scorecardresearch
 

Bengal Election 2021: কারা বাংলায় বহিরাগত? পায়েল-রুদ্রনীলদের নিয়ে ভিডিও BJP-র

মার্চের শেষের দিকে বঙ্গ রাজনীতির আঙিনা 'নিজেদের মতে নিজেদের গান' (Nijeder Mawte Nijeder Gaan)-কে কেন্দ্র করে সরগরম হয়ে উঠেছিল। এবার নির্বাচনী আবহে এক কবিতা সামনে আনলেন বিজেপি-র স্টার ক্যান্ডিডেট সহ সমর্থকেরা। কবিতায় তাঁদের দাবী 'এই বাংলায় বহিরাগত তাঁরা' (Ei Banglay Bohiragoto Tara)! 

Advertisement
পায়েল, শ্রাবন্তী, রুদ্রনীল ও তনুশ্রী (ছবি: ফেসবুক) পায়েল, শ্রাবন্তী, রুদ্রনীল ও তনুশ্রী (ছবি: ফেসবুক)
হাইলাইটস
  • পশ্চিমবাংলা নির্বাচনী পরিস্থিতিতে একেবারে উত্তপ্ত।
  • মার্চের শেষের দিকে বঙ্গ রাজনীতির আঙিনা 'নিজেদের মতে নিজেদের গান'-কে কেন্দ্র করে সরগরম হয়ে উঠেছিল।
  • এবার নির্বাচনী আবহে 'এই বাংলায় বহিরাগত তাঁরা' এক কবিতা সামনে আনলেন বিজেপি।

পশ্চিমবাংলা নির্বাচনী পরিস্থিতিতে (Bengal Election 2021) একেবারে উত্তপ্ত। কোনও রাজনৈতিক দলই বিরোধী পক্ষকে এক ইঞ্চি জায়গাও ছাড়ছে না। মার্চের শেষের দিকে বঙ্গ রাজনীতির আঙিনা 'নিজেদের মতে নিজেদের গান' (Nijeder Mawte Nijeder Gaan)-কে কেন্দ্র করে সরগরম হয়ে উঠেছিল। টলিউডের নামী কিছু মুখদের দেখা গিয়েছিল গানের দৃশ্যায়নে। এই গানটি মূলত বিজেপি (BJP) বিরোধী হিসাবেই পরিচিতি পেয়েছে। তারই পাল্টা হিসাবে বিজেপি-র তরফ থেকে একটি গান প্রকাশ করা হয়েছে কিছুদিন আগে। এবার নির্বাচনী আবহে এক কবিতা সামনে আনলেন বিজেপি-র স্টার ক্যান্ডিডেট সহ সমর্থকেরা। কবিতায় তাঁদের দাবী 'এই বাংলায় বহিরাগত তাঁরা' (Ei Banglay Bohiragoto Tara)! 

বঙ্গ রাজনীতিতে গত কয়েক মাসে চলতি কিছু শব্দের মধ্যে 'বহিরাগত' একটি। বিভিন্ন রাজনৈতিক দলের তরফ থেকে বিভিন্ন সময়ে একে অপরকে কটাক্ষ করতে দেখা গেছে এই বহিরাগত ইস্যুতে। তৃণমূল কংগ্রেস সুপ্রিমো মমতা বন্দ্যোপাধ্যায় (Mamata Banerjee) ও বিজেপি-র সামনের সারির নেতাদের মধ্যে যেন বারবার লড়াই চলেছে কে 'বহিরাগত' নয় সেই প্রমাণের তাগিদে। এবার সরাসরি এই ইস্যু ধরেই প্রচার শুরু করল ভারতীয় জনতা পার্টি (Bharatiya Janata Party)। সম্প্রতি শেয়ার হওয়া একটি কবিতার ভিডিয়ো সোশ্যাল মাধ্যমে ঘুরছে। এমনকি সেটি শেয়ার করেছেন তনুশ্রী চক্রবর্তীর মতো তারকা- বিজেপি সমর্থকরাও। 

শেয়ার হওয়া ভিডিয়োটিতে দেখা যাচ্ছে, তনুশ্রী চক্রবর্তী (Tnushree Chakraborty), পায়েল সরকার (Paayel Sarkar), রুদ্রনীল ঘোষ (Rudranil Ghosh), ঋদ্ধি বন্দ্যোপাধ্যায় (Riddhi Bandopadhyay), শ্রাবন্তী চট্টোপাধ্যায় (Srabanti Chatterjee), পণ্ডিত শান্তনু বন্দ্যোপাধ্যায় (Pt.Shantanu Banerjee) সহ আরও শিল্পীদের। নিজের সোশ্যাল পেজে শেয়ার করে তনুশ্রী লিখেছেন, "এই বাংলায় বহিরাগত তারা। যারা নিছক ফতোয়া জারি করে তসলিমাকে তাড়িয়েছিল,যারা মরিচঝাঁপি গণহত্যার মাস্টারমাইন্ড, তাঁরাই বাংলায় বহিরাগত।"

