Advertisement

Petrapole Border: ড্রোন নিয়ে এপারে ঢোকার চেষ্টা, পেট্রাপোলে পাকড়াও বাংলাদেশি যুবক

ড্রোন নিয়ে রাজ্যে ঢোকার চেষ্টা করতে গিয়ে ধৃত এক বাংলাদেশি নাগরিক। শুক্রবার পশ্চিমবঙ্গের বর্ডার সিকিউরিটি ফোর্স (BSF) বেআইনিভাবে ড্রোন বহনের অভিযোগে আন্তর্জাতিক সীমান্তে অবস্থিত পেট্রাপোল চেকপোস্ট থেকে ওই বাংলাদেশি নাগরিককে প্রথমে আটক করে। সীমান্তরক্ষী বাহিনীর মুখপাত্র এ তথ্য জানিয়েছেন। ধৃত ব্যক্তির কাছে বাংলাদেশি পাসপোর্ট ছিল এবং তার সঙ্গে একটি 'DJI RC2 Mini 4 Pro' মডেলের ড্রোন ছিল। চেকপোস্টের প্যাসেঞ্জার টার্মিনালে বিএসএফ সদস্যরা যখন তার লাগেজ চেক করছিলেন তখন ড্রোনটি উদ্ধার করা হয়।

পেট্রাপোলে ধৃত বাংলাদেশি নাগরিক
Aajtak Bangla
  • কলকাতা,
  • 19 Oct 2024,
  • अपडेटेड 8:53 PM IST

ড্রোন নিয়ে রাজ্যে ঢোকার চেষ্টা করতে গিয়ে ধৃত এক বাংলাদেশি নাগরিক। শুক্রবার পশ্চিমবঙ্গের বর্ডার সিকিউরিটি ফোর্স (BSF) বেআইনিভাবে ড্রোন বহনের অভিযোগে আন্তর্জাতিক সীমান্তে অবস্থিত পেট্রাপোল চেকপোস্ট থেকে ওই বাংলাদেশি নাগরিককে প্রথমে আটক করে। সীমান্তরক্ষী বাহিনীর মুখপাত্র এ তথ্য জানিয়েছেন। ধৃত ব্যক্তির কাছে বাংলাদেশি পাসপোর্ট ছিল এবং তার সঙ্গে  একটি 'DJI RC2 Mini 4 Pro' মডেলের ড্রোন ছিল। চেকপোস্টের প্যাসেঞ্জার টার্মিনালে বিএসএফ সদস্যরা যখন তার লাগেজ চেক করছিলেন তখন ড্রোনটি উদ্ধার করা হয়।

বিএসএফ জানিয়েছে, 'জিজ্ঞাসাবাদে ওই ব্যক্তি দাবি করেছেন যে ড্রোনটি তার ব্যক্তিগত ব্যবহারের জন্য। তবে, তিনি ড্রোন সম্পর্কিত প্রয়োজনীয় কাগজপত্র যেমন ক্রয়ের রসিদ, রেজিস্ট্রেশন বা ভ্রমণ স্লিপ দিতে পারেননি। ভারতীয় কাস্টমস এবং ডিরেক্টরেট জেনারেল অফ সিভিল এভিয়েশন (DGCA) এর নির্দেশিকা অনুসারে এই নথিগুলি পরিবহন এবং ড্রোন ব্যবহারের জন্য বাধ্যতামূলক।

বাজেয়াপ্ত করা ড্রোনটির মূল্য আনুমানিক ৯০,০০০ টাকা এবং এর সমস্ত আনুষাঙ্গিক, যেমন রিমোট প্যানেল সবকিছুই রয়েছে। আরও তদন্ত ও ব্যবস্থা নেওয়ার জন্য বিষয়টি কাস্টমস বিভাগের কাছে হস্তান্তর করা হয়েছে। এই ঘটনার পর সীমান্ত নিরাপত্তা বাহিনী তদন্ত প্রক্রিয়া আরও কঠোর করেছে, যাতে এ ধরনের অবৈধ আমদানি ও অবৈধ কর্মকাণ্ড দমন করা যায়। ভারত-বাংলাদেশ সীমান্তে নিরাপত্তা বাহিনীর সতর্ক আরও বাড়িয়ে নিশ্চিত করছে যে এই ধরনের সন্দেহজনক কার্যকলাপ বন্ধ করা হচ্ছে, যা জাতীয় নিরাপত্তার জন্য হুমকি হয়ে উঠতে পারে।

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement