scorecardresearch
 

Exclusive: এক চেহারায় দুই চরিত্র? মমতা ও ইন্দিরার যুগ্ম বেশে শ্রীলেখার নতুন রাজনৈতিক ড্রামা 'ন্যায়'

সাদা সরু পাড় শাড়ি, ছোট করে কাটা চুলের সামনের দিকটা কিছুটা সাদা। দেখলেই খুব চেনা লাগে। রয়েছে টালির চালের তৈরি বাড়িও। তবে সেই সঙ্গে মনে প্রশ্নও জাগে অনেকগুলি? ফের চমক অভিনেত্রী শ্রীলেখা মিত্রের (Sreelekha Mitra)। এবার পলিটিক্যাল ড্রামায়  (Political Drama) দেখা যাবে তাঁকে।

'ন্যায়' ছবিতে শ্রীলেখা মিত্র 'ন্যায়' ছবিতে শ্রীলেখা মিত্র
হাইলাইটস
  • এবার পলিটিক্যাল ড্রামায় দেখা যাবে শ্রীলেখা মিত্রকে।
  • সুশান্ত রায় পরিচালিত এই ছবির নাম 'ন্যায় - জাজমেন্ট ডে'।

ফের চমক অভিনেত্রী শ্রীলেখা মিত্রের (Sreelekha Mitra)। এবার পলিটিক্যাল ড্রামায়  (Political Drama) দেখা যাবে তাঁকে। সুশান্ত রায় (Sushanta Roy) পরিচালিত হিন্দি এই ছবির নাম 'ন্যায় - জাজমেন্ট ডে' (Nyay Judgement Day)। শনিবার সকালে শ্রীলেখার লুক সামনে আসতেই রীতিমতো আলোচনায় এই ছবি। 

সাদা ও সরু নীল পাড় শাড়ি, ছোট করে কাটা চুলের সামনের দিকটা কিছুটা সাদা। দেখলেই খুব চেনা লাগে। রয়েছে টালির চালের তৈরি বাড়িও। তবে সেই সঙ্গে মনে প্রশ্নও জাগে অনেকগুলি? সূত্র বলছে পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় (Mamata Banerjee) ও দেশের প্রাক্তন প্রধানমন্ত্রী ইন্দিরা গান্ধীর (Indira Gandhi) মিলিত একটা চরিত্রে অভিনয় করবেন শ্রীলেখা মিত্র। ট্রেলার দেখে মনে হচ্ছে রয়েছেন তৃণমূল কংগ্রেসের সর্বভারতীয় সাধারণ সম্পাদক অভিষেক বন্দ্যোপাধ্যায়ের (Abhisekh Banerjee) প্রতীকী চরিত্রও। ইতিমধ্যে ছবির শ্যুটিং ও পোস্ট প্রোডাকশনের কাজ শেষ। আজতক বাংলাকে ছবির খুঁটিনাটি জানালেন শ্রীলেখা ও পরিচালক। 

nyay sreelekha mitra শ্রীলেখা মিত্র

শ্রীলেখা মিত্রকে রাজনৈতিক সচেতন ও বাম মনস্ক ব্যাক্তিত্ব বলেই চেনেন সকলে। গত বিধানসভা নির্বাচনের আগে সংযুক্ত মোর্চার হয়ে প্রচার করতে প্রথম সারিতেই দেখা গেছে অভিনেত্রীকে। তিনি জানালেন, "আমি একজন মন্ত্রীর চরিত্রে অভিনয় করছি এই ছবিতে। এটা খুব চ্যালেঞ্জিং ও মজাদার। আমি সব সময় চাই এক্সপেরিমেন্টাল কাজ করতে। (হেসে) যদিও যারা ট্রোল করেন, তাঁরা বলেন 'আপনার কাজ নেই এই সব করেন শুধু?' আসলে আমি কাজ করতে চাইলে তো, এটা ওটা যে কোনও ধরণের অনেক কাজ করতে পারি। তাড়াহুড়ো না করে, আমি ভাল একটা চরিত্র পাওয়ার জন্য অপেক্ষা করতে ভালোবাসি। একজন শিল্পীকে নিজেকে তৈরি করতে হয়। এখন এই ধরণের চরিত্র পাচ্ছি আমি। আশা করি ভবিষ্যতেও আরও মজাদার চরিত্র আসবে।"   

