scorecardresearch
 

Padatik- Mrinal Sen Biopic Look: অবিকল 'মৃণাল'! সৃজিতের 'পদাতিক' ছবিতে চঞ্চলের লুকে অবাক সকলে

Padatik- Mrinal Sen Biopic Look: ২০১৮ সালের ৩০ ডিসেম্বর না ফেরার দেশে পাড়ি দেন মৃণাল সেন। সম্প্রতি, মৃণাল সেনের জীবন থেকে অনুপ্রাণিত ছবির ঘোষণা করেন সৃজিত মুখোপাধ্যায়। যা সামনে আসতেই দারুণ উৎসাহিত দুই বাংলার দর্শকেরা।

Advertisement
'পদাতিক' ছবিতে মৃণাল সেনের লুকে চঞ্চল চৌধুরী 'পদাতিক' ছবিতে মৃণাল সেনের লুকে চঞ্চল চৌধুরী

ছবির ঘোষণা হয়েছিল আগেই। এবার সামনে এল প্রথম লুক। যেন ফিরে যাওয়া কয়েক যুগ আগে। সাদা- কালো ফ্রেমে ধরা দেবেন মৃণাল সেন (Mrinal Sen)। কথা হচ্ছে চলচ্চিত্র পরিচালক সৃজিত মুখোপাধ্যায়ের (Srijit Mukherji) পরবর্তী ছবি 'পদাতিক' (Padatik) নিয়ে। এই ছবিতে কিংবদন্তি পরিচালকের চরিত্রে দেখা যাবে চঞ্চল চৌধুরীকে (Chanchal Chowdhury)

অন্যদিকে মৃণাল জায়া গীতা সেনের (Geeta Sen) ভূমিকায় অভিনয় করবেন মনামী ঘোষ (Monami Ghosh)। তরুণ মৃণাল সেন রূপে দেখা যাবে কোরক সামন্তকে (Korak Samanta)। অন্যদিকে মৃণাল- গীতা পুত্র কুণাল সেনের ভূমিকায় অভিনয় করবেন সম্রাট চক্রবর্তী (Samrat Chakrabarty)। সকলের লুকের জন্য প্রস্থেটিক মেকআপের (Prosthetic Makeup) সাহায্য নেওয়া হচ্ছে। এই গুরু দায়িত্ব পালন করবেন এবিষয় দক্ষ মেকআপ আর্টিস্ট সোমনাথ কুণ্ডু (Somnath Kundu)। 

 

padatik movie

'পদাতিক' আসছে ফিরদৌসুল হাসান ও প্রবাল হালদারের নিবেদনে, ফ্রেন্ডস কমিউনিকেশন ও বিগ স্ক্রিন প্রোডাকশনসের ব্যানারে। এর আগে এই প্রযোজনা সংস্থার ব্যানারে মুক্তিপ্রাপ্ত এই ঘরানার ছবি 'অপরাজিত' (Aparajito) ও 'মহানন্দা' (Mahananda) দারুণ প্রশংসিত। ২০১৮ সালের ৩০ ডিসেম্বর না ফেরার দেশে পাড়ি দেন মৃণাল সেন। সম্প্রতি তাঁর জীবন থেকে অনুপ্রাণিত ছবির ঘোষণা করেন সৃজিত মুখোপাধ্যায়। যা সামনে আসতেই দারুণ উৎসাহিত দুই বাংলার দর্শকেরা।

আরও পড়ুন: নতুন বছরে মিউজিক, রোম্যান্সের গল্প নিয়ে অনির্বাণ- ইশা- অর্জুনের নয়া চমক

