Advertisement

Hilsa News: দুর্গাপুজোয় ভারতে ইলিশ যাবে না, স্পষ্ট করে দিল বাংলাদেশের ইউনুস সরকার

হাতে আর খুব বেশি সময় নেই। মাঝে শুধু একটা মাস। তারপরই বাংলাজুড়ে পালিত হবে দুর্গাপুজো। মেতে উঠবেন মানুষজন। কিন্তু পদ্মা নদীর ইলিশ মাছ কি দুর্গাপুজোয় মিলবে? বাংলাদেশের বর্তমান পরিস্থিতিতে এই প্রশ্ন ছিল উঁকিঝুঁকি দিচ্ছিল পশ্চিমবঙ্গবাসীর মনে। অবশেষে এই নিয়ে অবস্থান স্পষ্ট করে দিল বাংলাদেশের অন্তবর্তী সরকার। দুর্গাপুজো উপলক্ষ্যে বাংলাদেশ থেকে এবার ভারতে কোনো ইলিশ মাছ যাবে না বলে জানিয়েছেন সেদেশের মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রকের উপদেষ্টা ফরিদা আখতার।

পদ্মার ইলিশ ছাড়াই এবার দুর্গাপুজো
Aajtak Bangla
  • কলকাতা,
  • 04 Sep 2024,
  • अपडेटेड 9:17 AM IST

হাতে আর খুব বেশি সময় নেই। মাঝে শুধু একটা মাস। তারপরই বাংলাজুড়ে পালিত হবে দুর্গাপুজো। মেতে উঠবেন মানুষজন। কিন্তু পদ্মা নদীর ইলিশ মাছ কি দুর্গাপুজোয় মিলবে? বাংলাদেশের বর্তমান পরিস্থিতিতে এই প্রশ্ন ছিল উঁকিঝুঁকি দিচ্ছিল পশ্চিমবঙ্গবাসীর মনে। অবশেষে এই নিয়ে অবস্থান স্পষ্ট করে দিল বাংলাদেশের অন্তবর্তী সরকার। দুর্গাপুজো  উপলক্ষ্যে বাংলাদেশ থেকে এবার ভারতে কোনো ইলিশ মাছ যাবে না বলে জানিয়েছেন সেদেশের মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রকের উপদেষ্টা ফরিদা আখতার।

মঙ্গলবার (৩ সেপ্টেম্বর) বিকেলে সচিবালয়ে নিজ দফতরে  মৎস্য ও প্রাণিসম্পদ খাতের সাংবাদিকদের সংগঠন ফিশারিজ অ্যান্ড লাইভস্টক জার্নালিস্ট ফোরামের (এফএলজেএফ) সঙ্গে শুভেচ্ছা বিনিময়ের সময়ে একথা বলেন ফরিদা আখতার। পাশাপাশি সরকার মাংস আমদানি করবে না বলে জানিয়েছেন মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রকের উপদেষ্টা ফরিদা আখতার।

প্রত্যেক বছর দুর্গাপুজোর প্রাক্কালে ওপার বাংলা থেকে ইলিশ আসে এপার বাংলায়। ২০২৩ সালেও প্রায় ১৪ টন ইলিশ এসেছিল। কিন্তু এবার সেটা আর হচ্ছে না। পদ্মার ইলিশ ছাড়াই এবার দুর্গাপুজোয় রসনা তৃপ্তী করতে হবে ভোজন রসিক বাঙালিকে। উল্লেখ্য, ২০১২ সাল থেকে বাংলাদেশের তরফ থেকে অন্যান্য দেশে ইলিশ রফতানি বন্ধ থাকলেও শুধুমাত্র ভারতে মাছ বিক্রির অনুমতি দেওয়া হয়। হাসিনা সরকার গত ছয় বছর ধরে পুজোর সময় উপহার হিসাবে এপার বাংলাকে ইলিশ দেওয়ার প্রচলন চালু করে।  তবে ঢাকার অন্তর্বর্তী সরকার আসার পর পুরোপুরি বন্ধ হয়ে গিয়েছে ইলিশ আমদানি। দায়িত্ব নিয়েই সেদেশের মৎস্য উপদেষ্টা বাংলাদেশের বাজারে ইলিশ মাছের দাম কমানোর উদ্যোগ নেওয়ার কথা জানিয়েছিলেন। ইলিশের দাম ক্রেতাসাধারণের নাগালে রাখতে ভারতে রফতানি বন্ধ রাখা হয়।  এবার দুর্গাপুজো  উপলক্ষ্যে বাংলাদেশ থেকে  ভারতে কোনো ইলিশ মাছ যাবে না বলে সরসারি জানিয়ে দিলেন ফরিদা আখতার।

Advertisement

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement