
বলিউড অভিনেতাদের কেরিয়ার উত্থান-পতনে ভরা। কোনও অভিনেতার প্রতিটি ছবিই সুপারহিট হয় না। তাই অনেক বলিউড অভিনেতারই পার্শ্ব ব্যবসা আছে, যা থেকে তাঁরা উল্লেখযোগ্য আয় করেন। ৬০ বছর বয়সী সলমন খানের বর্তমান মোট সম্পদের পরিমাণ প্রায় ৩,০০০ কোটি টাকা, যার অর্ধেক তিনি ব্যবসা থেকে আয় করেছেন।
বলিউডের অন্যতম বড় সুপারস্টার সলমনের অভিনয় জীবনের পাশাপাশি রিয়েল এস্টেট, ফিটনেস ভেঞ্চার এবং লাইফস্টাইল ব্র্যান্ড থেকেও প্রচুর অর্থ উপার্জন করেছেন।
বিইং হিউম্যান
সলমন খান ২০০৭ সালে বিইং হিউম্যান ফাউন্ডেশন প্রতিষ্ঠা করেন, যা শিক্ষা এবং স্বাস্থ্যসেবা ক্ষেত্রে কাজ করে। এটি হার্ট সার্জারি, ক্র্যানিওফেসিয়াল চিকিৎসা, চক্ষু শিবির এবং ক্যান্সার রোগীদের সহায়তা করে। ব্র্যান্ডের পণ্য বিক্রির মাধ্যমে তহবিল সংগ্রহ করা হয়। সবচেয়ে উল্লেখযোগ্যভাবে, ফাউন্ডেশনটি একটি অনন্য রাজস্ব মডেলে পরিচালিত হয়। অনুদান গ্রহণ না করে, তহবিল সংগ্রহের জন্য বিইং হিউম্যানের পোশাক অনলাইনে এবং দোকানে বিক্রি করা হয়। ফাউন্ডেশনটি প্রতিষ্ঠার পর থেকে সালমান খান ব্যক্তিগতভাবে এর প্রচারে নেতৃত্ব দিয়েছেন।
এসকে-২৭ জিম এবং ফিটনেস সরঞ্জাম
ফিটনেস শুধু সলমনের শখ নয়, এটি তাঁর পরিচয়। ২০১৯ সালে, তিনি ভারত জুড়ে জিমের একটি চেইন 'এসকে-২৭' চালু করেন। তিনি এখানেই থেমে থাকেননি। এর কিছুদিন পরেই, নিজের ফিটনেস সরঞ্জামের একটি লাইন চালু করেন, যা তাঁর আবেগকে একটি নতুন স্তরে নিয়ে যায়। এটি একই সঙ্গে ব্যবসা এবং ব্যক্তিগত উদ্যোগ, যা সারা দেশে স্বাস্থ্য ও ফিটনেসকে উৎসাহিত করে।
ফিটনেস সরঞ্জাম
২০১৯ সালে 'বিইং স্ট্রং' নামে নিজস্ব ফিটনেস সরঞ্জামের একটি সিরিজও চালু করেন সলমন। মুম্বই, নয়ডা, ইন্ডোর এবং কলকাতার মতো বড় শহরগুলিতে বেশ কয়েকটি জিমও খুলেছেন।
প্রযোজনা সংস্থা
সলমন খানের প্রযোজনা সংস্থার নাম সলমন খান ফিল্মস (এসকেএফ), যা তিনি ২০১১ সালে প্রতিষ্ঠা করেন। তাঁর প্রযোজনা সংস্থার ব্যানারে 'চিল্লার পার্টি' এবং 'বজরঙ্গি ভাইজান'-র মতো বেশ কয়েকটি হিন্দি ছবি প্রযোজনা করেছেন। 'চিল্লার পার্টি' সেরা শিশু চলচ্চিত্র সহ তিনটি জাতীয় পুরস্কার জিতেছিল।
বিগ বস-র সঞ্চালনা
২০১০ সাল থেকে ভারতের অন্যতম জনপ্রিয় নন ফিকশন শো 'বিগ বস'-র সঞ্চালনা করছেন সলমন। তাঁর সঞ্চালনা প্রতিটি সিজনে শোটিকে একটি বড় সাফল্য এনে দেয়। সম্প্রতি 'বিগ বস ১৯'-র সঞ্চালনাও করেন তিনি। সূত্র থেকে জানা যায়, অভিনেতা প্রতি সপ্তাহে ৪৫-৫০ কোটি টাকা পারিশ্রমিক নিতেন। তবে, নির্মাতারা সলমনের পারিশ্রমিক আনুষ্ঠানিকভাবে প্রকাশ করেননি, কারণ চুক্তিটি সরাসরি জিও হটস্টারের সঙ্গে হয়। 'বিগ বস'-র আগে, তিনি '১০ কা দম' নামে একটি রিয়্যালিটি গেম শো-রও সঞ্চালনা করেছিলেন।
ছবি আঁকা
গান গাওয়ার পাশাপাশি তিনি ছবি আঁকতেও ভালোবাসেন। চিত্রকলার একটি অসাধারণ সংগ্রহ তৈরি করেছেন, যা বেশ সুপরিচিত। তাঁর শিল্পকর্ম বেশ সৃজনশীল। অভিনেতা, তাঁর তৈরি শিল্পকর্ম ঘনিষ্ঠ বন্ধুদের উপহার দেন। আঁকা ছবি বিক্রিও করেন। এই ছবিগুলো থেকে প্রাপ্ত যে কোনও লাভ 'বিইং হিউম্যান' চ্যারিটিতে যায়।
FRSH গ্রুমিং পণ্য
FRSH হল সলমন খানের নিজস্ব গ্রুমিং এবং পার্সোনাল কেয়ারের ব্র্যান্ড। কোভিড-১৯ অতিমারীর সময় এটি চালু করেন এবং স্যানিটাইজার ছিল এর প্রথম পণ্য। এরপর ব্র্যান্ডটি সুগন্ধি বডি ওয়াইপস বাজারে আনে।
কয়েকটি ব্র্যান্ডের সঙ্গে যুক্ত
নিজের ব্র্যান্ড ছাড়াও সলমন খান বেশ কয়েকটি ব্র্যান্ডের সঙ্গে যুক্ত। সুজুকি, ডাবর, পেপসি ও অ্যাপ্পি ফিজ, রিভাইটাল এইচ, চিংগারি: শর্ট ভিডিও অ্যাপ, ডিক্সি স্কট, রোটোম্যাক পেনস, হিরো হন্ডা, ব্রিটানিয়া টাইগার বিস্কুট, রিয়েলমি এবং আরও অনেক জনপ্রিয় ব্র্যান্ডের সঙ্গে যুক্ত তিনি। এগুলিও তাঁর সম্পদ কয়েক কোটি টাকা বাড়িয়ে দিয়েছে। সংবাদমাধ্যমের একটি প্রতিবেদন অনুসারে, অভিনেতা প্রতিটি বিজ্ঞাপনের জন্য প্রায় ৬ কোটি থেকে ৭ কোটি টাকা পারিশ্রমিক নেন।