scorecardresearch
 

Mayaa: 'ম্যাকবেথ'-এর ছোঁয়া এবার রাজর্ষির 'মায়া'-য়! রইল ছবির Exclusive সিক্রেট

উইলিয়াম শেক্সপিয়ারের (William Shakespeare) ট্র্যাজেডি 'ম্যাকবেথ' (Macbeth) অবলম্বনে 'মায়া' (Mayaa) ছবির গল্প বুনেছেন চলচ্চিত্র পরিচালক রাজর্ষি দে (Raajhorshee De)। একঝাঁক গুণী শিল্পী, মোট ১৯ জন টলি অভিনেতাকে দেখা যাবে এই ভিন্ন স্বাদের ছবিতে।

Advertisement
'ম্যাকবেথ' অবলম্বনে 'মায়া' ছবির লুক 'ম্যাকবেথ' অবলম্বনে 'মায়া' ছবির লুক
হাইলাইটস
  • আসছে রাজর্ষি দে পরিচালিত ছবি 'মায়া'।
  • শেক্সপিয়ারের ট্র্যাজেডি 'ম্যাকবেথ' অবলম্বনে এই ছবির গল্প বুনেছেন পরিচালক।
  • ১৯ জন টলি অভিনেতাকে দেখা যাবে এই ভিন্ন স্বাদের ছবিতে।

এই মুহূর্তে শহরের 'টক অফ দ্য টাউন', 'মায়া' (Mayaa)। উইলিয়াম শেক্সপিয়ারের (William Shakespeare) ট্র্যাজেডি 'ম্যাকবেথ' (Macbeth) অবলম্বনে এই ছবির গল্প বুনেছেন চলচ্চিত্র পরিচালক রাজর্ষি দে (Raajhorshee De)। ছবিতে রয়েছেন পরিচালকের চেনা ব্রিগেড। একঝাঁক গুণী শিল্পী, মোট ১৯ জন টলি অভিনেতাকে দেখা যাবে এই ভিন্ন স্বাদের ছবিতে। এই বছর রথযাত্রার দিন থেকেই শুরু হয়েছে ছবির কাজ। বালি জেটিয়া হাউজ সহ কলকাতা ও আশেপাশের কয়েকটি লোকেশনে হয়েছে শ্যুটিং। বহু জল্পনার পর অবশেষে সামনে এল চরিত্রদের লুক। আজতক বাংলার সঙ্গে এক্সক্লুসিভ সাক্ষাৎকারে অভিজ্ঞতা শেয়ার করলেন টিম 'মায়া'।  

উইলিয়াম শেক্সপিয়ার প্রায় সকলেরই ধরা ছোঁয়ার বাইরে। হঠাৎ এরকম একটা বিষয় বেছে নিলেন, কতটা ঝুঁকি রয়েছে? এই প্রশ্নের উত্তরে রাজর্ষি দে জানালেন,"ম্যাকবেথ - সর্বকালের সেরা ট্র্যাজেডির (Tragedy)মধ্যে পড়ে। ১৯ জন অভিনেতাকে প্রথমবার একসাথে কোনও ছবিতে অভিনয় করতে দেখা যাবে। সেই সঙ্গে মিথিলার ভারতবর্ষে এটা প্রথম ছবি। এতজন গুণী শিল্পীদের নিয়ে কাজ করা, সব মিলিয়ে এটা একটা গোল্ডেন মোমেন্ট বলে আমার মনে হয়। তবে রিস্ক ফ্যাক্টর একেবারেই নেই। বাংলায় ক'জন শেক্সপিয়ার নিয়ে কাজ করেছেন? একমাত্র সৃজিত মুখোপাধ্যায় ছাড়া সেভাবে কেউ সফল হননি, বক্স অফিসের দিক থেকে বিচার করলে।"

Mayaa based on macbeth by raajhorshee de mithila look

পরিচালক আরও বললেন, "দেবদাস বন্দ্যোপাধ্যায় (Debdas Banerjee) ও রোহিত বন্দ্যোপাধ্যায় (Rohit Banerjee) অত্যন্ত প্যাশনেট প্রযোজক বলে এরকম ছবি বাংলায় হচ্ছে। এছাড়া অবশ্যই বলবো সরকারের তরফ থেকেও অনেক সাহায্য পেয়েছি আমরা। সাংসদ, বিধায়ক ও সরকারী কর্মকর্তাদের সহযোগিতা না পেলে সত্যিই এটা সম্ভব হত না।" 

আরও পড়ুন: রবীন্দ্র প্রয়াণের আশিতম বার্ষিকী! ডিজিটাল কনসার্ট শ্রীকান্ত-জয়তীর! 