 

padatik movie 2023

কোনও বিশেষ ব্যক্তিকে পর্দায় ফুটিয়ে তুলতে অভিনেতাদের বহু পরিশ্রম করতে দেখা যায়। বিশেষত যদি কারও বায়োপিক হয়, হাঁটা- চলা- আদবকায়দা এসবই আয়ত্ত করতে হয়। বাঁচতে হয় যেন 'সেই' মানুষটি হয়ে। এরকম দৃষ্টান্ত বহু শোনা গেছে। মৃণাল সেনের মতো লুক এবং তাঁর ভূমিকায় পর্দায় ধরা দিতে প্রচুর হোম ওয়ার্ক করতে হচ্ছে চঞ্চল চৌধুরীকে। এই মাসেই শুরু হবে ছবির শ্যুটিং। আপাতত কলকাতা শহরেই হবে শ্যুটিং। 

Advertisement

আরও পড়ুন: ভুল করে গাঁটছড়ায় বাঁধা পড়ল নায়িক- নায়িকা, চরম ট্রোলড 'মন দিতে চাই'

 

Padatik Mrinal Sen Biopic by srijit mukherji

অন্যদিকে টলিপাড়ার সূত্রের খবর অনুযায়ী, মনামীর চেহারার জন্যই নাকি তাঁর কাছে এই চরিত্রের অফার যায়। গীতা সেন সম্পর্কে জানার জন্য অভিনেত্রীকে একটি ভিডিও ক্লিপিং দেখিয়েছিলেন সৃজিত। ভিডিওতে গীতা সেনের একটি সাক্ষাৎকার রয়েছে, যেটি মৃণাল সেনের জন্মদিনে নেওয়া হয়েছিল। এছাড়াও আরও কিছু সাক্ষাৎকার রয়েছে। এই সব দেখেই ফ্লোরে যাওয়ার আগে সম্পূর্ণ প্রস্তুতি নিচ্ছেন মনামী। এই ছবিতে অল্প থেকে বৃদ্ধ বয়স অবধি দেখা যাবে মনামীকে।

আরও পড়ুন: TRP: জব্বর টক্কর বাংলা সিরিয়ালে! টিআরপি-তে উঠে এল 'মিঠাই'

 

Mrinal Sen Biopic Padatik look by srijit mukherji

 

শোনা যাচ্ছে সৃজিত এই জীবনীচিত্রটি করতে চেয়েছিলেন ওয়েব সিরিজ আকারে। এমনকী 'পদাতিক'-র কথা ঘোষণা করার সময়ও সেরকমই জানিয়েছিলেন পরিচালক। পরে ছবি বানানোর সিদ্ধান্ত নেন। শোনা যায় লকডাউনের সময় তিনি চিত্রনাট্য লেখেন। সৃজিতকে সাহায্য করেছেন মৃণাল পুত্র কুণাল সেন। কুণাল সৃজিতকে ছবিটি বানানোর অনুমতি দিয়েছেন। খবর অনুযায়ী, সৃজিত- কুণাল নিরন্তর যোগাযোগও আছে।

আরও পড়ুন: গোল্ডেন গ্লোবে বিজয়ী 'নাটু-নাটু', টানা ২০ দিন ৪৩ টেকে এভাবে হয়েছে শ্যুটিং

 

mrinal sen biopic

আরও পড়ুন: এবছরই সাত পাকে বাঁধা পড়বেন দুর্নিবার- মোহর, জানালেন বিয়ের তারিখ

প্রসঙ্গত, সৃজিতের 'পদাতিক' ছাড়াও টলিপাড়ায় আরও দুটি কাজ হচ্ছে মৃণাল সেনকে নিয়ে। কৌশিক গঙ্গোপাধ্যায় ‘পালান’ তৈরি করছেন। কিংবদন্তি শিল্পীর  তৈরি ‘খারিজ’ ছবির চরিত্রদের ৪০ বছর এগিয়ে দিয়ে গল্প তৈরি করছেন পরিচালক। অন্যদিকে অঞ্জন দত্ত একটি ব্যক্তিগত ফিচার ফিল্ম তৈরি করছেন। মৃণাল সেনের ছবি 'চালচিত্র'-তে কাজ করার সময়, ওঁর সঙ্গে অঞ্জন দত্তর যে ব্যক্তিগত কথোপকথোন হয়, তার ওপর নির্ভর করে তৈরি হচ্ছে এই ছবি। 

 

Advertisement