scorecardresearch
 

ITR Forms : আইটিআর ফর্ম প্রকাশ করেছে Income Tax বিভাগ, আপনার জন্য কোনটা জরুরি? দেখে নিন

ITR Form: আয়কর বিভাগ 2021-22 আর্থিক বছরের জন্য আয়কর রিটার্ন (ITR) ফাইল করার জন্য নতুন ফর্মগুলোর ব্য়াপারে বিজ্ঞপ্তি দিয়েছে। সংবাদ সংস্থার এক রিপোর্ট অনুসারে, সেন্ট্রাল বোর্ড অফ ডিরেক্ট ট্যাক্সেস (সিবিডিটি) নতুন আইটিআর ফর্ম 1-5 নোটিফাই করে দিয়েছে।

Advertisement
ইনকাম ট্যাক্সের নতুন ফর্ম (প্রতীকী ছবি) ইনকাম ট্যাক্সের নতুন ফর্ম (প্রতীকী ছবি)
হাইলাইটস
  • আয়কর বিভাগ 2021-22 আর্থিক বছরের জন্য আয়কর রিটার্ন (ITR) ফাইল করার জন্য নতুন ফর্মগুলোর ব্য়াপারে বিজ্ঞপ্তি দিয়েছে
  • সংবাদ সংস্থার এক রিপোর্ট অনুসারে, সেন্ট্রাল বোর্ড অফ ডিরেক্ট ট্যাক্সেস (সিবিডিটি) নতুন আইটিআর ফর্ম 1-5 নোটিফাই করে দিয়েছে
  • আসুন জেনে রাখি কোন করদাতাকে কোন ফর্ম পূরণ করতে হবে

ITR Form: আয়কর বিভাগ 2021-22 আর্থিক বছরের জন্য আয়কর রিটার্ন (ITR) ফাইল করার জন্য নতুন ফর্মগুলোর ব্য়াপারে বিজ্ঞপ্তি দিয়েছে। সংবাদ সংস্থার এক রিপোর্ট অনুসারে, সেন্ট্রাল বোর্ড অফ ডিরেক্ট ট্যাক্সেস (সিবিডিটি) নতুন আইটিআর ফর্ম 1-5 নোটিফাই করে দিয়েছে। আসুন সে ব্যাপারে জেনে রাখি। কোন করদাতাকে কোন ফর্ম পূরণ করতে হবে, তা জানা থাকলে সুবিধা হবে।

আইটিআর ফর্ম 1,4
আইটিআর ফর্ম 1 (Sahaj) এবং আইটিআর ফর্ম 4 (Sugam) হল সবচেয়ে সহজ ফর্ম। বিপুল সংখ্যক ক্ষুদ্র ও মাঝারি করদাতা এই ফর্মের মাধ্যমে আয়কর রিটার্ন দাখিল করেন।

যদি একজন ব্যক্তির এক বছরে বেতন, তাঁর বাড়ি এবং অন্যান্য উৎস (সুদ ইত্যাদি) থেকে 50 লক্ষ টাকা পর্যন্ত আয় থাকে, তাহলে তিনি সহজ ফর্মের মাধ্যমে আয়কর রিটার্ন দাখিল করতে পারেন।

আরও পড়ুন: এসএমএস হেডার, প্রতারণার নয়া ছক, বাঁচবেন যেভাবে...

আরও পড়ুন: শুধু প্রধানমন্ত্রী পান এসপিজি নিরাপত্তা, দৈনিক খরচ ১.১৭ কোটি টাকা

একই সময়ে, যাঁরা ব্যবসা এবং পেশা থেকে বছরে 50 লক্ষ টাকা পর্যন্ত আয় করেন ব্যক্তি, HUF এবং কোম্পানিকে সুগম ফর্ম পূরণ করতে হবে।

আইটিআর ফর্ম - 2
যদি একজন ব্যক্তির বার্ষিক বেতন 50 লাখ টাকার বেশি হয়, তাহলে তাকে আয়কর রিটার্নের জন্য ITR ফর্ম-2 পূরণ করতে হবে। এর পাশাপাশি, যদি ব্যক্তি একাধিক বাড়ির সম্পত্তি থেকে আয় করেন বা অন্য দেশ থেকে আয়ের উৎস থাকে বা কোনও বিদেশী সম্পত্তির মালিক হন, তবে তাঁকে আইটিআর -2 ফর্মের মাধ্যমে আয়কর রিটার্নও জমা দিতে হবে। 

আরও পড়ুন: দেড় কোটি অ্য়াকাউন্টে ঢুকেছে আইটি রিফান্ড, এভাবে চেক করুন নিজের স্টেটাস

Advertisement

আরও পড়ুন: হাতে এই ৩ রেখার ট্রায়াঙ্গল জানায় আপনি বড়লোক হবেন কিনা, দেখুন নিজের হাত

অন্যদিকে, আপনি যদি কোনও কোম্পানির পরিচালক হন বা আপনি শুধুমাত্র তালিকাভুক্ত কোম্পানিতে শেয়ার রাখেন, তাহলেও রিটার্ন দাখিল করার জন্য আপনার ITR-2 ব্যবহার করা উচিত।

আইটিআর ফর্ম 3, 5
যাঁরা ব্যবসা/পেশা থেকে আয় বা মুনাফা পাচ্ছেন, তাঁদের ITR-3 ফর্ম পূরণ করতে হবে। একই সময়ে, কর্পোরেট সংস্থা লিমিটেড লায়বিলিটি পার্টনারশিপ (LLP)-কে ITR-5 ফর্ম ফাইল করতে হবে৷

নতুন ফর্মের পরিবর্তনগুলি জানুন
নতুন ITR-1 ফর্মটি প্রায় আগের বছরের ফর্মের মতোই। যা হোক, এতে অন্য দেশে অবসরকালীন সুবিধা অ্যাকাউন্ট থেকে আয়ের জন্য একটি কলাম যুক্ত করা হয়েছে।

 

Advertisement