Advertisement

Sabina Yasmin: ফের ক্যান্সারে আক্রান্ত সাবিনা ইয়াসমিন, সিঙ্গাপুরে চিকিৎসা চলছে গায়িকার

Sabina Yasmin: বাংলাদেশের জনপ্রিয় গায়িকা সাবিনা ইয়াসমিন এপার বাংলাতেও যথেষ্ট জনপ্রিয়। তাঁর কন্ঠের জাদুতে মজে দুই বাংলার শ্রোতারাই। কিন্তু গায়িকার ভক্তদের জন্য দুঃসংবাদ। আবারও ক্যান্সারে আক্রান্ত হয়েছেন সাবিনা। সিঙ্গাপুরে চলছে গায়িকার চিকিৎসা।

সাবিনা ইয়াসমিন
Aajtak Bangla
  • কলকাতা,
  • 24 Feb 2024,
  • अपडेटेड 10:45 AM IST
  • বাংলাদেশের জনপ্রিয় গায়িকা সাবিনা ইয়াসমিন এপার বাংলাতেও যথেষ্ট জনপ্রিয়।

বাংলাদেশের জনপ্রিয় গায়িকা সাবিনা ইয়াসমিন এপার বাংলাতেও যথেষ্ট জনপ্রিয়। তাঁর কন্ঠের জাদুতে মজে দুই বাংলার শ্রোতারাই। কিন্তু গায়িকার ভক্তদের জন্য দুঃসংবাদ। আবারও ক্যান্সারে আক্রান্ত হয়েছেন সাবিনা। সিঙ্গাপুরে চলছে গায়িকার চিকিৎসা। তবে তাঁর একটি বড় পরিচয় হল তিনি কবীর সুমনের স্ত্রী। সাবিনা ও কবীর দুজনেই জুটি বেঁধে কিছু গানও গেয়েছিলেন। 

প্রসঙ্গত, ২০০৭ সালে সাবিনা ক্যান্সারে আক্রান্ত হলেও তিনি সুস্থ হয়ে উঠেছিলেন। কিন্তু ফের এই মারণরোগ ফিরে এসেছে। নতুন করে মুখের ক্যান্সারে আত্রান্ত হন তিনি। সিঙ্গাপুরের ন্যাশনাল ক্যান্সার সেন্টারে গায়িকার চিকিৎসা চলছে। বাংলাদেশের সংবাদমাধ্যমের রিপোর্ট অনুযায়ী, সাবিনার একটি সার্জারি সম্পন্ন হয়েছে। খুব দ্রুতই দেওয়া হবে রেডিওথেরাপি। জানা গিয়েছে, শারীরিকভাবে খুবই দুর্বল হয়ে পড়েছেন ৬৯ বছরের এই কিংবদন্তী গায়িকা।  

পাঁচ দশকের বেশি সময় ধরে সঙ্গীতজগতে রয়েছেন সাবিনা। বাংলাদেশের ইতিহাসে একমাত্র রুনা লায়লা ছাড়া তার সমকক্ষ হয়ে কেউ এত লম্বা সময় আধিপত্য বজায় রাখতে পারেননি। বাংলাদেশের সিনেমার গানে যেমন কণ্ঠ দিয়েছেন, পাশাপাশি তিনি দেশাত্মবোধক গান থেকে শুরু করে উচ্চাঙ্গ, ধ্রুপদী, লোকসঙ্গীত ও আধুনিক বাংলা গানসহ বিভিন্ন ধারার গান গেয়েছেন। সে দেশের ১৪টি জাতীয় পুরস্কার রয়েছে তাঁর সংগ্রহে। আর ডি বর্মন, কিশোর কুমার ও মান্না দে-এর মতো জনপ্রিয় সঙ্গীত পরিচালক ও গায়কদের সঙ্গে কাজও করেছেন তিনি। শিল্পকলার সঙ্গীত শাখায় অবদানের জন্য বাংলাদেশ সরকার তাকে ১৯৮৪ সালে দ্বিতীয় সর্বোচ্চ বেসামরিক রাষ্ট্রীয় সম্মাননা একুশে পদক এবং ১৯৯৬ সালে সর্বোচ্চ বেসামরিক রাষ্ট্রীয় সম্মাননা স্বাধীনতা পুরস্কারে ভূষিত করে।

সাবিনার জনপ্রিয় গানগুলোর মধ্যে রয়েছে, সব সখীরে পার করিতে, এই পৃথীবির পরে, মন যদি ভেঙে যায়, ও আমার রসিয়া বন্ধুরে, জীবন মানেই যন্ত্রণা, জন্ম আমার ধন্য হলো মা গো, সব ক'টা জানালা খুলে দাও না, ও আমার বাংলা মা, মাঝি নাও ছাড়িয়া দে, সুন্দর সুবর্ণ, একটি বাংলাদেশ তুমি জাগ্রত জনতার প্রভৃতি। প্রসঙ্গত, ২০০১ সালে বাংলাদেশী গায়িকা সাবিনা ইয়াসমিনের সঙ্গে আলাপ হয় কবীর সুমনের। প্রেমে পড়েন সুমন। কিন্তু তখনও খাতায়-কলমে তাঁর  দ্বিতীয় স্ত্রী মারিয়ার সঙ্গে তাঁর বিচ্ছেদ হয়নি। সাবিনাকে বিয়ে করার জন্য তাই ফের ধর্ম পরিবর্তন করে নেন কবীর সুমন। 

Advertisement

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement