scorecardresearch
 
 

Surya Grahan 2021: বছরের প্রথম সূর্যগ্রহণের ছবি প্রকাশ করল NASA

বছরের প্রথম সূর্যগ্রহণ (Surya Grahan) দেখা যাবে ১০ জুন দুপুর ১:৪২ মিনিট থেকে  সন্ধ্যা ৬:৪১ মিনিট পর্যন্ত। বিজ্ঞান অনুযায়ী গ্রহণ জ্যোতির্বিজ্ঞানের এক গুরুত্বপূর্ণ ঘটনা।

বছরের প্রথম সূর্যগ্রহণের সাক্ষী সকলে বছরের প্রথম সূর্যগ্রহণের সাক্ষী সকলে
হাইলাইটস
  • বছরের প্রথম সূর্যগ্রহণ দেখা যাবে ১০ জুন।
  • রাশিচক্রেও এই গ্রহণের বিস্তর প্রভাব পড়বে।
  • এদিন দেখা যাবে 'রিং অফ ফায়ার'।

আজ (১০ জুন) দেখা যাবে বছরের প্রথম সূর্যগ্রহণ (Solar Eclipse)। দুপুর ১:৪২ মিনিট থেকে  সন্ধ্যা ৬:৪১ মিনিট পর্যন্ত সূর্যগ্রহণ থাকবে। আমেরিকার উত্তর ভাগ, ইউরোপ এবং এশিয়া থেকে আংশিক ভাবে দেখা যাবে। কানাডা, গ্রিনল্যান্ড এবং রাশিয়ার উত্তরভাগ থেকে পূর্ণ গ্রহণ দেখা যাবে। ভারত থেকে আংশিক গ্রহণ দেখা যাবে। ভারতের অরুণাচল প্রদেশ এবং লাদাখের কিছু অংশ থেকে এই গ্রহণ দেখা যাবে। দেশের বাকি অংশে দেখা যাবে না। 

  • সন্ধ্যা ৬:৪১ মিনিটে শেষ হল বছরের প্রথম সূর্যগ্রহণ। জ্যোতিষে গ্রহণকে অত্যন্ত গুরুত্বপূর্ণ একটি ঘটনা হিসাবে ধরা হয়। শাস্ত্রমতে গ্রহণ শেষ হওয়ার পরেও অনেক দিন পর্যন্ত এর কুপ্রভাব থাকে। জেনে নিন কী ভাবে এর প্রভাবমুক্ত হতে পারেন আপনি। বিস্তারিত পরতে ক্লিক করুন। 

 

  • লন্ডনের সূর্যগ্রহণের ভিডিয়ো প্রকাশ্যে এসেছে। 

 

  • সূর্যগ্রহণের ছবি প্রকাশ করল নাসা (NASA)। 

 

  • মেঘ-রোদের লুকোচুরি। তার মাঝেই চলছে এক মহাজাগতিক খেলা। চাকতি-চাকতি মিলে যাওয়ার ম্যাজিক। বছরের প্রথম সূর্যগ্রহণ তাড়িয়ে তাড়িয়ে উপভোগ করছেন আমেরিকা, কানাডা, রাশিয়া-গ্রিনল্যান্ডের মানুষরা। ভারতীয় সময় বেলা ১টা ৪২ মিনিটে শুরু হয়েছে গ্রহণ। শেষ হবে সন্ধে ৬টা ৪১ মিনিটে। এ বারের গ্রহণকে বলা হচ্ছে রিং অফ ফায়ার (Ring Of Fire). ছবিগুলি দেখতে ক্লিক করুন। 

 

  • জ্যোতির্বিদ্যার দিক থেকে এই বছরটি অত্যন্ত গুরুত্বপূর্ণ কারণ এই বছর মোট চারটি গ্রহণ হবে। এর মধ্যে দুটি সূর্যগ্রহণ এবং দুটি চন্দ্রগ্রহণ। যদি ভারত থেকে এই গ্রহণের সবকটি সম্পূর্ণ রূপে দৃশ্যমান হবে না।

 

  • জ্যোতিষাচার্য পণ্ডিত কমল নন্দলাল জানাচ্ছেন, গ্রহণ অর্থাৎ কোনও কিছুকে কলঙ্কিত করা। এ ক্ষেত্রে বিশ্বের শক্তির সবচেয়ে বড় উৎস সূর্যের উপর গ্রহণ লাগছে। তাই এর প্রভাব সারা বিশ্বে পড়বে। ২৬ মে বছরের প্রথম পূর্ণগ্রাস চন্দ্রগ্রহণের (Lunar Eclipse) ১৫ দিন পর ফের একবার গ্রহণ। হিন্দু পঞ্চাঙ্গ অনুসারে এ বছর চারটি গ্রহণ রয়েছে। ২টি চন্দ্রগ্রহণ। ২টি সূর্যগ্রহণ। ২৬ মে বৈশাখী পূর্ণিমায় প্রথম চন্দ্রগ্রহণ হয়ে গিয়েছে। চন্দ্রগ্রহণের প্রভাব মূলত নদী, সমুদ্রের মতো ওয়াটার বডির উপর পড়ে। সূর্যগ্রহণের প্রভাব পড়ে জন-জীবন এবং প্রকৃতির উপর।
solar eclipse 2021
  • এই গ্রহণ আপনার জীবনের সব ক্ষেত্রে প্রভাব বিস্তার করবে। গ্রহণ কালে সূর্যের শুভশক্তি বাধাপ্রাপ্ত হয়। বাস্তু সম্মত ভাবে কিছু কাজ করলে গ্রহণের খারাপ প্রভাব থেকে বাঁচা যেতে পারে। 

