Advertisement

Bangladesh Onion Price: পেঁয়াজের চড়া দাম বাংলাদেশে, ভরসা দিল্লি, ভারত থেকে শুরু আমদানি

সরকার ইমপোর্ট পারমিট না দেওয়ায় গত মার্চে সাময়িকভাবে বন্ধ হয়েছিল বাংলাদেশে ভারত থেকে পেঁয়াজ আমদানি। এতে সেই দেশের বাজারে দ্রুত বেড়ে গিয়েছিল পেঁয়াজের দাম। তবে সেই সমস্যা এবার দূর হচ্ছে। ভারত থেকে আমদানির অনুমতি দেওয়ার খবর সামনে আসতেই দ্রুত দাম কমতে শুরু করেছে পেঁয়াজের।

ভারত থেকে শুরু পেঁয়াজ আমদানি
Aajtak Bangla
  • ঢাকা,
  • 06 Jun 2023,
  • अपडेटेड 9:18 AM IST

সরকার ইমপোর্ট পারমিট না দেওয়ায় গত মার্চে সাময়িকভাবে বন্ধ হয়েছিল বাংলাদেশে  ভারত থেকে পেঁয়াজ আমদানি। এতে সেই দেশের বাজারে দ্রুত বেড়ে গিয়েছিল পেঁয়াজের দাম। তবে সেই সমস্যা এবার দূর হচ্ছে। ভারত থেকে  আমদানির অনুমতি দেওয়ার খবর সামনে আসতেই দ্রুত দাম কমতে শুরু করেছে পেঁয়াজের।

সোমবারই  ঢাকার শ্যামবাজার ও কারওয়ান বাজার এবং চট্টগ্রামের খাতুনগঞ্জে দেশি পেঁয়াজের কেজিপ্রতি দর ২০ টাকা পর্যন্ত কমেছে। কৃষি মন্ত্রক রবিবার জানায়, ফের পেঁয়াজ আমদানির অনুমতি দেওয়া শুরু করবে কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উদ্ভিদ সঙ্গনিরোধ শাখা। এরপরই পাইকারি বাজারে দাম কমতে শুরু করে পেঁয়াজের। সরকারি ঘোষণার ২৪ ঘণ্টার মধ্যে ৯৫ থেকে ১০০ টাকা থেকে কেজি প্রতি ৭৫ টাকায় নেমে আসে পেঁয়াজ ।

 মূলত ভারতীয় পেঁয়াজ আমদানির খবরেই বাংলাদেশের আড়তে দাম কমে গেছে পেঁয়াজের। ভারতীয় পেঁয়াজ এলে দাম আরও অনেকটা কমে যাবে বলে দাবি করছেন বাংলাদেশের ব্যবসায়ীরা। গত দুই বছর পেঁয়াজ চাষে লোকসানের কারণে বাংলাদেশের কৃষকরা কম উৎপাদন করেছে, এজন্য বাজারেও সরবরাহ কম বলে বিক্রেতারা  দাবি করছিলেন। প্রসঙ্গত গত কয়েকদিন বাংলাদেশের বাজারে পেঁয়াজের দাম হু হু করে বেড়েছে। এ অবস্থায় বিদেশ থেকে পেঁয়াজ আমদানির উদ্যোগ নিতে হয়েছে হাসিনা সরকারকে। এ উদ্দেশ্যেপেঁয়াজ আমদানির অনুমতি চেয়ে কৃষি মন্ত্রককে চিঠি দেয় বাণিজ্য মন্ত্রকও।

বাংলাদেশের ব্যবসায়ীরা বলছেন, দেশে উৎপাদন ভালো হলে মোট চাহিদার ৭০ শতাংশ পেঁয়াজ উৎপাদিত হয়। বাকি ৩০ শতাংশ আমদানি করতে হয়। অবশ্য কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের হিসাবে, দেশের চাহিদার চেয়ে বেশি পেঁয়াজ উৎপাদিত হয়। উৎপাদনের পরিমাণ ৩৫ লাখ টন। বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরোর (বিবিএস) হিসাবে, পেঁয়াজের উৎপাদন আরও কম। সংস্থাটি বলছে, ২০২১-২২ অর্থবছরে ২৫ লাখ টনের কিছু বেশি পেঁয়াজ উৎপাদিত হয়েছে।

Advertisement

 

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement