scorecardresearch
 

A New Catfish Species Discoverd by ZSI : মায়ানামারে মাগুর মাছের এক নতুন প্রজাতি খুঁজে পেল জেডএসআই

A New Catfish Species Discoverd by ZSI: নয়া মাগুর মাছ আবিষ্কার করলেন জুলজিক্যাল সার্ভে অফ ইন্ডিয়া (জেডএসআই) বিজ্ঞানীরা। তারা মায়ানমার থেকে একটি নতুন ক্যাটফিশ আবিষ্কার করেছেন। ভারত-মায়ানমার সীমান্ত এলাকায় চিন্ডউইন নদী থেকে সেই মাছের সন্ধান মিলেছে।

Advertisement
নতুন মাগুর মাছ খুঁজে পেলেন জেডএসআই বিজ্ঞানীরা নতুন মাগুর মাছ খুঁজে পেলেন জেডএসআই বিজ্ঞানীরা
হাইলাইটস
  • নয়া মাগুর মাছ আবিষ্কার করলেন জুলজিক্যাল সার্ভে অফ ইন্ডিয়া
  • বিজ্ঞানীরা মায়ানমার থেকে একটি নতুন ক্যাটফিশ আবিষ্কার করেছেন
  • ভারত-মায়ানমার সীমান্ত এলাকায় চিন্ডউইন নদী থেকে সেই মাছের সন্ধান মিলেছে

A New Catfish Species Discoverd by ZSI: মাগুর মাছের এখ নয়া প্রজাতি খুঁজে পেলেন জুলজিক্যাল সার্ভে অফ ইন্ডিয়া (জেডএসআই)-এর বিজ্ঞানীরা। তারা মায়ানমার থেকে একটি নতুন ক্যাটফিশ আবিষ্কার করেছেন। ভারত-মায়ানমার সীমান্ত এলাকায় চিন্ডউইন নদী থেকে সেই মাছের সন্ধান মিলেছে।

জেলেদের কাছ থেকে পেয়েছিলেন
তাঁরা মাছ নিয়ে এক সমীক্ষা চালাচ্ছিলেন। একজন পোস্ট-ডক্টরাল ফেলো ডঃ বুংডন শাংনিঙ্গাম মায়ানমারের সাগাইং ডিভিশন থেকে স্থানীয় জেলেদের মাধ্যমে গ্লিপ্টোথোরাক্স প্রজাতির তিনটি নমুনা সংগ্রহ করেছিলেন। যা সহজে সনাক্ত করা যায়নি। বর্ণিত নমুনাগুলির যত্ন সহকারে পরীক্ষা করার পরে বোঝা গিয়েছে সেগুলো গ্লিপটোথোরাক্সিউনসিস (Glyptothoraxyuensis)। জেডএসআই (ZSI)-এর অধিকর্তা ডঃ ধৃতি বন্দ্যোপাধ্যায় এ কথা বলেছেন।

নতুন মাছটির নামকরণ করা হয়েছে এর স্থানীয় ইউ নদীর নামে। সেটা মায়ানমারের চিন্ডউইন নদীর অববাহিকার একটি গুরুত্বপূর্ণ উপনদী। ভারতেও যার অনেক উপনদী রয়েছে।

আরও পড়ুন: এই মাছের ৫৫৫টি দাঁত! রোজ ২০টা ভাঙে আবার গজায়... 

আরও পড়ুন: SRFTI-তে বসতে চলেছে সত্যজিৎ রায়ের মূর্তি, জন্মশতবর্ষে শ্রদ্ধা 

বৈচিত্র্যময়
সিসোরিড জিনাস গ্লিপ্টোথোরাক্স হল সবচেয়ে বৈচিত্র্যময় এবং ব্যাপকভাবে বিতরিত হওয়া প্রজাতি। যা পূর্ব তুরস্কের ইউফ্রেটিস নদী থেকে পূর্ব দিকে চীনের ইয়াংজি নদী পর্যন্ত এবং দক্ষিণ দিকে ভারতীয় উপমহাদেশ এবং বৃহত্তর সুন্দা দ্বীপপুঞ্জেও মেলে।

ZSI discovers a new catfish species in Myanmar

এই প্রজাতি দ্রুত প্রবাহমান পাহাড়ি জলধারায় বাস করে। যেখানে সেগুলো পাথরের সঙ্গে নিজেদের সংযুক্ত করতে এবং জলের প্রবাহে ভেসে যাওয়া প্রতিরোধ করার জন্য নিজেদের অভিযোজিত করেছে। শরীরের নীচের অংশে আঠালো। যা সেগুলোকে জলের তোড় থেকে বাঁচায়।

আরও পড়ুন: রেললাইনে দু'পা হারিয়ে এখন হুইলচেয়ারে ঘুরছে সারমেয় 'হলু', ছবি VIRAL!

Advertisement

আরও পড়ুন: টানা ১৪ ঘণ্টা ঘুম লোকো পাইলটের, চুঁচুড়ায় পুলিশ এসে ভাঙল তালা 

নতুন প্রজাতি সমগোত্রের অন্য মাছের থেকে আলাদা। এর কারণ এটার মধ্যে অগভীর চর্বিযুক্ত পাখনা দেখা গিয়েছে। এর লেজ ছেদ করা। সেইসঙ্গে প্রসারিত পয়েন্টেড টিপ রয়েছে। থোরাসিক জায়গায় একটা শঙ্কু আকৃতির আঠালো অংশ রয়েছে। এবং শরীরে দু'টো পাতলা হলুদাভ ডোরাকাটা দাগও রয়েছে।

মায়ানমার, চীন এবং ভারতের চিন্ডউইন-ইরাবতী নদীতে গ্লিপ্টোথোরাক্সের ১৫টি প্রজাতি পাওয়া যায়। এই মাছ খাওয়া যায়। এবং স্থানীয় মানুষজন তাদের খাওয়ার জন্য এটা ধরে। 

জেডএসআই-এর সায়েন্টিস্ট-ই ডাঃ লাইশরাম কোসিগিনের জানান, নতুন ক্যাটফিশের ওপর গবেষণার ফলাফল চলতি বছরের ২৬ এপ্রিল নিউজিল্যান্ডের জুটাক্সা, ম্যাগনোলিয়া প্রেসে প্রকাশিত হয়েছিল। যার লেখক ডঃ বুংডন শাংনিঙ্গাম এবং ডাঃ কোসিগিন। তাঁরা জেডএসআইয়ের সঙ্গে যুক্ত। 

 

Advertisement