scorecardresearch
 

Weight Loss Exercise : ওজন কমাতে এই ব্যায়ামগুলো বড়সড় বিপদ আনতে পারে, সাবধান!

Weight Loss Exercise: এরকম অনেক ব্যায়াম আছে যেগুলো বেশ জনপ্রিয়। কিন্তু বাস্তবে এগুলো আপনার অনেক ক্ষতি করতে পারে।

Advertisement
ব্য়ায়াম করতে হবে বুঝেশুনে ব্য়ায়াম করতে হবে বুঝেশুনে
হাইলাইটস
  • ওজন বৃদ্ধি আজকাল একটি খুব সাধারণ সমস্যা হয়ে দাঁড়িয়েছে
  • ব্যস্ত জীবনযাপন এবং ভুল খাদ্যাভ্যাসের কারণে মানুষের সহজেই ওজন বাড়ায়
  • কিছু মানুষ ওজন কমানোর জন্য ঘরোয়া উপায় অবলম্বন করেন

Weight Loss Exercise: ওজন বৃদ্ধি আজকাল একটি খুব সাধারণ সমস্যা হয়ে দাঁড়িয়েছে। ব্যস্ত জীবনযাপন এবং ভুল খাদ্যাভ্যাসের কারণে মানুষের সহজেই ওজন বাড়ায়। কিছু মানুষ ওজন কমানোর জন্য ঘরোয়া উপায় অবলম্বন করেন। আবার অনেকে জিমেও যোগ দেন। 

আরও পড়ুন: ১৮ মাসে ১৩৫ কেজি ঝরিয়ে এখন মিক্সড মার্শাল আর্ট ফাইটার!

ব্যায়াম জরুরি
ওজন কমানোর জন্য জিমে প্রশিক্ষকরা আপনাকে অনেক ধরনের ব্যায়াম করান। ব্যায়াম আপনার শরীর ও মনের জন্য খুবই উপকারী বলে মনে করা হয়। শুধু ওজন কমাতেই নয়, সুস্থ ও ফিট থাকার জন্যও প্রতিদিন ব্যায়াম করা উচিত। 

অন্যদিকে, আমরা যদি জিমের কথা বলি, তাহলে আপনি নিশ্চয়ই অনেককেই ওয়েট লিফটিংয়ের মতো ব্যায়াম করতে দেখেছেন। ওজন তোলা আপনার শরীর এবং পেশী জন্য খুব ভাল মনে করা হয়।

এরকম অনেক ব্যায়াম আছে যেগুলো বেশ জনপ্রিয়। কিন্তু বাস্তবে এগুলো আপনার অনেক ক্ষতি করতে পারে। এই ব্যায়ামগুলো করার পর অনেকদিন পর অনেক সমস্যার সম্মুখীন হতে হতে পারে। এমন পরিস্থিতিতে এই ব্যায়ামগুলি সম্পর্কে জানা এবং ক্ষতি কমানোর ব্যবস্থা গ্রহণ করা খুবই দরকারি। 

বিশেষ করে যদি আপনি সবেমাত্র জিমে যাওয়া শুরু করেন। এর মধ্যে ওজন কমানো সম্পর্কিত ব্যায়ামও রয়েছে। আসুন সে ব্য়াপারে আরও একটু জানি।

ক্রস ফিট পুল আপ
এই ব্যায়াম করার জন্য আপনার প্রচুর শক্তির প্রয়োজন। যদিও এই ব্যায়ামটি আপনার পেশীর জন্য খুবই উপকারী বলে মনে করা হয়। তবে এর পার্শ্বপ্রতিক্রিয়াও রয়েছে। এই ব্যায়াম করলে আপনার চোট লাগার সম্ভাবনা রয়েছে।

বিহাইন্ড দ্য নেক নেক ল্যাট পুলডাউন
এই ব্যায়ামটি শরীর গঠনের জন্য খুবই জনপ্রিয়। এই ব্যায়ামটি যদি আপনি প্রথমবার করেন তবে ঘাড়ের পিছনে ওজন টেনে নেওয়া কাঁধ এবং মেরুদণ্ডের জন্য ক্ষতিকারক প্রমাণিত হতে পারে। ওজন টেনে নেওয়ার সময় অনেকে মাথা সামনের দিকে কাত করেন। যা ঘাড়ে চাপ দেয়। আপনাকে অনেক ধরনের সমস্যার সম্মুখীন হতে হতে পারে।

Advertisement

স্মিথ মেশিন স্কোয়াটস
এই ব্যায়ামটি পেশী ফিট রাখার জন্য করা হয়। আপনি বারবেল সঙ্গে বা তা ছাড়া করতে পারেন। এটি করার ফলে আপনার হাঁটুতে বেশ চাপ পড়ে। যার কারণে হাড় দুর্বল হওয়ার আশঙ্কা অনেক বেশি। এর পাশাপাশি আপনাকে ব্যথার সমস্যাও পোহাতে হতে পারে।

লেগ এক্সটেনশন মেশিন
এই ব্যায়াম আপনার কোয়াড পেশী শক্তপোক্ত করে। তবে এটি করার সময় সতর্কতা অবলম্বন করা খুবই জরুরি। এই ব্যায়াম করার সময় হাঁটুতে প্রচুর চাপ পড়ে। যার কারণে ভবিষ্যতে সমস্যায় পড়তে পারেন। আপনি যদি আপনার কোয়াড পেশী শক্তপোক্ত করতে চান, তবে আরও অনেক ব্যায়াম আছে যেগুলো আপনি করতে পারেন। এবং সেগুলোর কোনও খারাপ প্রভাব নেই।

ক্রাঞ্চস
ক্রাঞ্চসকে অ্যাবস তৈরির সেরা ব্যায়াম বলে মনে করা হয়। এটি করলে আপনার পেটের চারপাশের পেশী শক্তিশালী হয়। কিন্তু আমরা ক্রাঞ্চ করা আপনার পিঠের নীচের অংশে প্রভাব ফেলে। এবং মাটিতে শুয়ে থাকার কারণে এটি আপনার মেরুদণ্ডের ক্ষতি করতে পারে। এর ফলে আপনাকে ব্যাকপ্যানের সমস্যায় পড়তে হতে পারে। এটি আপনার মেরুদণ্ডের প্রাকৃতিক বক্ররেখার অবনতি ঘটায় বলে জানাচ্ছেন বিশেষজ্ঞরা।

 

Advertisement