Advertisement
Mayaa based on William Shakespeare tragedy macbeth by raajhorshee de

বাংলাদেশের জনপ্রিয় অভিনেত্রী তথা পরিচালক সৃজিত মুখোপাধ্যায় পত্নী রাফিয়াত রশিদ মিথিলার (Rafiath Rashid Mithila) এদেশে এটা প্রথম কাজ। অভিনেত্রী বললেন, "এই ছবির ভাবনার একদম শুরু থেকে আমি রাজর্ষি দা-র সঙ্গে ছিলাম। এরপর একটা লম্বা জার্নি। প্রথমত যেহেতু এটা 'ম্যাকবেথ' থেকে অনুপ্রাণিত এবং দ্বিতীয়ত বলা যায় এটা 'ম্যাকবেথ'-র একটা নারীবাদী রূপান্তর। এই দুটোই আমার খুব আকর্ষণীয় লেগেছিল। মায়ার চরিত্রটায় দুটো আলাদা ভাষায় কথা বলতে হয়েছে আমায় এবং তিনটি বয়সকে দেখানো হয়েছে। প্রতিটা বয়সে মায়ার তাকানো, চলন এবং লুক একদম আলাদা। এই সবটা নিয়ে আমায় অনেক অনুশীলন করতে হয়েছে। এই জন্যে এটা খুবই চ্যালেঞ্জিং ছিল।" 

Mayaa based on William Shakespeare tragedy macbeth by raajhorshee de

আরও পড়ুন:  মিঠুনের সঙ্গে মঞ্চে 'পিয়া তু' -তে নাচলেন হেলেন! আসছে জমজমাট গ্র্যান্ড ফিনালে 

অভিনেত্রী হাসতে হাসতে আরও যোগ করলেন, "আমি এতবার স্ক্রিপ্টটা পড়েছি যে, অন্যদের ডায়লগও আমার পুরো মুখস্থ হয়ে গেছে। মায়ার যখন পঞ্চাশের কোঠায় বয়স দেখানো হয়, তখন ও একেবারে পরিবর্তন হয়ে যায় এবং সেই সময় ওঁর দৃঢ়তা, লুক সব আলাদা। কোনও কথা সোজা ভাবে বলে না মায়া, সব কথাতেই একটা শেড বা অর্থ রয়েছে। এই সবকিছু নিয়ে অনেকটা ভাবতে হয়েছে এবং প্রতিটা ভাবনা আমি রাজর্ষি দা-র সঙ্গে শেয়ার করেছি। আমায় খুবই ভাল করে গাইড ও সহযোগিতা করেছেন তিনি। আর এত ভাল টিম, একবারও মনেই হয়নি এখানে প্রথম কাজ করছি।" 

Mayaa based on William Shakespeare tragedy macbeth by raajhorshee de

প্রথমবার নেগেটিভ চরিত্র, 'দরবার শর্মা'র ভূমিকায় পর্দায় দেখা যাবে পরিচালক -অভিনেতা কমলেশ্বর মুখোপাধ্যায়কে (Kamaleswar Mukherjee)। তাঁর কথায়, "আমার চরিত্রের মধ্যে অনেক কিছু আছে। আন্ডারওয়াল্ডের সঙ্গে জড়িত থাকা, চলচ্চিত্র প্রযোজক এবং তাঁর নানা রকম দুষ্কর্ম। এরকম চরিত্র আগে খুব একটা করিনি, তাই আমার কাছে এটা খুবই নতুন। আমি 'ম্যাকবেথ' -র ডানকানের চরিত্রটা করছি। এই ছবির পরিচালক, প্রযোজক এবং সহ-অভিনেতা সকলেই খুব ভাল। অভিনয় এবং লুক দুটো নিয়েই কিছুটা হোমওয়ার্ক করতে হয়েছে। তবে সঙ্গে আরেকটা কথা বলবো, রাজর্ষির গোটা টিম এত ভাল যে, একটা ঘরোয়া পরিবেশ পাওয়া যায়। সকলে আমায় খুব সাহায্য করেছেন।"

Mayaa based on William Shakespeare tragedy macbeth by raajhorshee de

আরও পড়ুন: মৈনাকের ছবিতে মিমি! প্রথমবার সম্পূর্ণার প্রযোজনায় আসছে 'মিনি' 

