Advertisement

১২শো কেজি! এক ঝটকায় বাজেয়াপ্ত এত ইলিশ! কী গতি হল সেগুলির?

এক ঝটকায় বাজেয়াপ্ত ১২শো কেজি ইলিশ! বারবার অভিযোগ ওঠায় সক্রিয় হয়ে বেআইনি ইলিশ শিকারে অঙ্কুশ লাগানোর চেষ্টায় আটক করা হল বিপুল পরিমাণ ইলিশের। কী গতি হল সেগুলির, জানেন?

ইলিশ
Aajtak Bangla
  • কলকাতা,
  • 18 Mar 2022,
  • अपडेटेड 11:51 PM IST
  • এক ঝটকায় বাজেয়াপ্ত ১২শো কেজি ইলিশ
  • সেগুলি বিলিয়ে দেওয়া হলো বিভিন্ন জায়গায়
  • বাংলাদেশ প্রশাসন সক্রিয় হয়ে পাকড়াও করল পাচারে অভিযুক্তদের

এক-দু কেজি নয়, একেবারে ১২ শো কেজি ইলিশ আটক হল বাংলাদেশে। সে দেশে আপাতত দু মাসের জন্য ইলিশ সহ সমস্ত মাছে নিষেধাজ্ঞা জারি করা রয়েছে। তারপরও মাছ ধরায় অব্যাহতি নেই। শুধু ধরাই নয়, রফতানিও হচ্ছে সরকারকে বুড়ো আঙুল দেখিয়ে। তারই মধ্যে অভিযান চালিয়ে গোপন মৎস্য শিকারের ডেরায় হানা দিয়ে ১২ কুইন্ট্য়াল ইলিশ বাজেয়াপ্ত করা হয়েছে। যেখানে এক কেজি ইলিশ কিনতে মাথার ঘাম পায়ে ফেলতে হয়, সেখানে এত ইলিশের খবরেও মাথা ঘুরতে থাকে।

বাংলাদেশের মুন্সিগঞ্জের লৌহজংয়ে গোপন খবরেরর ভিত্তিতে ১২ শো কেজি খোকা ইলিশ বাজেয়াপ্ত করা হয়।পাশাপাশি কয়েকজনকে আটক করেছে মুন্সিগঞ্জ উপজেলা প্রশাসন ও উপজেলা মৎস্য দফতর। বৃহস্পতিবার (১৭ মার্চ) রাত ২টা থেকে ভোর ৫ টা পর্যন্ত এ অভিযানে উপজেলার গাঁওদিয়া ইউনিয়নের পদ্মার পাড় এলাকা থেকে এই খোকা উদ্ধার করা হয়। যার আনুমানিক মূল্য প্রায় সাড়ে ৩ লাখ টাকা। পরে বাজেয়াপ্ত ইলিশগুলো স্থানীয় অনাথআশ্রমে বিলিয়ে দেওয়া হয়েছে।

এ বিষয়ে প্রশাসনিক আধিকারিকরা জানিয়েছেন, উপজেলা প্রশাসন ও উপজেলা মৎস্য অধিদপ্তরের যৌথ অভিযানে রাত ২টা থেকে ভোর ৫টা পর্যন্ত অভিযান চালানো হয়েছে। পরে প্রায় ১২০০ কেজি খোকা ইলিশ বাজেয়াপ্ত করা হয়। পরে বাজেয়াপ্ত ইলিশগুলো স্থানীয় অনাথাশ্রমে বিলিয়ে দেওয়া হয়।

কদিন আগেই খবর মিলেছিল নিষেধাজ্ঞা সত্ত্বেও ইলিশ চোরাপথে ঢাকা ও কলকাতায় পৌঁছে যাচ্ছে। অথচ প্রশাসন নির্বিকার। প্রশাসনের একাংশের জড়িত থাকার অভিযোগও সামনে এসেছিল। এরপরই প্রশাসনের তরফে কড়া পদক্ষেপ নেওয়ার কথা বলা হয়। অভিযান চালিয়ে একের পর এক এলাকা থেকে বেআইনি মৎস্যশিকারীদের ধরা হয়। বাজেয়াপ্ত হয় প্রচুর ইলিশ। তবে এই ১২০০ কেজির মতো এত বেশি ইলিশ আর কোথাও পাওয়া যায়নি।

 

Advertisement
Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement