Advertisement

Bangladesh Protest: কবে শান্তি বাংলাদেশে? আন্দোলন চলবে, সুপ্রিম কোর্টের রায়ের পরেও ঘোষণা বিক্ষোভকারীদের

বাংলাদেশে শুক্রবার রাত থেকে কারফু জারি করেছে সরকার। যা এখনও চলছে। পরিস্থিতি সামাল দিতে নামানো হয়েছে সেনা। গত কয়েকদিন ধরে কোটা সংস্থার আন্দলন ঘিরে অগ্নিগর্ভ প্রতিবেশী দেশটি। এর মাঝেই সরকারি চাকরিতে কোটা নিয়ে রবিবার যুগান্তকারী রায় দিয়েছে সেদেশের শীর্ষ আদালত। রবিবার বাংলাদেশের সুপ্রিম কোর্ট খারিজ করে দিয়েছে হাইকোর্টের নির্দেশ। সেইসঙ্গে পড়ুয়াদের ক্লাসে ফিরে যাওয়ার অনুরোধ জানিয়েছেন প্রধান বিচারপতি ওবায়দুল হাসান-সহ আপিল বিভাগের বিচারপতিরা। কিন্তু সেই অনুরোধে সাড়া দিচ্ছেন না কোটা আন্দোলনের নেতৃত্বে থাকা পড়ুয়ারা।

কোটা বিরোধী আন্দোলন চালিয়ে যাওয়ার ঘোষণা বিক্ষোভকারীদের
Aajtak Bangla
  • ঢাকা,
  • 22 Jul 2024,
  • अपडेटेड 4:06 PM IST


বাংলাদেশে শুক্রবার রাত থেকে কারফু  জারি করেছে সরকার। যা এখনও চলছে। পরিস্থিতি সামাল দিতে নামানো হয়েছে সেনা। গত কয়েকদিন ধরে কোটা সংস্থার আন্দলন ঘিরে অগ্নিগর্ভ প্রতিবেশী দেশটি। এর মাঝেই সরকারি চাকরিতে কোটা নিয়ে রবিবার যুগান্তকারী রায় দিয়েছে সেদেশের শীর্ষ আদালত। রবিবার বাংলাদেশের সুপ্রিম কোর্ট খারিজ করে দিয়েছে হাইকোর্টের নির্দেশ। সেইসঙ্গে পড়ুয়াদের ক্লাসে ফিরে যাওয়ার অনুরোধ জানিয়েছেন প্রধান বিচারপতি ওবায়দুল হাসান-সহ আপিল বিভাগের বিচারপতিরা। কিন্তু সেই অনুরোধে সাড়া দিচ্ছেন না কোটা আন্দোলনের নেতৃত্বে থাকা পড়ুয়ারা। 

 নিরাপত্তা বাহিনীর সঙ্গে সংঘর্ষে লিপ্ত ছাত্র বিক্ষোভকারীরা নতুন দাবি পূরণের জন্য সরকারকে ৪৮ ঘণ্টার সময়সীমা বেঁধে দিয়েছে। সুপ্রিম কোর্টের কয়েক ঘণ্টা বাদে বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের চার সমন্বয়ক জানিয়েছেন, তাঁদের দাবি পুরোপুরি না মানা পর্যন্ত আন্দোলন চলবে। ঢাকা বিশ্ববিদ্যালয়ের এক শিক্ষার্থী বার্তা সংস্থা রয়টার্সকে বলেন, "সরকার গেজেটে রায় প্রকাশ না করা পর্যন্ত আমরা আমাদের আন্দোলন চালিয়ে যাব।" গেজেট হলো সরকারি সিদ্ধান্তের সরকারি নথি। শিক্ষার্থীরা আটক  নেতাদের মুক্তি, কারফিউ প্রত্যাহার এবং গত সপ্তাহ থেকে বন্ধ থাকা বিশ্ববিদ্যালয়গুলি পুনরায় চালু করার দাবিও করছে। এএফপি জানিয়েছে, হিংসা ব্যাপক আকার ধারণ করেছে, এতে অন্তত ১৬৩ জন নিহত হয়েছে। পুলিশ বলছে, ঢাকায় বিরোধীদলের নেতাসহ ৫০০ জনকে গ্রেফতার  করা হয়েছে। ঢাকা মেট্রোপলিটন পুলিশের মুখপাত্র ফারুক হোসেন বার্তা সংস্থা এএফপিকে বলেন, "হিংসা  ঘটনায় অন্তত ৫৩২ জনকে গ্রেফতার করা হয়েছে।" কয়েকজন আটক ব্যক্তি বাংলাদেশ জাতীয় পার্টির (বিএনপি) সিনিয়র ব্যক্তিত্ব।

ঢাকা পুলিশের মুখপাত্র হোসেনও অন্তত তিন পুলিশ সদস্যের মৃত্যু এবং ৬০ জন গুরুতর আহত-সহ এক হাজারের বেশি আহত হওয়ার বিষয়টি নিশ্চিত করেছেন।  এদিকে বাংলাদেশে তৃতীয় দিনের মত কারফিউ চলছে। তবে আজ দুপুর দুইটা থেকে বিকেল পাঁচটা পর্যন্ত শিথিল থাকছে কারফিউ। কারফিউ চললে সাধারণ ছুটি বাড়ানো হতে পারে বলে জানিয়েছেন জনপ্রশাসন মন্ত্রী ফরহাদ হোসেন। এদিকে রবিবার কোটা নিয়ে হাইকোর্টের রায় বাতিল করেছে আপিল বিভাগ। মেধার জন্য ৯৩ শতাংশ, মুক্তিযোদ্ধা ও পরিবারের জন্য পাঁচ শতাংশ, ক্ষুদ্র নৃগোষ্ঠী এক শতাংশ এবং প্রতিবন্ধী ও তৃতীয় লিঙ্গের জন্য এক শতাংশ কোটা রাখার নির্দেশ দিয়েছে শীর্ষ আদালত। 

Advertisement

বাংলাদেশে সরকার বলছে, সারাদেশে আজ রাতেই ব্রডব্যান্ড লাইন স্বাভাবিক হতে পারে। প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক দুপুরে এক অনুষ্ঠানে সাংবাদিকদের বলেছেন, দেশব্যাপী ইন্টারনেটের সংযোগ স্বাভাবিক করতে সঞ্চালন লাইন মেরামতের কাজ চলছে।রাতেই ব্রডব্যান্ড সার্ভিস চালু হতে পারে। গত বৃহস্পতিবার রাত নয়টা থেকে ঢাকাসহ সারাদেশের ইন্টারনেট সংযোগ পুরোপুরি বন্ধ হয়ে যায়, যা এখনও চালু হয়নি। কোটা সংস্কার আন্দোলনকে কেন্দ্র করে সংঘাত হিংসায়  সঞ্চালন লাইন ক্ষতিগ্রস্ত হওয়ার কারণে এমন পরিস্থিতির সৃষ্টি হয়েছে বলে সরকার দাবি করেছে। যদিও ওই দিন সকাল থেকে মোবাইল ইন্টারনেটও বন্ধ হয়ে গিয়েছিল। কোটা সংস্কার আন্দোলনকে কেন্দ্র করে সংঘাত সহিংসতায় সঞ্চালন লাইন ক্ষতিগ্রস্ত হওয়ার কারণে এমন পরিস্থিতির সৃষ্টি হয়েছে বলে সরকার দাবি করেছে। যদিও ওই দিন সকাল থেকে মোবাইল ইন্টারনেটও বন্ধ হয়ে গিয়েছিল। 
 
 

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement