scorecardresearch
 
ভাইরাল

Japan Frilled Shark : জাপানে দেখা মিলল ৮ কোটি বছরের পুরনো ফ্রিলড শার্ক, দেখলে ভয় পেয়ে যাবেন!

Prehistoric eight Crore year shark awasima japan the frilled shark viral হাঙর
  • 1/7

Japan Frilled Shark: জাপানের কাছে ৮ কোটি বছর পুরনো হাঙ্গর পাওয়া গেছে। এর ভিডিও তৈরি করা হয়েছে। সোশ্যাল মিডিয়ায় লাইকের বন্যা। এই বিরল হাঙরকে জীবন্ত জীবাশ্মও বলা হয়। সম্প্রতি জাপানের আওয়াশিমার কাছে সমুদ্রে এই মাছটি দেখা গেছে।

Prehistoric eight Crore year shark awasima japan the frilled shark viral জাপান
  • 2/7

ফ্রিলড হাঙরের শরীরে তৈরি ফ্রিলস বা ঝালর বিপজ্জনক। সেগুলো যে কাউকে খুন করতে পারে। এই হাঙরকে বৈজ্ঞানিকভাবে ক্ল্যামিডোসেলাকাস অ্যাঙ্গুইনিয়াস বলা হয়। দাঁতের কারণে এর এই কঠিন নাম হয়েছে। কারণ এই হাঙরের মুখে ৩০০টি দাঁত রয়েছে।

Prehistoric eight Crore year shark awasima japan the frilled shark viral one
  • 3/7

এর দাঁতগুলোও মুখের ভিতর ফ্রিলের মতো সাজানো থাকে। এই হাঙ্গর মাছটি ৬.৬ ফুট লম্বা। এই মাছ শিকারের সময় তার ওজন এবং দাঁতের শক্তিশালী ব্যবহার করে। কখনও কখনও এটি তার আকারের দ্বিগুণ হাঙরকেও শিকার করে। এই হাঙ্গর মাছটি ৮০ মিলিয়ন বা ৮ কোটি বছর ধরে এভাবেই রয়েছে। এর কোনও পরিবর্তন নেই বলে জানাচ্ছেন বিজ্ঞানীরা।

Prehistoric eight Crore year shark awasima japan the frilled shark viral two
  • 4/7

এটি ৬৫ ফুট থেকে ৪,৯০০ ফুট গভীরতা পর্যন্ত বাস করে। আটলান্টিক ও প্রশান্ত মহাসাগরে এদের পাওয়া যায়। শিকারের সময় এই হাঙর ঈল মাছের মতো সাঁতার কাটা কোনও প্রাণী বা শিকারকে আক্রমণ করে। এদের প্রজননকাল ৩.৫ বছর পর্যন্ত হতে পারে। তারা একবারে দুই থেকে ১৫টি শাবক হাঙরের জন্ম দেয়।

আরও পড়ুন: রিলেশন ভেঙে যায় মুহূর্তে! গার্লফ্রেন্ডকে ভুলেও বলবেন না এই ৬ কথা

আরও পড়ুন: ধীরুভাই আম্বানীর জন্মদিনে আবেগঘন পোস্ট অনিল আম্বানীর স্ত্রী টিনার, দেখুন

আরও পড়ুন: জন্মশতবর্ষে সত্যজিৎ-চিদানন্দ-জানকসোকে স্মরণ করবে কলকাতা ফিল্ম ফেস্টিভ্যাল
 

Prehistoric eight Crore year shark awasima japan the frilled shark viral three
  • 5/7

ফ্রিলড হাঙরের কখনই শিকার হয় না। তবে হ্যাঁ, এটা অবশ্যই ঠিক কথা যে বাণিজ্যিক শিকারের সময় এটি প্রায়ই মাছের সঙ্গে জালে ধরা পড়ে। কিন্তু জেলে ও মৎস্যজীবীরা তা আবার সাগরে ছেড়ে দেয়। এই মাছগুলো বেশিরভাগ জাপানের কাছে পাওয়া যায়। তাদের দেখা এক বিরল ঘটনা।

Prehistoric eight Crore year shark awasima japan the frilled shark viral four
  • 6/7

বিজ্ঞানীরা জানাচ্ছেন, ফ্রিলড হাঙর সাধারণত সমুদ্রের শীতল অঞ্চলে বাস করে। এটি ১৫ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা-সহ সমুদ্রের গভীরতায় বাস করে। এটি সাধারণত নরওয়ে, স্কটল্যান্ড, আয়ারল্যান্ড, ফ্রান্স, মরক্কো, মাদেইরা, উত্তর-পশ্চিম আফ্রিকা এবং মধ্য-আটলান্টিক রিজের চারপাশে দেখা যায়। কখনও কখনও সেগুলোকে ব্রাজিল এবং পশ্চিম আফ্রিকার কাছেও দেখা যায়।

Prehistoric eight Crore year shark awasima japan the frilled shark viral five
  • 7/7

তাঁরা আরও জানাচ্ছেন, ফ্রিলড হাঙর সেফালোপড, সামুদ্রিক স্লাগ, ছোট হাঙ্গর, ছোট মাছ এবং বেশি হাড়যুক্ত মাছ খাওয়ায়। কখনও কখনও এটি স্কুইড এবং অক্টোপাসকেও আক্রমণ করে। এর পেট প্রায় ৫.২ ফুট লম্বা। অনেক সময় শিকারে ক্লান্ত হয়ে এক জায়গায় বসে থাকে। এটি সেখানে আগত শিকারকে আক্রমণ করে এবং তাকে মেরে ফেলে।