'মায়া'-তে ম্যাকবেথের চরিত্রে অভিনয় করছেন গৌরব চক্রবর্তী (Gaurav Chakraborty)। তাঁর চরিত্রের নাম মাইকেল। অভিনেতা বললেন, "ম্যাকবেথের চরিত্রে অভিনয় করতে পারা, যে কোনও অভিনেতার জীবনে একটা বড় প্রাপ্তি। মাইকেলের মতো এতটা জটিল ও কঠিন চরিত্রে অভিনয় করতে পেরে দারুণ অভিজ্ঞতা হয়েছে। আশা করি ছবিটা এমন সময় সিনেমা হলে রিলিজ করবে, যখন দর্শকেরা গিয়ে দেখতে পারবেন। নয়তো পুরো খাটনিটাই বেকার হয়ে যাবে। মাইকেল একজন অবাঙালি ছেলে। তাই বডি লেঙ্গুয়েজ থেকে কথাবার্তা কেমন হবে, সব নিয়ে অনেক আলোচনা করে তবে ফাইনাল করা হয়েছে। দরবার শর্মার ডান হাত বলা যায় মাইকেলকে। সমস্ত রকম খারাপ কাজগুলি করে সে। তবে তাঁর মনের মধ্যে একটা সুপ্ত ইচ্ছে, সে কোনও এক সময় রাজা হবে..."  

Mayaa based on William Shakespeare tragedy macbeth by raajhorshee de

আরও পড়ুন: পাভেলের ছবিতে গুরুত্বপূর্ণ চরিত্রে Zomato Delivery Girl সঙ্গীতা! 

লেডি ম্যাকবেথের সঙ্গে মিল থাকবে অভিনেত্রী তনুশ্রী চক্রবর্তীর (Tnusree Chakraborty) অভিনীত মৃণালিনী চরিত্রে। তিনি জানালেন, "এই প্রথম শেক্সপিয়ারের কোনও কনটেন্টের ওপর আমি কাজ করলাম। বাংলায় এই ধরণের কনটেন্ট খুব কম হয়। শেক্সপিয়ারের লেখায় যেমন অনেকগুলি স্তর থাকে, এই গল্পেও সেরকম স্তর রেখে লিখেছে রাজর্ষি। যেহেতু প্রতিটা চরিত্রই খুব গুরুত্বপূর্ণ। তাই খুব নিখুঁতভাবে শ্যুট হয়েছে। আমার লুকটা খুব গ্ল্যামারাস। ছবিতে আমি একজন অভিনেত্রী, যেটা আগে কখনও করিনি। সব চরিত্রে একটা শেড রয়েছে। আমাদের সকলেরই খুব কাজের চাপ ছিল, তবু আমরা খুব মজা করে কাজটা করেছি। আমি আশাবাদী সকলের খুব ভাল লাগবে ছবিটা।" 

Advertisement
Mayaa based on William Shakespeare tragedy macbeth by raajhorshee de

আরও পড়ুন:  TRP: ফের সেরার সেরা 'মিঠাই'! বিপুল পরিবর্তন বাকি মেগাগুলির রেটিংয়ে 

ছবিতে ময়াঙ্ক শর্মার চরিত্রে অভিনয় করছেন রাহুল বন্দ্যোপাধ্যায় (Rahul Banerjee)। তাঁর কথায়, "আমার চরিত্রটা খুবই জটিল। বাজে বিয়ে, বাজে জীবন সব মিলিয়ে ময়াঙ্ক এতটাই ঘেঁটে থাকে যে, ঘুম থেকে উঠেই দাঁত মাজার আগে হয়তো হুইস্কি খায়। শুধু তাই না, পৃথিবীর যাবতীয় নেশা সে করে। নিজের অস্তিত্ব ভুলে যেতে চায় সে। নিজেকে ঘৃণা করে বলে, সকলকে ঘৃণা করে ময়াঙ্ক।" রাহুল আরও যোগ বললেন, "আমি সকলকে বলবো এই ছবিটাকে শেক্সপিয়ার দিয়ে না ভাবতে। আজকের দিনে দাঁড়িয়ে শেক্সপিয়ারকে পুনর্নির্মাণ করার এত জায়গা রয়েছে। সেই সময়ের আর্থ - সামাজিক পরিস্থিতি একেবারে আলাদা ছিল। সেজন্যে তুলনা না করে এটা আলাদা একটা ছবি হিসাবে দেখলে কিন্তু  আরও বেশি ভাল লাগবে সকলের।" 

