Advertisement

Bangladesh: ভারতের দূতাবাসের নিরাপত্তা নিয়ে উদ্বেগ প্রকাশ হাই কমিশনারের, বৈঠক ইউনুসের সঙ্গে

দূতাবাসের নিরাপত্তা নিয়ে উদ্বেগ প্রকাশ করেন ভারতীয় হাইকমিশনার প্রণয় ভর্মা। বৃহস্পতিবার অন্তর্বর্তী সরকারের প্রধান মহম্মদ ইউনুসের সঙ্গে দেখা করেন। শান্তি, নিরাপত্তা ও উন্নয়নের জন্য দুই দেশের জনগণের অভিন্ন আকাঙ্খা পূরণে বাংলাদেশের সঙ্গে কাজ করার প্রতিশ্রুতি আরও একবার বলেন।

বাংলাদেশে অন্তর্বর্তী সরকারের প্রধান মহম্মদ ইউনুস
Aajtak Bangla
  • ঢাকা,
  • 22 Aug 2024,
  • अपडेटेड 10:38 PM IST

Bangladesh: দূতাবাসের নিরাপত্তা নিয়ে উদ্বেগ প্রকাশ করেন ভারতীয় হাইকমিশনার প্রণয় ভর্মা। বৃহস্পতিবার অন্তর্বর্তী সরকারের প্রধান মহম্মদ ইউনুসের সঙ্গে দেখা করেন। শান্তি, নিরাপত্তা ও উন্নয়নের জন্য দুই দেশের জনগণের অভিন্ন আকাঙ্খা পূরণে বাংলাদেশের সঙ্গে কাজ করার প্রতিশ্রুতি আরও একবার বলেন।

সরকারি চাকরিতে বিতর্কিত কোটা পদ্ধতি নিয়ে নজিরবিহীন সরকারবিরোধী ছাত্র-নেতৃত্বাধীন বিক্ষোভের পর আপাতত প্রধানমন্ত্রী শেখ হাসিনা পদত্যাগ করে ভারতে রয়েছেন। কয়েকদিন পর ৮৪ বছর বয়সী নোবেল বিজয়ী ইউনুসের নেতৃত্বাধীন অন্তর্বর্তী সরকার প্রতিষ্ঠিত হয়।

বাংলাদেশের এক  ইংরেজি সংবাদমাধ্যম সূত্রে খবর, ভারতীয় হাইকমিশনার রাষ্ট্রীয় অতিথি ভবন যমুনায় ইউনুসের সঙ্গে বৈঠকের সময় ঢাকায় তার হাইকমিশন সহ বাংলাদেশে দূতাবাস এবং অন্যান্য স্থাপনার নিরাপত্তা নিয়ে উদ্বেগ প্রকাশ করেন।

ইউনুসের প্রেস সচিব শফিকুল আলম বলেন, "সরকার ইতিমধ্যেই পুরো কূটনৈতিক অঞ্চলের নিরাপত্তা জোরদার করেছে।"

নিরাপত্তা সংক্রান্ত বিষয়গুলি ছাড়াও, ভারতীয় রাষ্ট্রদূত দুই দেশের মধ্যে ভাগ করে নেওয়া সমৃদ্ধির লক্ষ্য নিয়ে আলোচনা করেছেন, একটি সমৃদ্ধ ও স্থিতিশীল বাংলাদেশে ভারতের দৃঢ় বিশ্বাসের পুনর্নিশ্চিত করেছেন, ডিজিটালাইজড বেসরকারি ওয়্যার সার্ভিস ইউনাইটেড নিউজ অব বাংলাদেশ জানিয়েছে।

ওয়্যার সার্ভিস অনুসারে, ভারতে বাংলাদেশে সবচেয়ে বেশি ভিসা কার্যক্রম রয়েছে> গত বছর ১৬ লক্ষ মানুষ বাংলাদেশ থেকে ভারতে এসেছিলেন। তাদের মধ্যে, ৬০ শতাংশ পর্যটনের উদ্দেশ্যে, ৩০ শতাংশ চিকিৎসার উদ্দেশ্যে এবং ১০ শতাংশ অন্যান্য উদ্দেশ্যে।

নিরাপত্তা সংক্রান্ত বিষয়গুলি ছাড়াও, ভারতীয় রাষ্ট্রদূত দুই দেশের মধ্যে ভাগ করে নেওয়া সমৃদ্ধির লক্ষ্য নিয়ে আলোচনা করেছেন। সমৃদ্ধ ও স্থিতিশীল বাংলাদেশে ভারতের দৃঢ় বিশ্বাসের কথা আরও একবার নিশ্চিত করেছেন।

শুধু তাই নয়, মোদী ইউনূসকে শুভেচ্ছা জানিয়েছিলেন যখন তিনি বাংলাদেশের অন্তর্বর্তী সরকারের প্রধান হিসেবে শপথ নেন, দ্রুত স্বাভাবিক অবস্থা ফিরে পাওয়ার আশায় এবং সেই দেশে হিন্দু ও অন্যান্য সংখ্যালঘু সম্প্রদায়ের নিরাপত্তা নিশ্চিত করেন।

Advertisement

TAGS:
Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement