scorecardresearch
 

LIC Jeevan Labh Policy : প্রতিদিন মাত্র ২৬২ টাকা, এই LIC পলিসিতে মিলবে ২০ লক্ষ টাকা!

LIC Jeevan Labh Policy: এলআইসি (LIC) এই পলিসি (LIC Jeevan Labh Policy)-টি নন-লিঙ্কড, পার্টিসিপেটিং, ব্যক্তিগত, জীবন নিশ্চয়তা সঞ্চয় পলিসি (লাইফ অ্যাসিওয়েন্স সেভিং)।

Advertisement
এলআইসি-র এই পলিসি থেকে পেতে পারেন ২০ লক্ষ টাকা (প্রতীকী ছবি) এলআইসি-র এই পলিসি থেকে পেতে পারেন ২০ লক্ষ টাকা (প্রতীকী ছবি)
হাইলাইটস
  • এলআইসি দেশের বৃহত্তম বিমা সংস্থা
  • দেশের মানুষের চাহিদার কথা মাথায় রেখে ইনসুরেন্স প্রোডাক্ট চালু করে
  • তারা এমন অনেকগুলি পলিসি চালু করে, যার অধীনে পলিসিহোল্ডার লাইফ কভার সহ ভাল রিটার্ন পান

LIC Jeevan Labh Policy: এলআইসি (LIC) দেশের বৃহত্তম বিমা সংস্থা। তারা দেশের মানুষের চাহিদার কথা মাথায় রেখে ইনসুরেন্স প্রোডাক্ট চালু করে। তারা এমন অনেকগুলি পলিসি চালু করে, যার অধীনে পলিসিহোল্ডার লাইফ কভার সহ ভাল রিটার্ন পান। 

বলা যেতে পারে এলআইসি জীবন লাভ পলিসি (LIC Jeevan Labh Policy) এমনই একটা পলিসি। আসলে এটি একটি এনডাউমেন্ট পলিসি, যেখানে বিমা কভারের সঙ্গে সঞ্চয়ের বিকল্পও পাওয়া যায়।

আরও পড়ুন: ধান-ধনুক আর নাচ-গানে বাংলার মেয়েদের কার্তিক পুজো, লোকগানে লুকিয়ে সে ইতিহাস

চলুন জেনে নেই এই পলিসির ব্যাপারে
এলআইসি (LIC) এই পলিসি (LIC Jeevan Labh Policy)-টি ২০২০ সালের ১ ফেব্রুয়ারি লঞ্চ করেছে। এটি একটি নন-লিঙ্কড, পার্টিসিপেটিং, ব্যক্তিগত, জীবন নিশ্চয়তা সঞ্চয় পলিসি (লাইফ অ্যাসিওয়েন্স সেভিং)। 

যাতে আপনি আকর্ষণীয় প্রোটেকশনের সঙ্গে সঞ্চয়ের সুযোগও পাবেন। এই স্কিমে যদি বিনিয়োগকারী বা পলিসি হোল্ডার (Policy Holder)-এর ম্যাচিওরিটির আগে মৃত্যু হয়, তা হলে পরিবারকে আর্থিক সাহায্য করা হয়। 

আর পলিসি হোল্ডার (Policy Holder) জীবিত থাকলে  তাঁকে বড়সড় অঙ্কের টাকা দেওয়া হয়। পলিসি হোল্ডার এই স্কিমের মাধ্যমে ঋণ বা লোনও নিতে পারেন। বলা যেতে পারে এই ভাবে এই পলিসি (LIC Jeevan Labh Policy)-তে লিকিউডিটির দিকে বিশেষ যত্ন নেওয়া হয়েছে।

পলিসির মেয়াদ
এই পলিসিতে তিনটে টার্ম আছে। এখানে ১৬ বছর, ২১ বছর এবং ২৫ বছরে ম্যাচিওরিটি হয়। সেই হিসেবে আপনি বিনিয়োগ করতে পারেন। প্রিমিয়াম পরিশোধের মেয়াদ ১০ বছর, ১৫ বছর এবং ১৬ বছর। এই স্কিমে বিনিয়োগের জন্য প্রিমিয়াম মাসিক, ত্রৈমাসিক, অর্ধবার্ষিক এবং বার্ষিক ভিত্তিতে দেওয়া যেতে পারে। 

বিনিয়োগকারীর বয়স
৮ বছর থেকে ৫৯ বছর বয়সী যে কেউ এই স্কিমে বিনিয়োগ করতে পারেন। যাই হোক, আপনি যদি মাসিক ভিত্তিতে প্রিমিয়াম পরিশোধ করেন, তাহলে দেরিতে অর্থপ্রদানের জন্য আপনি ১৫ দিনের গ্রেস পিরিয়ড পাবেন। 

Advertisement

অন্যদিকে, আপনি যদি ত্রৈমাসিক, অর্ধবার্ষিক এবং বার্ষিক ভিত্তিতে প্রিমিয়াম প্রদান করেন, আপনি ৩০ দিনের গ্রেস পিরিয়ড পাবেন। বিনিয়োগকারীর মৃত্যু হলে মনোনীত ব্যক্তি মানে নমিনিকে সাম অ্যাশিওর্ডের সমান অর্থ দেওয়া হয়।

বিনিয়োগের সীমা
আপনি এই স্কিমে ন্যূনতম ২ লক্ষ টাকার সাম অ্যাসিওর্ডের জন্য বিনিয়োগ করতে পারেন। তবে এর জন্য সর্বোচ্চ কোনও সীমা নির্ধারণ করা হয়নি। আপনি এই স্কিমে বিনিয়োগের উপর আয়কর থেকেও ছাড় পাবেন।

জেনে নিন কীভাবে পাবেন ২০ লাখ টাকা
এলআইসি (LIC)-এর ওয়েবসাইটে পাওয়া ক্যালকুলেটর অনুসারে, আপনি যদি ২০ লক্ষ টাকার সাম অ্যাসিওর্ড বেছে নেন, তাহলে আপনাকে এলআইসি জীবন লাভ (LIC Jeevan Labh Policy)-এ কর-সহ ৭,৯১৬ টাকা (প্রতিদিন প্রায় ২৬২ টাকা) বিনিয়োগ করতে হবে।

এবং সেটা ১৬ বছরের জন্য ট্যাক্স-সহ (প্রিমিয়াম পেমেন্ট টার্ম) জমা করতে হবে। এর পাশাপাশি ২৫ বছর ম্যাচিওরিটির সময় বেছে নিতে হবে। এই পরিস্থিতিতে আপনি মেয়াদপূর্তিতে ২০ লক্ষ টাকা গ্যারান্টিড পেতে পারেন। 

আপনি যদি এই পলিসিটি ম্যাচিউরিটি পর্যন্ত রাখেন এবং আপনি যদি দু'টি বোনাস পান, তাহলে মোট ৩৭ লাখ টাকা পর্যন্ত পেতে পারেন।

 

Advertisement