Advertisement

Mahalaya 2024- Mahishasuramardini On OTT: এবার ওটিটি প্ল্যাটফর্মে-তে মহিষাসুরমর্দিনী! মহালয়ার অনুষ্ঠানের দুর্গা রাজনন্দিনী

Rajnandini Paul as Devi durga: দেবীপক্ষের সূচনায় কে হবেন দেবী দুর্গা, এই নিয়ে প্রতিবারই চ্যানেলগুলির মধ্যে একটা প্রতিযোগিতা থাকে। অন্যান্য অনেক কিছুর মতো সময়ের সঙ্গে মহালয়ার অনুষ্ঠানেও বিবর্তনের ছোঁয়া অনেকটাই স্পষ্ট। এবার প্রথমবার ওটিটির পর্দায় দেখা যাবে মহালায়ার অনুষ্ঠান।

মহিষাসুরমর্দিনী রূপে রাজনন্দিনী পাল (ছবি: সংগৃহীত)
Aajtak Bangla
  • কলকাতা ,
  • 06 Sep 2024,
  • अपडेटेड 3:48 PM IST

শুরু হয়ে গেছে দুর্গাপুজোর কাউন্টডাউন। আর মাস খানেক পরেই বাঙালির শ্রেষ্ঠ উৎসব। আশ্বিনের শারদ প্রাতে আলোকবেণু বাজতে আর কয়েকদিন অপেক্ষা। এবছর মহালয়া পড়েছে ২ অক্টোবর। বাঙালির যুগ যুগ ধরে রীতি, মহালয়ার দিন ভোরে বীরেন্দ্রকৃষ্ণ ভদ্রের কন্ঠে মহিষাসুরমর্দিনীর শোনার। তবে শুধু রেডিও না টেলিভিশনের পর্দায়, মহালয়া দেখার উৎসাহ কম থাকে না। সেই সঙ্গে কে সাজবেন দেবী দুর্গা রূপে, এই নিয়ে থাকে দারুণ কৌতূহল। আগে শুধু দূরদর্শনে সম্প্রচারিত হলেও, বর্তমানে প্রথম সারির চ্যানেলগুলিতে দেখা যায় মহালয়া।

দেবীপক্ষের সূচনায় কে হবেন দেবী দুর্গা, এই নিয়ে প্রতিবারই চ্যানেলগুলির মধ্যে একটা প্রতিযোগিতা থাকে। একে অপরের সঙ্গে টক্কর ও চমকও থাকে বিরাট। অন্যান্য অনেক কিছুর মতো সময়ের সঙ্গে মহালয়ার অনুষ্ঠানেও বিবর্তনের ছোঁয়া অনেকটাই স্পষ্ট। এবার প্রথমবার ওটিটির পর্দায় দেখা যাবে মহালায়ার অনুষ্ঠান। ওয়েব সিরিজে আকারে তৈরি মহিষাসুরমর্দিনীতে থাকবে নতুনত্বের  ছোঁয়া। মহামায়া রূপে অসুরদের নিধন করবেন রাজনন্দিনী পাল। সিরিজটির পরিচালনার দায়িত্ব পালন করেছেন সায়ন্তন মুখোপাধ্যায়।

 

মূলত আদিশক্তি মহামায়াকে কেন্দ্র করেই আবর্তিত হবে এই বিশেষ সিরিজ। তবে সেই সঙ্গে শুধু বিন্ধ্যবাসিনী, দুর্গা এবং মহিষাসুরমর্দিনীর মতো দেবীর নানা অবতারের গল্প দেখা যাবে সিরিজে। 'মহিষাসুরমর্দিনী' সিরিজের অন্যতম আকর্ষণ ঘোড়াসুর, মহিষাসুর বধের পাশাপাশি সতীর দেহ খণ্ডন, শিবের তাণ্ডব। এছাড়া দেবী দুষ্টের দমন করে মর্ত্যলোকে কীভাবে শান্তি ফিরিয়ে আনেন, সেই যাত্রাকেই তুলে ধরা হবে। 

 

নির্মাতাদের দাবি, সৃষ্টি এবং বিবর্তনের মাধ্যমে নারীশক্তিকে বর্তমান প্রেক্ষাপটে তুলে ধরা হয়েছে এই সিরিজ। আগামী ২ অক্টোবর থেকে হইচই-তে স্ট্রিমিং হবে 'মহিষাসুরমর্দিনী'।  শোনা যাচ্ছে, 'দুর্গা' রাজনন্দিনী পালের কোরিওগ্রাফি করেছেন সুকল্যাণ ভট্টাচার্য।

Advertisement

প্রসঙ্গত, এর আগে দুর্গা রূপে পর্দায় দেখা গিয়েছে দেবশ্রী রায়, ইন্দ্রাণী হালদার, কোয়েল মল্লিক, শ্রাবন্তী চট্টোপাধ্যায় এবং শুভশ্রী গঙ্গোপাধ্যায়ের মতো অভিনেত্রীদের। তবে তাঁদের মধ্যে সংযুক্তা বন্দ্যোপাধ্যায়ের মতো ধ্রুপদী নাচে পটিয়সী শিল্পী এখনও সকলের মনে জায়গা করে রেখেছে। টলিপাড়ার পাশাপাশি, বর্তমানে টেলিপাড়ার শিল্পীদেরও দুর্গা রূপে দেখা যাচ্ছে। এবার দেখার, সিরিজের মোড়কে মহালয়া কতটা পছন্দ করে দর্শক। সেই সঙ্গে  দুর্গারূপী রাজনন্দিনী পাল সকলের ম্নের কতটা কাছে পৌঁছতে পারেন, তা সময়ই বলবে।


 

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement