scorecardresearch
 

Dental Hygiene in Covid Times : করোনার সময় দাঁত ভাল রাখতে মেনে চলুন এই ৬ নিয়ম

Dental Hygiene in Covid Times: দাঁতের যত্ন নিতে হবে কীভাবে, তা অনেক ক্ষেত্রেই অনালোচিত থেকে যাচ্ছে। খুব সহজেই সে কাজ করা যেতে পারে। 

সাধারণ কিছু নিয়ম মেনে চললে দাঁত থাকবে চকচকে (প্রতীকী ছবি) সাধারণ কিছু নিয়ম মেনে চললে দাঁত থাকবে চকচকে (প্রতীকী ছবি)
হাইলাইটস
  • গত প্রায় দু'বছর ধরে মানুষের জীবন তছনছ করে দিয়েছে করোনাভাইরাস
  • এখন সেটির নয় প্রজাতি ওমিক্রন সমস্যা আরও বাড়িয়েছে
  • বলা হচ্ছে, সেটির সংক্রমণ দ্রুত ছড়াচ্ছে

Dental Hygiene in Covid Times: গত প্রায় দু'বছর ধরে মানুষের জীবন তছনছ করে দিয়েছে করোনাভাইরাস। এখন সেটির নয় প্রজাতি ওমিক্রন সমস্যা আরও বাড়িয়েছে। বলা হচ্ছে, সেটির সংক্রমণ দ্রুত ছড়াচ্ছে। এবং তা আরও কিছু দিন চলবে বলে আশঙ্কা করা হচ্ছে।

আরও পড়ুন: মদের পুরনো স্টক নিয়ে বেজায় সমস্যায় বারমালিকেরা, বরফ-জলে কাজ হবে না!

আরও পড়ুন: চাকরি পেতে ঝক্কি? এগুলো কাজে লাগিয়ে দেখতে পারেন

করোনার বিরুদ্ধে লড়াই
তবে এই সমস্যার মধ্যেও মানুষ ক্রমাগত লড়াই করে যাচ্ছেন। কী করে নিজেকে এবং নিজের পরিবারকে ভাল রাখা যায়, সেই চেষ্টা করছেন। করোনাভাইরাসের বিরুদ্ধে লড়াইয়ে কীভাবে টিকে থাকা যায়, রোজ খোঁজা হচ্ছে সেই রাস্তার।

আরও পড়ুন: কবর থেকে বের করলেন বন্ধুর লাশ, তারপর বাইকে শহর ঘুরলেন যুবক

জোর ইমিউনিটিতে
অনেকেই ইমিউনিটি বাড়ানোর দিকে জোর দিয়েছেন। বিশেষজ্ঞরা সেই পরামর্শই দিয়েছেন। ঠিক মতো খাওয়াদাওয়া পুষ্টির অভাব হতে দেবে না। তবে সেই কাজে আরও একটা জিনিস থাকা দরকার। সেই কাজে বলতে নিজেকে সুস্থ রাখার কাজে। আর তা হল দাঁতের যত্ন নেওয়া।

তা সে কেউ করোনা আক্রান্ত হলে বা করোনা থেকে সেরে ওঠার পরে। দাঁতের যত্ন নিতে হবে কীভাবে, তা অনেক ক্ষেত্রেই অনালোচিত থেকে যাচ্ছে। খুব সহজেই সে কাজ করা যেতে পারে। 

আরও পড়ুন: 'এক ব্য়ক্তি এক পদ নীতি' মানা হল কই! তৃণমূল-তালিকায় ৭ MLA-MP

আরও পড়ুন: চুল দিয়ে যায় ঝোলা! দুনিয়ার সবথেকে মজবুত চুল ২২ বছরের এই মহিলার

দাঁতের যত্ন নিন
কী করে নিজের দাঁত ঠিক রাখা যায়? সে ব্যাপারেই জানাচ্ছিলেন কলকাতার আর আহমেদ ডেন্টাল কলেজ এবং হাসপাতালের বিশিষ্ট চিকিৎসক অনুরণ পাল। তিনি ছ'দফার দাওয়াই দিয়েছেন। তাঁর মতে, এগুলো মেনে চললে দাঁত অনেকটাই ভাল থাকবে। 

চিকিৎসকের পরামর্শ
তিনি জানান, করোনা থেকে সেরে ওঠার পর যে কোনও মানুষকে তাঁর ব্রাশটি ফেলে দিতে হবে। এবং ব্যবহার করতে হবে নতুন ব্রাশ। দাঁত মাজার সময় গরম জল ব্যবহার করতে হবে। এমনই পরামর্শ দিয়েছেন তিনি। 

আরও পড়ুন: ভুল করেও পেঁপে খাওয়া উচিত নয় এঁদের, হতে পারে বড়সড় ক্ষতি

আরও পড়ুন: গাজরের এই ৬ জবরদস্ত ফায়দা জানলে রোজ খাবেন, দেখুন...

তিনি জানান, ব্রাশের মাথাটা যেন ওপর দিকে থাকে। অর্থাৎ যে অংশ দিয়ে দাঁত মাজা হয়, সেটি যেন ওপর দিকে থাকে। এমন ভাবে রাখতে হবে ব্রাশ। একইসঙ্গে জীবাণুমুক্ত করতে হবে ব্রাশ। ১.৫ শতাংশ হাইড্রোজেন পার অক্সাইড দিয়ে সে কাজ করতে হবে। প্রতিবার ব্যবহারের পর জীবাণুমুক্ত করতে হবে সেটি।

ধরুন আপনার করোনা সংক্রমণ ধরা পড়েছে অর্থাৎ আপনার রিপোর্ট এসেছে কোভিড পজিটিভ, তখন আইসোলেশনে থাকার সময় নিজের ব্রাশ একেবারে আলাদা করে রাখতে হবে। 

ভাইরাল লোড কমানোর জন্য ব্যবহার করতে হবে মাউথওয়াশ। তিনি পরামর্শ দিয়েছেন, ভাইরাল লোড কমাতে নিয়মিত মাউথওয়াশ ব্যবহার করতে হবে।