scorecardresearch
 

FIFA World Cup 2022: ইরান হারতেই দেশজুড়ে উত্‍সব, গুলি করে যুবককে মারল পুলিশ

FIFA World Cup 2022: ফিফা ওয়ার্ল্ড কাপ ২০২২-এ মঙ্গলবার মাঝরাতে ফুটবল ম্যাচে আমেরিকা, টিম ইরানকে হারিয়ে দেয়। ইরান হেরে যাওয়ায়, ইরানের লোকেরা উৎসব পালন করতে শুরু করে। এদিন উৎসব পালনের সময়ে এক যুবককে গুলি করে হত্যা করে ইরানের সুরক্ষা কর্মীরা বলে অভিযোগ।

Advertisement
ইরান হারতেই দেশজুড়ে উৎসব, গুলি করে যুবককে হত্যা করল পুলিশ ইরান হারতেই দেশজুড়ে উৎসব, গুলি করে যুবককে হত্যা করল পুলিশ
হাইলাইটস
  • ইরান হারাতে ইরানে উৎসব পালন
  • গুলি করে যুবককে হত্যা করল পুলিশ

FIFA World Cup 2022: ফিফা ওয়ার্ল্ড কাপ ২০২২-এ মঙ্গলবার মাঝরাতে ফুটবল ম্যাচে আমেরিকা, টিম ইরানকে হারিয়ে দেয়। ইরান হেরে যাওয়ায়, ইরানের লোকেরা উৎসব পালন করতে শুরু করে। ইরানের একাধিক শহরে লোক রাস্তায় বেরিয়ে ম্যাচ হারার পর সেলিব্রেশন শুরু করে। এরা ওই সমস্ত লোকেরা, যাঁরা ইরানে হিজাব বিরােধী আন্দোলনে শামিল হয়েছেন। এদিন উৎসব পালনের সময়ে এক যুবককে গুলি করে হত্যা করে ইরানের সুরক্ষা কর্মীরা বলে অভিযোগ। বিক্ষোভকারীদের অভিযোগ যে এইগুলি পুলিশের তরফেই চালানো হয়েছে। যা সোজা ওই যুবকের মাথায় লাগে। যাতে যুবকের মৃত্যু হয়ে গিয়েছে।

আরও পড়ুনঃ হেরেও মেসিকে যখন জড়িয়ে ধরলেন লেওনডস্কি, মুগ্ধ বিশ্ব, PHOTOS

বিবিসির একটি রিপোর্ট অনুসারে উচ্ছ্বাস প্রকাশের সময় তাকে গুলি করে হত্যা করা হয়। তার নাম মেহেরান সামাক। বিক্ষোভে শামিল অ্যাক্টিভিস্টদের বক্তব্য যে, মেহেরান ইরানের টিমের হারের উচ্ছ্বাস প্রকাশ্যে সামিল হয়েছিলেন এবং নিজের গাড়ির হর্ন বাজাচ্ছিলেন। এই বিষয়টিতে সিকিউরিটি অফিসিয়ালরা ক্ষেপে যান এবং তাকে গুলি করে দেন। বুধবার সকালে তার শেষকৃত্য করা হয়েছে। এই সময়ে প্রচুর সংখ্যায় লোকেরা সামিল হন এবং স্লোগান দিতে থাকেন। অন্যদিকে সুরক্ষা বলের তরফে মেহরানের হত্যার অভিযোগ অস্বীকার করা হয়েছে।

সেখানে বিক্ষোভকারীদের বক্তব্য যে তাদের কাছে এমন প্রচুর ভিডিও রয়েছে, যা সুরক্ষা বলের বন্দর অঞ্জলি দক্ষিণ এলাকায় লোকেদের ওপর ফায়ারিং করতেও এক মহিলাকে মারধর করতে দেখা গেছে। যদিও আজতাক কোন ভিডিওর যাচাই করেনি।

ইরানি ফুটবল টিমকে পাঠানোর বিরুদ্ধে আন্দোলন হচ্ছিল। প্রকৃতপক্ষে মহসা আমনির মৃত্যু নিয়ে অশান্তি ছড়ায় ইরানে। এই পরিস্থিতিতে ইরানি ফুটবল টিম যখন ফিফা ওয়ার্ল্ড কাপে অংশ নিতে কাতার পৌঁছায় তখন বিক্ষোভকারীর এই বিষয়টির বিরোধ করেন বিক্ষোভকারীদের বক্তব্য ছিল সরকার ফুটবলে, ইরান টিমকে পাঠিয়ে পৃথিবীর সামনে এটি প্রকাশ করতে চাইছে যে ইরানের সবকিছু ঠিক চলছে। এই কারণে ইরানে অনেকে চাইছিলেন যে মঙ্গলবার প্রদর্শন শুরু হয়।

Advertisement

আরও পড়ুনঃ 'সে দিন শীতবস্ত্র বিলির কথাই ছিল না,' ট্যুইটে দাবি শুভেন্দুর

উচ্ছ্বাস প্রকাশের শুরুতে মহাসামিনের হোম টাউন সাকেজ থেকে শুরু হয়। ধীরে ধীরে এটি একাধিক শহরে ছড়িয়ে পড়ে। একাধিকবার ভিডিও সোশ্যাল মিডিয়াতে ভাইরাল হয়। যার মধ্যে লোকেরা ইরানের টিম এর হারের উৎসব পালন করতে থাকে। উচ্ছাস প্রকাশ করার সময় তাদের বাধা দেয় সুরক্ষা কর্মীরা। এই সময়ের মধ্যেই মেহরানেকে গুলি মেরে হত্যা করে দেওয়া হয় বলে জানানো হয়েছে।

 

Advertisement