Advertisement

Bangladesh: আজানের ৫ মিনিট আগে বন্ধ রাখতে হবে পুজো, ফতোয়া জারি করল বাংলাদেশ

বাংলাদেশে সরকার পরিবর্তনের পর থেকেই বারবার আক্রমণের শিকার হচ্ছেন হিন্দুরা। এখনও পর্যন্ত সেখানে ৩০০ হিন্দু পরিবারের বাড়িতে হামলা হয়েছে। হিন্দুদের ওপর গণ পিটুনির মতো চারটি বড় ঘটনা রয়েছে। ১০টির বেশি হিন্দু মন্দিরে ভাঙচুর ও আগুন লাগানোর ঘটনা ঘটেছে।

ফাইল ছবি
Aajtak Bangla
  • ঢাকা,
  • 12 Sep 2024,
  • अपडेटेड 12:22 AM IST

R G Kar Protest: বাংলাদেশে সরকার পরিবর্তনের পর থেকেই বারবার আক্রমণের শিকার হচ্ছেন হিন্দুরা। এখনও পর্যন্ত সেখানে ৩০০ হিন্দু পরিবারের বাড়িতে হামলা হয়েছে। হিন্দুদের ওপর গণ পিটুনির মতো চারটি বড় ঘটনা রয়েছে। ১০টির বেশি হিন্দু মন্দিরে ভাঙচুর ও আগুন লাগানোর ঘটনা ঘটেছে। ৪৯ জন হিন্দু শিক্ষক পদত্যাগ করেছেন এবং বিভিন্ন বিশ্ববিদ্যালয় ও কলেজ থেকে বহিষ্কৃত হয়েছেন। হিন্দুদের গণহত্যাকারী সন্ত্রাসবাদীরা জেল থেকে মুক্তি পাচ্ছেন। এখন দুর্গা পুজো প্যান্ডেলগুলিতে আজানের সময় হিন্দুদের পুজা করতেও বাধা দেওয়া হচ্ছে।

প্রকৃতপক্ষে, বাংলাদেশের অন্তর্বর্তী সরকারের স্বরাষ্ট্র বিষয়ক উপদেষ্টা এবং অবসরপ্রাপ্ত লেফটেন্যান্ট জেনারেল মহম্মদ জাহাঙ্গীর আলম চৌধুরী ঘোষণা করেছেন, এখন থেকে হিন্দু সম্প্রদায়ের মানুষদের জন্য আজান ও নামাজের সময় লাউডস্পিকার বাজানো যাবে না। কীর্তন শোনা নিষিদ্ধ হবে। বাংলাদেশে কোনও হিন্দু এই নিয়ম লঙ্ঘন করলে পুলিশ তাকে বিনা ওয়ারেন্টে গ্রেফতার করবে।

সরকার আরও বলেছে যে এই সিদ্ধান্ত সেই সমস্ত কমিটিকে অনুসরণ করতে হবে যারা আগামী মাসের ৯ অক্টোবর থেকে ১৩ অক্টোবরের মধ্যে বাংলাদেশে দুর্গা পুজো প্যান্ডেল হবে। এই সমস্ত প্যান্ডেলে, আজানের পাঁচ মিনিট আগে সমস্ত ধর্মীয় আচার-অনুষ্ঠান বন্ধ করা বাধ্যতামূলক হবে। আর আজান ও নামাজের সময় লাউডস্পীকারে স্তোত্র শোনা বা ধর্মীয় মন্ত্র উচ্চারণে সম্পূর্ণ নিষেধাজ্ঞা থাকবে।

অর্থাৎ, মুসলিম অধ্যুষিত বাংলাদেশে যখন মসজিদে স্থাপিত লাউডস্পিকার আজানের জন্য ব্যবহার করা হবে, তখন হিন্দুরা তাদের ধর্মীয় আচার-অনুষ্ঠান ও উপাসনার জন্য লাউডস্পিকার ব্যবহার করতে পারবে  না।

TAGS:
Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement