC পরীক্ষার জন্য প্রস্তুতি শুরু করি। কলেজ শেষ হওয়ার পর প্রস্তুতিতে নিজেকে পুরোপুরি যুক্ত করে ফেলি। এটা ছিল সিভিল সার্ভিসে আমার তৃতীয় চেষ্টা। আমি প্রথম প্রিলি ক্লিয়ার করতে পারিনি। দ্বিতীয় প্রচেষ্টায়, আমি ইন্টারভিউ পর্যন্ত পৌঁছতে পেরেছিলাম। কিন্তু চূড়ান্ত তালিকায় জায়গা করে নিতে ব্যর্থ হই।

এবার আমি ষষ্ঠ স্থান পেয়েছি। আমি সম্পূর্ণ মনোযোগ এবং জোর দিয়ে সিভিল সার্ভিস পরীক্ষার জন্য প্রস্তুতি নিয়েছি। এত ভাল ব়্যাঙ্ক পাওয়াটা ভাল কপাল বলা যেতে পারে। 

আরও পড়ুন:  'নিউ ইয়ারে আমি খাইয়ে দেব,' বিহারে বিষ মেশানো খাবার দিয়ে স্ত্রীকে খুন

আরও পড়ুন: কাঁচা বাদাম এবার ভোজপুরিতে, রাকেশ মিশ্রার ভিডিও VIRAL

আরও পড়ুন: বাংলায় নয়া COVID-বিধি, বার-রেস্তোরাঁ কতক্ষণ খোলা থাকবে?

প্রশ্ন- গোটা প্রক্রিয়া চলার সময় আপনার সেরা ৩ প্রেরণা কী ছিল?

উত্তর- আমি সমাজের জন্য কিছু করতে অনুপ্রাণিত ছিলাম। আমি আমার চারপাশে সমস্যা দেখেছি। আমি প্রশাসনের একটি অংশ হতে চেয়েছিলাম। যাতে আমি সমস্যা সমাধানে অবদান রাখতে সক্ষম হতে পারি। আমি আমার কলেজের দিনগুলোয় অনেক সামাজিক কর্মকাণ্ডের সঙ্গে যুক্ত ছিলাম। যেখানে আমি কলেজ ক্যাম্পাসের আশেপাশের লোকদের সঙ্গে যোগাযোগ করেছি এবং তাঁদের সাহায্য করেছি।

আমি যুব ক্ষমতায়ন (ইয়ুথ এমপাওয়ারমেন্ট) ক্লাবের সেক্রেটারি ছিলাম। যেখানে মহিলাদের সামাজিক অবস্থা, সাফাই করা এবং অভাবীদের অতিরিক্ত কাপড় বিতরণের মতো সামাজিক সমস্যা সম্পর্কে সচেতনতা তৈরির জন্য বেশ কয়েকটি কাজ যুক্ত ছিলাম।

এই কাজগুলো মানুষকে সমাজের সঙ্গে যুক্ত করেছে। অন্যদের সাহায্য করার জন্য সহানুভূতি এবং আবেগ জাগিয়েছে। আমি মনে করি সিভিল সার্ভিস আমাকে এই সব এলাকায় কাজ করার একটা প্ল্যাটফর্ম দেবে।

প্রশ্ন- UPSC পরীক্ষায় কী প্রশ্ন করা হয়েছিল? এতে কী সাবজেক্ট রিলিটেজ বা কারেন্ট অ্যাফেয়ার্স ছিল?

উত্তর- ইন্টারভিউ রাউন্ডে আমাকে আমার স্নাতক বা গ্র্যাজুয়েশনের বিষয় (সিভিল ইঞ্জিনিয়ারিং), আমার অপশনাল সাবজেক্ট - সমাজবিজ্ঞান, সিআরপিএফ-এ সহকারী কমান্ড্যান্ট হিসেবে আমার চাকরি এবং অ্যাথলেটিক্স (যেহেতু আমি আমার কলেজে অ্যাথলেটিক্সে যুক্ত ছিলাম) সম্পর্কে প্রশ্ন জিজ্ঞাসা করা হয়েছিল। ক্লাইমেট জাস্টিস, নেট-জিরো ইত্যাদির মতো বর্তমান ঘটনাগুলো সম্পর্কেও কিছু প্রশ্ন করা হয়েছিল।

প্রশ্ন- কীভাবে একজনের সিলেবাস সম্পূর্ণ করা উচিত?

উত্তর- একজনের সিলেবাসের সমস্ত বিষয় এবং উপ-বিষয়গুলি সাবধানে কভার করা উচিত। ফোকাস এবং কনসেপশন ক্লিয়ারের ওপর জোর দেওয়া উচিত। থিওরিটিক্যাল বা তাত্ত্বিক অংশটি সমাজে ব্যবহারিক প্রয়োগের সঙ্গে যুক্ত হওয়া উচিত। এটি কেবল দীর্ঘ সময়ের জন্য মনে রাখতে সাহায্য করবে না। বরং আমাদের আশেপাশের এবং আমাদের বিভিন্ন সিস্টেম কীভাবে কাজ করে, সে সম্পর্কেও সচেতন হবে।

প্রশ্ন- আপনি UPSC পরীক্ষার্থীদের কী বার্তা দিতে চান?

উত্তর- আমার বার্তাটি হল প্রার্থীদের সিভিস সার্ভিসের ব্য়াপারে জানা থাকা দরকার। প্রস্তুতি সঠিক পথে এবং কঠোর পরিশ্রমের সঙ্গে করা দরকার। এই প্রক্রিয়ার ওপর আস্থা রাখুন এবং মন দিয়ে লেখাপড়া চালিয়ে যান। বোঝাপড়া এবং কনসেপশন ক্লিয়ার করে নিতে হবে। বলা যেতে পারে এটা প্রস্তুতির চাবিকাঠি।

প্রশ্ন- আপনার সাফল্যের কৃতিত্ব আপনি কাকে দিতে চান?

উত্তর- আমার সাফল্যের পুরো কৃতিত্ব আমার পরিবারের সদস্যদের, বিশেষ করে আমার ভাই অমিতকে দেব। আমার বন্ধুরাও আমার UPSC এই প্রস্তুতির যাত্রা আমাকে সমর্থন করেছে। তৃতীয়ত, আমি নিজে কঠোর পরিশ্রম করেছি। তাই একটু কৃতিত্ব আমাকেও দেব।