আরও পড়ুন: আম তুমি কার? চার দশকের এই ঠান্ডা লড়াই আজও টাটকা ভারত-পাকিস্তানের মধ্যে 

nyay sreelekha mitra শ্রীলেখা মিত্র

ছবির পরিচালক সুশান্ত রায় জানালেন, "এটি রাজনৈতিক পটভূমিতে তৈরি একটি হিন্দি ছবি, কিছুটা ইংরাজিও আছে। তবে এটা নির্দিষ্ট কোনও রাজনৈতিক দলের ওপর ভিত্তি করে তৈরি ছবি না এটা সর্বজনীন। এই হিউম্যান ড্রামাতে যেই চরিত্রগুলো রয়েছে, সেগুলো ইতিহাসের কিছু চরিত্রকে প্রতিনিধিত্ব করে। তবে কোনও একজন নয়, অনেকজন ঐতিহাসিক ও প্রতীকী চরিত্র রয়েছে। দেশে আধুনিক গণতন্ত্র এসেছে ঠিকই, তবে সামন্ততন্ত্র এখনও আছে। শুধুমাত্র প্রশাসন নয় এখন প্রায় প্রত্যকেটা রাজনৈতিক দলেরও প্রাইভেট আর্মি থাকে। এমনকি সেটা অন্যান্য দেশেও। সেই জন্যে রাজনীতিতেও হিংসা রয়েছে। তাই কিছুটা রাজনৈতিক সহিংসতা দেখাতে হয়েছে ছবিতে। কিন্তু সেটা রিয়্যালিটি। এছাড়া আমাদের দেশে অনেক বড় পলিটিক্যাল লিডার রয়েছেন বা ছিলেন। বলা যায় তাঁদেরই প্রতিচ্ছবি এই ছবি, যার বৃহৎ একটা দৃষ্টিভঙ্গি রয়েছে।"

nyay sreelekha mitra শ্রীলেখা মিত্র

পেশায় তথ্যপ্রযুক্তি কর্মী সুশান্তের এটি ডেবিউ ছবি। প্রথম ছবিতেই রাজনৈতিক ঘরানার! কোথাও গিয়ে কোনও ভয় কাজ করছে? এই প্রশ্নের উত্তরে পরিচালক জানালেন, "আমি এত বছর ধরে এই দেশে বা পৃথিবীতে আছি, কী হতে পারে জানি। ভয়ের বিষয় ঠিক না, আগে থেকে কিছু ধারণা না করে, আমার মনে হয় ছবিটা দেখে তারপর বিচার করা উচিত।" 

আরও পড়ুন: "নেশা করে আছেন!" ফের পার্টির ছবি সামনে আসতেই কটাক্ষ নুসরত - শ্রাবন্তী- তনুশ্রীদের 

 

'ন্যায়' -র গল্প লিখেছেন সুশান্ত নিজেই। শ্রীলেখা ছাড়াও এখানে অভিনয় করছেন, অখিলেন্দ্র মিশ্র, রবিন দাস, রাজীব গৌড় সিং, পায়েল রায় ও শাহিদূর রহমান। সিনেমাটোগ্রাফির দায়িত্ব সামলেছেন অভিজিৎ নন্দী ও সঙ্গীত পরিচালনা পণ্ডিত শুভঙ্কর বন্দ্যোপাধ্যায়ের। এখনও পর্যন্ত প্রেক্ষাগৃহে মুক্তির তারিখ ঠিক করেননি ছবির টিম। তবে পরিস্থিতি একটু স্বাভাবিক হলেই মুক্তি পাবে 'ন্যায়'।     

 

 
; ; ;