scorecardresearch
 

Reverse Walk Benefits : এবার উল্টে দিকে হাঁটুন! শরীর-মন হয়ে উঠবে ফুরফুরে, জবরদস্ত ফায়দা

Reverse Walk Benefits: অনেক গবেষণায় এটাও দাবি করা হয়েছে যে এটি হাঁটুর বাতের উপসর্গ থেকে মুক্তি দিতে পারে। রেট্রো ওয়াকিং হার্টের স্বাস্থ্যের জন্যও উপকারী বলা হয়েছে।

Advertisement
উল্টো দিকে হাঁটলে অনেক বেশি ফায়দা (প্রতীকী ছবি) উল্টো দিকে হাঁটলে অনেক বেশি ফায়দা (প্রতীকী ছবি)
হাইলাইটস
  • সকাল হোক বা সন্ধে, হাঁটা আমাদের শরীরের জন্য বেশ উপকারী
  • কিন্তু আপনি কি কখনও উল্টো হাঁটার সুবিধার কথা শুনেছেন?
  • বিশেষজ্ঞরা মনে করেন ব্যাকস্টেপ ওয়াকিং আমাদের হার্ট, মন এবং মেটাবলিজমের জন্য খুবই উপকারী

Reverse Walk Benefits: সকাল হোক বা সন্ধে, হাঁটা আমাদের শরীরের জন্য বেশ উপকারী। কিন্তু আপনি কি কখনও উল্টো হাঁটার সুবিধার কথা শুনেছেন? শুনতে কিছুটা অদ্ভুত লাগলেও বিশেষজ্ঞরা মনে করেন ব্যাকস্টেপ ওয়াকিং আমাদের হার্ট, মন এবং মেটাবলিজমের জন্য খুবই উপকারী। এটি স্বাভাবিক হাঁটার চেয়েও বেশি দ্রুত ক্যালোরি খরচ করে।

সোজা হাঁটা এবং উল্টো হাঁটা
বেস্টসেলার 4X-এর লেখক এবং স্বাস্থ্য বিশেষজ্ঞ লোরি শেমেকের মতে, বিপরীতে হাঁটার ১০০ ধাপ স্বাভাবিক হাঁটার ১,০০০ ধাপের সমান। বিশেষজ্ঞরা বলছেন যে বিপরীতমুখী হাঁটাতে একজন ব্যক্তির হার্ট দ্রুত পাম্প করে এবং শরীরের সমস্ত অংশ, পেশি এবং মস্তিষ্কে আরও বেশি রক্ত ​​​​এবং অক্সিজেন সঞ্চালিত হয়। 

কী কী উপকার পাওয়া যেতে পারে?
রেট্রো ওয়াক করলে আমাদের কাফ পেশি (শিন), গ্লুটস এবং কোয়াড্রিসেপ বেশি প্রভাব ফেলে। একই সময়ে, এটি মস্তিষ্ককে ভিন্নভাবে কাজ করতে অনুপ্রাণিত করে। ইউনিভার্সিটি অফ সিনসিনাটি গার্ডনার নিউরোসায়েন্স ইনস্টিটিউটের এক গবেষক গবেষক বলেছেন যে রিভার্স ওয়াকিং বা বিপরীত হাঁটার অভ্যাস স্ট্রোক রোগীদের আবার হাঁটতে শেখাতে পারে। 

এটা ধরা হয় যে পিছনের দিকে হাঁটা অঙ্গের ভারসাম্যকে উন্নত করে এবং নীচের অঙ্গগুলির প্রোপ্রিওসেপশন এবং চলাফেরায় সামঞ্জস্য আনে। অনেক গবেষণায় এটাও দাবি করা হয়েছে যে এটি হাঁটুর বাতের উপসর্গ থেকে মুক্তি দিতে পারে। রেট্রো ওয়াকিং হার্টের স্বাস্থ্যের জন্যও উপকারী বলা হয়েছে।

চিকিৎসকেরা জানাচ্ছেন
মুম্বইয়ের সিমবায়োসিস হাসপাতালে ডাঃ অঙ্কুর ফাতারপেকার এইচটি মিডিয়াকে বলেন, "যখন আমরা পিছনের দিকে হাঁটি, তখন আমাদের হৃদস্পন্দন দ্রুত হয়। এটি আপনার বিপাককে বাড়িয়ে তোলে এবং আপনাকে কম সময়ে আরও ক্যালোরি খরচ করতে দেয়। শরীরের ভারসাম্য রক্ষার জন্যও এটি একটি দারুণ ব্যায়াম।"

Advertisement

হৃদরোগ দূরে থাকবে
ওকহার্ট হাসপাতালের কার্ডিওলজিস্ট কনসালটেন্ট ডাঃ সৌরভ গোয়েল বলেছেন, "যে কোনও ধরনের হাঁটা আমাদের হৃদপিণ্ড এবং ফুসফুসের আরও ভাল ফাংশান বা কাজের জন্য উপকারী। আপনি যত বেশি হাঁটবেন, হৃদরোগের ঝুঁকি তত কমবে। এটি রক্তচাপ কমিয়ে হৃদরোগের ঝুঁকি কমায়। গুড কোলেস্টেরল বাড়ায়। ইনসুলিন ও ব্লাড সুগার নিয়ন্ত্রণে রেখে ডায়াবেটিসের সম্ভাবনা কমায়।"

ডাঃ গয়াল বলেন, "বিপরীত হাঁটাও আমাদের সামগ্রিক স্বাস্থ্যের ওপর খুব ভাল প্রভাব ফেলে। এটি আমাদের হাড় এবং পেশি শক্তিশালী করে। শক্তির মাত্রা বৃদ্ধি পায়।" অন্যদিকে, ডাঃ ফাতারপেকারের মতে, "এটি আমাদের হাঁটার কৌশল উন্নত করে এবং শরীরের ভারসাম্য ভালো রাখে। এটি দৃষ্টিশক্তি এবং মানসিক স্বচ্ছতাও উন্নত করে।"

আরও পড়ুন: বাগানে মেহগনি লাগিয়ে কয়েক বছরে হয়ে যান কোটিপতি, জানুন কীভাবে

আরও পড়ুন: প্রথম মহাকাশযাত্রায় নিরাপদ Jeff Bezos? অটোমেটিক লঞ্চে প্রশ্ন!

 

Advertisement