 

 
 
 
 
 
 
 
 
 
 
 
 
 
 
 

A post shared by Tnusree C (@tonushree_10)

Advertisement

 

এই ভিডিয়োতে শুধু তৃণমূল -কংগ্রেস না, বামফ্রন্টের দিকেও আঙুল তোলা হয়েছে। বিভিন্ন শিল্পীদের কণ্ঠে উঠে এসেছে, "শ্রীরামকৃষ্ণ- সারদা এড়িয়ে মার্কস পড়িয়েছে যারা,বিবেকানন্দ - অরবিন্দকে সরিয়ে রেখেছে যারা, রামধনুকে রঙধনুতে বদলে দিল যারা এই বাংলায় বহিরাগত, বহিরাগত তাঁরা।"  আবার কারও মুখে শোনা যাচ্ছে," কৃত্তিবাসের শ্রীরাম পাঁচালি কখনও শোনেনি যারা,জয় জয় রাম উঠলে ধ্বনি চোখ পাকাচ্ছে যারা, রামকৃষ্ণ- চৈতন্যের ইষ্ট ভুলেছে যারা, এই বাংলায় বহিরাগত, বহিরাগত তাঁরা।"   

আরও পড়ুন: 'নির্বাচনের নামে সার্কাস, সেখানে ক্লাউন ইন্ডাস্ট্রির লোকজন' 

 যদিও এই ভিডিয়োর নীচে কমেন্টবক্স দেখে মিশ্র প্রতিক্রিয়া পাওয়া যাচ্ছে নেটিজেনদের। কেউ ভরাচ্ছেন হার্ট ইমোজিতে তো কেউ কমেন্ট করেছেন 'বহিরাগত তোরা!"

রুদ্রনীল

 

প্রসঙ্গত, কিছুদিন আগে প্রকাশিত বিজেপি-র আরেক গান প্রসঙ্গে রুদ্রনীল ঘোষ আজতক বাংলাকে বলেছিলেন, " একটা সময় এই বহিরাগতদের ভোটে সিপিএম জিতত, এখন সেই ভোটে তৃণমূল জেতে। আমাদের দেশের মানুষ খেতে পাচ্ছে না সেখানে বাংলাদেশ, মায়ানমার থেকে রোহিঙ্গারা  ঢুকে পড়ছে দেশে। সেটাকেই তো আটকানোর চেষ্টা। CAA-তে দেশের মানুষকে কোথাও যেতে বলা হয়নি। যাঁরা অবৈধ ভোটার তাঁদের জন্য এঁদের এত দুঃখ কেন?" অভিনেতা আরও বলেন, বিভিন্নতাই এ দেশের বৈচিত্র। সেখানে সংস্কৃতিতেও বিভিন্নতা থাকাটাই বাঞ্ছনীয়। কিন্তু আমার কথা হচ্ছে নিরপেক্ষ সেজে মিথ্যে কথা বলবেন না। নিজেদের সত্যিকারের রাজনৈতিক পরিচয় প্রকাশ করুন, করে গান করুন। বলুন এটা রাজনৈতিক গান। সেটা অনেক বেশি সম্মানের।

আরও পড়ুন: গান করুন, কিন্তু নিরপেক্ষ সেজে মিথ্যে বলবেন না: রুদ্রনীল 

'নিজেদের মতে নিজেদের গান'- নিয়ে রুদ্রনীল বলেছিলেন, " যাঁরা এই অ্যালবামটা বানিয়েছেন, তাঁরা পশ্চিমবঙ্গ নিয়ে একটা লাইনও বললেন না কেন, একটা অন্যায় নিয়েও কোনও কথা বললেন না স্পষ্ট করে?এটা তো রোহিঙ্গা গীতি হয়ে গিয়েছে। গানের লাইনে বলছে আমরা অন্য কোথাও যাব না এই দেশেতেই থাকব, তাই তো? কে বলেছে যেতে, কাউকে কি যাওয়ার কথা বলা হয়েছে? এটা তো বহিরাগদের বলা হচ্ছে, রোহিঙ্গাদের বলা হচ্ছে। সারা পৃথিবীতে যে নিয়ম রয়েছে এ দেশেও তাই। অনুপ্রবেশকারীদের দেশে রেখে দেওয়ার তো কথা নয়, তাই না? পুরো গানটার শুরু এবং শেষটাই তো মিথ্যাচার।"

 

Advertisement