scorecardresearch
 

বিশ্বের সবচেয়ে দামি বিরিয়ানি, এক প্লেট-এর দাম ২০ হাজার টাকা

বিরিয়ানি এখন বাঙালির পোস্তবাটা-ইলিশের ঝোলের মতোই জনপ্রিয়। তা কত দামের বিরিয়ানি খেয়েছেন এ পর্যন্ত? ভেবে চিন্তে বলতে পারেন, দুশো-তিনশো-চারশো..এর বেশি ভাবতে পারবেন না। কিন্তু বিশ্বের সবচেয়ে দামী বিরিয়ানি কত টাকা প্লেট, জানেন?

Advertisement
২০ হাজারের বিরিয়ানি ২০ হাজারের বিরিয়ানি
হাইলাইটস
  • বিশ্বের সবচেয়ে দামী বিরিয়ানি এই রেস্তোরাঁ
  • দুবাইয়ের রেস্তোরাঁ বম্বে বরোতে পাওয়া যাচ্ছে
  • সোনায় মুড়ে পরিবেশন করা হয়

বিরিয়ানি খেতে কে না ভালবাসে। বিরিয়ানি এখন বাঙালির পোস্তবাটা-ইলিশের ঝোলের মতোই জনপ্রিয়। পাড়ায় চায়ের দোকানের চেয়েও বেশি এখন বিরিয়ানির দোকান। তা কত দামের বিরিয়ানি খেয়েছেন এ পর্যন্ত? ভেবে চিন্তে বলতে পারেন, দুশো-তিনশো-চারশো...। নিশ্চিত এর বেশি ভাবতে পারবেন না। কিন্তু বিশ্বের সবচেয়ে দামী বিরিয়ানি কত টাকা প্লেট, জানেন? ভারতীয় মুদ্রায় গুণে গুণে ২০ হাজার টাকা।

দুবাইয়ের 'দ্য বম্বে বরো' রেস্তোরাঁয় বিক্রি হচ্ছে বিশ্বের সবচেয়ে দামী বিরিয়ানি। এক প্লেটের ভারতীয় মূল্য ২০ হাজার টাকা ! চোখ কপালে উঠতেই পারে। তাই স্বাভাবিক। কিন্তু  এখন প্রশ্ন হচ্ছে, এতো দাম কেন ! কী আছে ওই বিরিয়ানিতে !
 

বিরিয়ানি

দামের কারণ জানিয়েছে রেস্তোরাঁ কর্তৃপক্ষ। বিরিয়ানি ২৪ ক্যারেট সোনা দিয়ে সাজানো। আর কী থাকে ! খাঁটি সুগন্ধযুক্ত বিরিয়ানি রাইসের সঙ্গে থাকে কাশ্মিরী মটন কাবাব, পুরানি দিল্লি মটন চাপ, মুগলাই কোফতা, মালাই চিকেন। আর এই সবটাই জাফরান আর সোনা দিয়ে সাজানো থাকে। রেস্তোরাঁয় অর্ডার করলে ৪৫ মিনিটের মধ্যেই পৌঁছে যাবে। তবে এতটা পরিমাণ একা একা শেষ করা খুবই মুশকিল। রেস্তোরাঁর মালিক জানাচ্ছেন ৬ থেকে ৭ জন পেটপুরে খেতে পারবেন এই এক প্লেট বিরিয়ানি।

টুইটারে ভাইরাল বিরিয়ানি

টুইটারে এই বিরিয়ানির ছবি পোস্ট করার পরেই গোটা সোশ্যাল মিডিয়ায় ভাইরাল হয় ছবিটি। বলাই বাহুল্য, বিরিয়ানি-প্রেমীদের তো দেখেই জিভে জল চলে এসেছে।

বিরিয়ানিতে কী কী উপাদান থাকবে?

Advertisement

এই বিরিয়ানিতে! আসলে Bombay Borough নামের সেই রেস্তোরাঁ প্রথম জন্মদিন উপলক্ষে এই স্পেশাল বিরিয়ানি লঞ্চ করেছে। এই বিরিয়ানির (Biryani) সঙ্গে দেওয়া হয়। কাশ্মীরি মটন কাবাব, পুরানি দিল্লি মটন চপ, রাজপুত চিকেন কাবাব, মুঘলাই কোফ্তা, মালাই চিকেন। সেইসঙ্গে কেশর ও ২৩ ক্যারেট সোনা দিয়ে সাজানো থাকবে বিরিয়ানির থালা। রেস্তোরাঁ কর্তৃপক্ষ জানিয়েছে, অর্ডার করার ৪৫ মিনিটের পর গ্রাহকের টেবিলে পৌঁছে যাবে এক থালা বিরিয়ানি।

তবে রেস্তোরাঁ কর্তৃপক্ষ জানিয়ে দিয়েছে এক প্লেট বিরিয়ানি একজন খেতে পারবেন না। মোট অন্তত ৬ জন লাগবে বিরিয়ানি সহ তাঁর সঙ্গে যা যা খাবারের সামগ্রী দেওয়া হয়েছে, তা শেষ করতে। আর স্বল্পাহারী দল হলে ৮ জনও লাগতে পারে বিরিয়ানির প্লেটটি শেষ করতে।

 

Advertisement