Mayaa based on William Shakespeare tragedy macbeth by raajhorshee de

আরও পড়ুন: ফের পর্দায় ফিরছেন 'রাজনীতির' সায়নী! আসছেন অনীক দত্তের 'অপরাজিত'তে 

'মায়া' তে একজন সাংসদের চরিত্রে অভিনয় করছেন রিচা শর্মা। সুদীপ্তা চক্রবর্তী, রনিতা দাস ও কনীনিকা বন্দ্যোপাধ্যায়কে দেখা যাবে 'ম্যাকবেথ'-র ডাইনী চরিত্রে। দেবলীনা কুমার প্রথম বার একজন সমকামীর ভূমিকায় অভিনয় করছেন। এছাড়াও রয়েছেন ইশান মজুমদার, সায়ন্তনী গুহঠাকুরতা, রাতাশ্রী দত্ত, অসীম রায় চৌধুরী ও নবাগত রোহিত বন্দ্যোপাধ্যায়। অতিথি শিল্পী রূপে রয়েছেন গৌরব চট্টোপাধ্যায়, অনিন্দ্য চট্টোপাধ্যায় এবং কান সিং সোধা।

 

Mayaa based on William Shakespeare tragedy macbeth by raajhorshee de

এই ছবির সঙ্গীত পরিচালনার দায়িত্ব সামলাচ্ছেন রণজয় ভট্টাচার্য (Ranojoy Bhattacharya)। গান গেয়েছেন অনুপম রায় (Anupam Roy), রূপঙ্কর বাগচি (Rupankar Bangchi), সোমলতা আচার্য (Somlata Acharya)। তবে রয়েছে আরও একটি চমক। এই ছবির মাধ্যমেই গানে ডেবিউ করছেন কমলেশ্বর মুখোপাধ্যায়ের মেয়ে উজান মুখোপাধ্যায়। এছাড়াও থাকবে নজরুল ইসলামের একটি গান। 

আরও পড়ুন:  যশের সঙ্গেই সম্পর্ক! এবার সরাসরি প্রকাশ্যে আনলেন নুসরত?

'মায়া'-র সিনেমাটোগ্রাফি করেছেন ইন্দ্রনাথ মারিক। লুক এই ছবির একটা অত্যন্ত গুরুত্বপূর্ণ বিষয়। সেই গুরু দায়িত্বে ছিলেন অনিরুদ্ধ চাকলাদার। কস্টিউম করেছেন পৌলমী গুপ্ত এবং প্রোডাকশন ডিজাইন নাফিসা মণ্ডলের। 

Mayaa based on William Shakespeare tragedy macbeth by raajhorshee de

একগুচ্ছ টলি তারকাদের নিয়ে রাজর্ষি দে-র ছবি 'আবার কাঞ্চনজঙ্ঘা' এখন মুক্তির অপেক্ষায়। ২০১৯ সালে মুক্তি পেয়েছে তাঁর পরিচালিত ছবি 'পূর্ব পশ্চিম দক্ষিণ উত্তর আসবেই'। ইতিমধ্যেই তাঁর 'অ্য সেপারেট স্কাই'-র মুকুটে জুড়েছে বেশ কয়েকটি পালক। পাইপলাইনে রয়েছে আরও বেশ কয়েকটি কাজ। বলাই বাহুল্য সামান্য বিরতির পর জমিয়ে ব্যাটিং করছেন পরিচালক। সব ঠিক থাকলে চলতি বছরেই পরপর মুক্তি পাবে, 'আবার কাঞ্চনজঙ্ঘা' এবং 'মায়া'। 

Mayaa based on William Shakespeare tragedy macbeth by raajhorshee de

আরও পড়ুন: 'সীমান্ত' ছবির জন্য গান রেকর্ড করলেন 'সারেগামাপা'-র অর্কদীপ- স্নিগ্ধজিৎ!  

প্রসঙ্গত, এর আগে শেক্সপিয়ারের লেখা থেকে অনুপ্রাণিত ছবিগুলির মধ্যে টলিউডের 'জুলফিকর', 'আরশি নগর' জনপ্রিয়তা পেয়েছে। বলিউডের 'মকবুল', 'ওমকারা', 'হায়দার' ইত্যাদি ছবিগুলির পর, বলাই বাহুল্য 'মায়া' নিয়েও দর্শকদের প্রত্যাশা অনেকটাই থাকবে। 

Advertisement

 

Advertisement