scorecardresearch
 

Gmail Storage Full : জিমেল পুরো ভর্তি? এই টিপস কাজে লাগিয়ে নিমেষে Storage বাড়ান

Gmail Storage Full: জিমেল (Gmail) ইমেল পাঠানো এবং রিসিভের জন্য সর্বাধিক ব্যবহৃত অ্যাপগুলির মধ্যে একটা। এটা ব্যক্তিগত এবং পেশাদার- দুই কাজের জন্য ব্যবহৃত হয়।

Advertisement
জিমেল ভর্তি হয়ে গেলে সহজে খালি করা যায় (প্রতীকী ছবি) জিমেল ভর্তি হয়ে গেলে সহজে খালি করা যায় (প্রতীকী ছবি)
হাইলাইটস
  • জিমেল (Gmail) ইমেল পাঠানো এবং রিসিভের জন্য সর্বাধিক ব্যবহৃত অ্যাপগুলির মধ্যে একটা
  • এটা ব্যক্তিগত এবং পেশাদার- দুই কাজের জন্য ব্যবহৃত হয়।
  • অপ্রয়োজনীয় ইমেইল মুছে ফেলার বিভিন্ন উপায় আছে

Gmail Storage Full: জিমেল (Gmail) ইমেল পাঠানো এবং রিসিভের জন্য সর্বাধিক ব্যবহৃত অ্যাপগুলির মধ্যে একটা। এটা ব্যক্তিগত এবং পেশাদার- দুই কাজের জন্য ব্যবহৃত হয়। আপনি যদি বেশ কয়েকটি সার্ভিসে সাবক্রিপশন নিয়ে থাকেন এবং এমনকী অফিসিয়াল উদ্দেশে একই ইমেল আইডি ব্যবহার করেন, তাহলে আপনার ইনবক্স হাজার হাজার ইমেলে ভরে যেতে পারে। 

অপ্রয়োজনীয় ইমেইল মুছে ফেলার বিভিন্ন উপায় আছে। কিন্তু এখানে আমরা আপনার মূল্যবান সময় বাঁচাতে সাহায্য করার সেরা এবং সবচেয়ে সহজ উপায়টি দেখব। তাই, আরও জানতে পড়তে থাকুন।

আরও পড়ুন: করোনাকে বাইপাস করতে ভোটপ্রচারে সিপিআইএমের ভরসা ই-পথসভা

আরও পড়ুন: অকালে চুল পেকে-ঝরে যাচ্ছে? সমাধানে আয়ুর্বেদ যা বলছে

Gmail: কীভাবে দ্রুত স্টোরেজ স্পেস তৈরি করবেন
আপনি সহজে Gmail-এর ফিল্টার বৈশিষ্ট্য ব্যবহার করতে পারেন। এবং কোনও গুরুত্বপূর্ণ ইমেল না হারিয়ে একযোগে হাজার হাজার ইমেল মুছে ফেলতে পারেন। আপনাকে যা করতে হবে তা হল ফিল্টার আইকনে ক্লিক করা। যা সার্চ বারের ওপরের ডানদিকে দৃশ্যমান।

আপনার কম্পিউটারে আপনি ওপরে "থেকে (ফ্রম)" লেখা খেয়াল করবেন। আপনাকে অজস্র ইমেল পাঠানো হতে পারে, এমন যে কোনও পরিষেবার নাম বা ইমেল ঠিকানা টাইপ করুন।

আরও পড়ুন: বাঁশ চাষ করে হয়ে যান মালামাল, টাকা দেবে সরকারও, দেরি কীসের!

আরও পড়ুন: নোট লিখে পড়শি যুবককে নিয়ে পালালেন বউদি, ডানকুনিতে শোরগোল

এর পর আপনাকে কেবল সার্চ বোতামে ক্লিক করতে হবে। এবং Gmail সেই পরিষেবা বা ইমেল আইডি থেকে সমস্ত ইমেল দেখাবে। আপনি একবারে তাদের সব মুছে ফেলতে পারেন। ওপরের বাম কোণে একটি ছোট বর্গাকার বক্স রয়েছে।

Advertisement

শুধু এটায় ক্লিক করুন এবং সমস্ত ইমেল সিলেক্ট করা হবে। উদাহরণস্বরূপ, আপনি কেবল Zomato টাইপ করতে পারেন, অনুসন্ধান বোতামে আলতো চাপুন এবং তারপরে একবারে সমস্ত Zomato ইমেল মুছে ফেলতে পারেন।

প্রক্রিয়াটি Gmail-এর মোবাইল সংস্করণের জন্যও একই রকম। আপনি কেবল সার্চ বারে এবং তারপরে "থেকে" এ আলতো চাপতে পারেন। আপনি ইমেইল আইডির একটি তালিকা পাবেন। শুধু যে কাউকে নির্বাচন করুন এবং আপনি সার্চ বারে ম্যানুয়ালি একটি পরিষেবার নাম টাইপ করতে পারেন।

এর পর আপনাকে মুছে ফেলার জন্য ম্যানুয়ালি সমস্ত ইমেল নির্বাচন করতে হবে। এই একটু বিরক্তিকর হতে পারে। সুতরাং একটি কম্পিউটার ব্যবহার করা ভাল। কারণ ডেস্কটপ/ওয়েব সংস্করণটি একবারে সমস্ত ইমেল মুছে ফেলার সরাসরি অপশন দেয়।

আরও উপায়
এর পাশাপাশি আপনি ম্যানুয়ালি কিছু ইমেল মুছে ফেলতে পারেন। কিন্তু এতে অনেক সময় লাগবে এবং আপনি হতাশ হয়ে একটি নতুন অ্যাকাউন্ট তৈরি করতে পারেন। আপনার যদি কম ইমেল থাকে, তাহলে আপনি ম্যানুয়ালি ইমেলগুলি মুছে ফেলতে পারেন। তবে আপনার ইনবক্সে যদি বছরের পর বছর ইমেল থাকে, তাহলে Gmail এর ফিল্টার বৈশিষ্ট্যটি ব্যবহার করা ভাল।

 

Advertisement