 

  • সূর্যগ্রহণ ছাড়াও একই দিনে জৈষ্ঠ্য অমাবস্যা, শনি জয়ন্তী এবং বট সাবিত্রী-র ব্রত রয়েছে। সে কারণে ধর্মমতে আজকের দিনটি একটু বিশেষ।এই গ্রহণ আপনার জীবনের সব ক্ষেত্রে প্রভাব বিস্তার করবে। গ্রহণ কালে সূর্যের শুভশক্তি বাধাপ্রাপ্ত হয়। বাস্তু সম্মত ভাবে কিছু কাজ করলে গ্রহণের খারাপ প্রভাব থেকে বাঁচা যেতে পারে। জেনে নিন কী সেই কাজ। 

 

  •  পৃথিবী, চন্দ্র ও সূর্য যখন একই সরলরেখায় অবস্থান করে এবং চন্দ্র, পৃথিবী ও সূর্যের মাঝে এসে ছায়ার সৃষ্টি করে তখন সূর্যের আলো পৃথিবীতে পৌঁছায় না। এই মহাজাগতিক ঘটনাকেই সূর্যগ্রহণ বলে। 

 

  • জ্যোতির্বিদ্যা অনুসারে সূর্যগ্রহণ একটি খুব গুরুত্বপূর্ণ মহাজাগতিক ঘটনা। তাই প্রকৃতি, পশু -পাখি ও মানুষের ওপর এর প্রভাব পরে। সেজন্যেই জ্যোতিষ আচার্যরা সাবধানতা অবলম্বন করতে বলেন। যা মেনে না চললে নেমে হতে পারে ঘোর বিপদ। 
     
  • জ্যোতিষশাস্ত্রে সূতক কালের গুরুত্ব অনেক। গ্রহণের ঠিক ১২ ঘণ্টা আগে থেকে সূতক কাল শুরু হয়। এই সময়ে কোনও শুভ কাজ করা উচিত না। এমনকি এই সময়কালে পুজো করাও অশুভ। সুতরাং এইবার সূতক কাল ভারতে কার্যকরী হবে শুধুমাত্র লাদাখ ও অরুণাচল প্রদেশে। তাই অন্যান্য স্থানে পুজো বা কোনও শুভ কাজে কোনও বাধা নেই। 

 

  • নাসার বৈজ্ঞানিক ভিজ্যুয়ালাইজেশন স্টুডিওতে থেকে আপনার অঞ্চলে সূর্যগ্রহণ সম্পর্কে আরও তথ্যে আপনি জানতে পারেন। প্রথম সূর্য গ্রহণ উপলক্ষে লাইভ স্ট্রিম লিঙ্ক আপলোড করেছে Timeanddate.com. উপরে সেই লিঙ্ক দেওয়া হল। আফনারা এখানে ক্লিক করেই দেখতে পারবেন সেই মহাজাগতিক দৃশ্য। 

 

  • শুরু হয়েছে বছরের প্রথম সূর্যগ্রহণ। টানা পাঁচ ঘণ্টা চলবে এই মহাজাগতিক দৃশ্য। সূর্যগ্রহণের প্রভাব বৃষ এবং মৃগশিরা নক্ষত্রমণ্ডলে সবচেয়ে বেশি দেখা যাবে।

 

  •  উত্তর আমেরিকা, ইউরোপ ও এশিয়ার কিছু অংশ থেকে আংশিক সূর্যগ্রহণ দেখা যাবে। ভারতের লাদাখ ও অরুণাচল প্রদেশ থেকে শুধুমাত্র এটি দৃশ্যমান হবে।

 

  • আজকের গ্রহণ হবে মূলত বলয়গ্রাস সূর্যগ্রহণ (Annular Eclipse)। যখন সূর্যের বহিঃসীমা ছাড়া বাকি অংশ চাঁদের দ্বারা ঢেকে যায়, তখন তাকে বলে বলয়গ্রাস সূর্যগ্রহণ। অর্থাত্‍ পৃথিবী থেকে কেবল সূর্যের বহিঃসীমা নজরে আসে। দেখে মনে হয়, ঠিক যেন একটা আংটি। একে রিং অফ ফায়ারও (Ring Of Fire) বলা হয়ে থাকে। এই ধরনের সূর্যগ্রহণ সবথেকে কম দেখা যায়। কারণ এই গ্রহণের জন্য পৃথিবী ও সূর্যের সঙ্গে চাঁদের দূরত্ব নির্দিষ্ট হওয়া প্রয়োজন।

 

  • এদিনের সূর্যগ্রহণ রাশিচক্রেও বিস্তর প্রভাব ফেলবে। বদলে যাবে অনেক রাশির জাতকের সময়কাল। কেমন কাটবে আপনার সময়? বিস্তারিত জানতে, পড়ুন। 

 

  • দেশের বেশিরভাগ অংশ থেকে এই মহাজাগতিক দৃশ্য দেখা যাবে না। তবে তা নিয়ে মন খারাপ করবেন না। আপনি অনলাইনে এই দৃশ্যের সাক্ষী থাকতে পারেন। সূর্য গ্রহণ উপলক্ষে লাইভ স্ট্রিম লিঙ্ক আপলোড করেছে Timeanddate.com. উপরে সেই লিঙ্ক দেওয়া হল। আফনারা এখানে ক্লিক করেই দেখতে পারবেন সেই মহাজাগতিক দৃশ্য।