scorecardresearch
 

News Wrap 9th August : আজকের সেরা খবর কোনগুলো? সব দেখে নিন এক ক্লিকে

News Wrap 9th August: আজ (৯ অগাস্ট, ২০২২২) সারা দিনে ঘটে গেল বিভিন্ন ঘটনা। একের পর এক খবর। রাজনীতি থেকে কলকাতা, অর্থনীতি থেকে ময়দান, দিনভর কী ঘটল? তার মধ্যে সেরা খবরগুলো এখানে তুলে ধরা হল। দিনের সবথেকে গুরুত্বপূর্ণ খবর মিস হবে না। চোখ বুলিয়ে নিন।

আজকের সেরা খবর (প্রতীকী ছবি) আজকের সেরা খবর (প্রতীকী ছবি)
হাইলাইটস
  • আজ (৯ অগাস্ট, ২০২২২) সারা দিনে ঘটে গেল বিভিন্ন ঘটনা
  • একের পর এক খবর
  • রাজনীতি থেকে কলকাতা, অর্থনীতি থেকে ময়দান, দিনভর কী ঘটল?

আজ (৯ অগাস্ট, ২০২২২) সারা দিনে ঘটে গেল বিভিন্ন ঘটনা। একের পর এক খবর। রাজনীতি থেকে কলকাতা, অর্থনীতি থেকে ময়দান, দিনভর কী ঘটল? তার মধ্যে সেরা খবরগুলো এখানে তুলে ধরা হল। দিনের সবথেকে গুরুত্বপূর্ণ খবর মিস হবে না। চোখ বুলিয়ে নিন।

১. Howrah Jagatballavpur Electrocution: রাজ্য়ে ফের বিদ্যুৎস্পৃষ্ট হয়ে মৃত্যুর ঘটনা ঘটল। এবার হাওড়ার জগৎবল্লভপুরে। মঙ্গলবার ওই ঘটনায় মারা গিয়েছে সপ্তম শ্রেণীর এক ছাত্রী। ওই ঘটনায় এলাকায় চাঞ্চল্য ছড়িয়েছে। বিদ্যুৎ বন্টন সংস্থার বিরুদ্ধে মানুষ ক্ষুব্ধ। তার মৃত্যু গোটা এলাকায় নেমে আসে শোকরে ছায়া।  

২. বিহারে বড়সড় রাজনৈতিক অস্থিরতার পর, আগামিকাল দুপুর ২টোয় আবার মুখ্যমন্ত্রী হিসেবে শপথ নিতে চলেছেন নীতীশ কুমার। মোট সাত দলের সহযোগিতায় এই সরকার গঠিত হতে যাচ্ছে। 

৩. Tata Communications CAG Report: টাটা গ্রুপের সংস্থা টাটা কমিউনিকেশনস। ওই সংস্থার কারণে সরকারি কোষাগারে ৬৪৫ কোটি টাকার ক্ষতি হয়েছে। সিএজি-র সাম্প্রতিক রিপোর্টে এই তথ্য উঠে এসেছে। সোমবার প্রকাশিত হয়েছে সিএজি-র ওই রিপোর্ট।

৪. অ্যাডমিট কার্ডের সাদা-কালো প্রিন্ট আউট নিন। মনে রাখবেন, ভুল করেও রঙিন প্রিন্টআউট নেবেন না। সেটি ভাঁজও করবেন না। অ্যাডমিট কার্ডে সমস্ত তথ্য থাকবে। সেখানে ব়্যালির দিনক্ষণও থাকবে। সেগুলি ভাল করে দেখুন। 

৫. ধান পোঁতার কাজ সেরে অটোর করে বাড়ি ফিরছিলেন ওই ৯ জন। চালক সহ অটোতে ছিলেন মোট ১০ জন। সেই সময় রামপুরহাট থেকে সিউড়ির দিকে যাচ্ছিল দক্ষিণবঙ্গ রাষ্ট্রীয় পরিবহণ সংস্থার একটি বাস। মল্লারপুর থানা এলাকায় মুখোমুখি সংঘর্ষ হয় বাস ও অটোটির। ঘটনাস্থলেই মৃত্যু হয় ৯ জনের। 

৬. China-Bangladesh Relations: চিনের বিদেশমন্ত্রী ওয়াং ই গত রবিবার ঢাকা সফরে আসেন। এখানে তিনি বাংলাদেশের বিদেশমন্ত্রী এ কে আবদুল মোমিনের সঙ্গে বৈঠক করেন। এসময় রোহিঙ্গা শরণার্থীদের ফেরত পাঠাতে চিনের সহায়তা চান মোমিন।

৭. 7th Pay Commission Latest Update: জুনে অল ইন্ডিয়া কনজিউমার প্রাইস ইনডেক্স ইন্ডাস্ট্রিয়াল ওয়ার্কার্স (AICPI) পরিসংখ্যান আসার পর মহার্ঘ ভাতা বাড়তে চলেছে বলে খবর। এবার খালি ঘোষণার অপেক্ষা বলে শোনা যাচ্ছে। 

৮. সম্প্রতি 5G স্পেকট্রাম নিলামের প্রক্রিয়া সম্পন্ন হয়েছে। সরকার 1.5 লক্ষ কোটি টাকার নিলাম করেছে। মুকেশ আম্বানির সংস্থা জিও তাতে সর্বোচ্চ দর দিয়েছে। Jio 88,078 কোটি টাকার স্পেকট্রাম কিনেছে। শীঘ্রই 5G পরিষেবাগুলি ভারতে চালু হবে। এরপর সরকার 6G চালু করতেও দেরি করতে চায় না। আর সেই কারণে এখন থেকেই তার প্রস্তুতি শুরু হয়ে গিয়েছে। 

৯. গ্রিন এনার্জির ক্ষেত্রে, মুকেশ আম্বানি ৬ লক্ষ কোটি টাকা বিনিয়োগ করে এই উদীয়মান সেক্টরের সম্রাট হওয়ার দিকে শক্তিশালী পদক্ষেপ নিচ্ছেন। কোম্পানিটি আগামী এক বছরের মধ্যে এই ব্যবসা শুরু করার প্রস্তুতি নিচ্ছে। পারম্পরিক রিফাইনিং এবং পেট্রোকেমিক্যাল ব্যবসার বাইরে নিজেদের  ব্যবসায় বৈচিত্র্য আনার প্রয়াসে আম্বানি রিলায়েন্সকে ক্লিন এনার্জির দিকে নিয়ে যাচ্ছেন।

১০. পরীক্ষার্থীদের আবেদন বিবেচনা করে গণিত ও রসায়নের প্রবেশিকা পরীক্ষার দিনক্ষণ রদবদলের সিদ্ধান্ত নেয় বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। তবে পদার্থবিদ্যা ও ভূগোল পরীক্ষার দিনক্ষণ অপরিবর্তি রয়েছে। অন্যদিকে, এবছর কলা বিভাগের সাতটি বিষয়েও স্নাতক স্তরে ভর্তির প্রবেশিকা পরীক্ষা নিচ্ছে যাদবপুর বিশ্ববিদ্যালয়।