Advertisement

Arindam Sil Suspended: যৌন হেনস্থার অভিযোগ! অরিন্দম সাসপেন্ড হতেই উল্লাস স্বস্তিকা-বেণী বসুদের

Arindam Sil Suspended: একে তো আরজি কর-কাণ্ড নিয়ে তুলকালাম আর তার ওপর টলিউডেও উঠছে একের পর এক যৌন হেনস্থার অভিযোগ। সেই দোষে এবার কাঠগড়ায় তোলা হল টলিপাড়ার বিশিষ্ট পরিচালক অরিন্দম শীলকে। কিছুদিন আগেই তাঁর বিরুদ্ধে এক অভিনেত্রী অশালীন আচরণের অভিযোগ আনেন। তখন অরিন্দম শীলকে মহিলা কমিশনের দ্বারস্থ হতে হয়েছিল।

অরিন্দম শীলকে নিয়ে প্রতিক্রিয়া স্বস্তিকা-বেণীদের
Aajtak Bangla
  • কলকাতা,
  • 08 Sep 2024,
  • अपडेटेड 10:18 AM IST
  • একে তো আরজি কর-কাণ্ড নিয়ে তুলকালাম আর তার ওপর টলিউডেও উঠছে একের পর এক যৌন হেনস্থার অভিযোগ।

একে তো আরজি কর-কাণ্ড নিয়ে তুলকালাম আর তার ওপর টলিউডেও উঠছে একের পর এক যৌন হেনস্থার অভিযোগ। সেই দোষে এবার কাঠগড়ায় তোলা হল টলিপাড়ার বিশিষ্ট পরিচালক অরিন্দম শীলকে। কিছুদিন আগেই তাঁর বিরুদ্ধে এক অভিনেত্রী অশালীন আচরণের অভিযোগ আনেন। তখন অরিন্দম শীলকে মহিলা কমিশনের দ্বারস্থ হতে হয়েছিল। সেই ঘটনার ২ সপ্তাহ কাটতে না কাটতেই ডিরেক্টর্স গিল্ডের কোপ এসে পড়ন অরিন্দম শীলের মাথায়। সাসপেন্ড করা হল পরিচালককে। শনিবার ডিরেক্টর্স গিল্ডের পক্ষ থেকে অরিন্দম শীলকে ই-মেল মারফত এই নোটিস পাঠানো হয়। গিল্ডে পরিচালকের সদস্য পদ সংখ্যা ১৯৩। আর এই খবর সামনে আসার পরই বেশ খুশি অভিনেত্রী স্বস্তিকা মুখোপাধ্যায় ও বেণী বসু। 

স্বস্তিকা মুখোপাধ্যায়
অরিন্দম সাসপেন্ড হতেই দীর্ঘ ২০ বছরের অপেক্ষার অবসান হল বলে মন্তব্য করেছেন অভিনেত্রী স্বস্তিকা মুখোপাধ্যায়। স্বস্তিকা তাঁর পোস্টে উল্লেখ করেছেন যে তিনি ভাবতেই পারেনি এ জন্মে এমন বিচার তিনি দেখে যেতে পারবেন। স্বস্তিকা লেখেন, 'পাপের ঘড়া উলটোয়। ভেবেছিলাম বোধহয় নিজের জীবনে দেখে যেতে পারব না। ভগবান তুমি এই কথাটুকু যে রেখেছে। এই অনেক। ২০ বছর সময় লাগল, সে লাগুক। আমাদের জগতের সমস্ত মেয়েদের বলছি, সময় এসেছে, সম্মান দখল করার। আর ভয় নয়। গলা তুলে, আঙুল তুলে চিৎকার করে নোংরা লোকগুলোর মুখোশ টেনে ছিঁড়তে হবে। সবাই বেড়িয়ে এসো। হাত ধরে একসঙ্গে সোচ্চার হই। এটা আমাদের BASIC RIGHT।' 

দামিনী বেণী বসু
তবে শুধু স্বস্তিকা নন, অরিন্দম শীল সাসপেন্ড হওয়াতে স্বস্তি পেয়েছেন অভিনেত্রী ও অভিনয় প্রশিক্ষক দামিনী বেণী বসু। তিনি সোশ্যাল মিডিয়ায় পোস্ট করে জানিয়েছেন যে তিনি শনিবার রাতে পার্টি করবেন। একটি জনপ্রিয় পুরনো দিনের গানের লাইন নিয়ে বেণী বসু লেখেন, 'রাজা কি আয়েগি বারাত, রঙ্গিলি হোগি রাত, মগন ম্যায় নাচুঙ্গি। আজ রাতে আমাদের নাচা উচিত এবং কীভাবে।' এই পোস্টটা যে তিনি অরিন্দম শীলের সাসপেন্ড হওয়ার কারণেই করেছেন তা বুঝতে কারোর বাকি নেই। অরিন্দম শীলের বিরুদ্ধে যৌন হেনস্থার অভিযোগ আসার পর পরই দামিনী বেণী বসু তাঁর সোশ্যাল মিডিয়া পেজে সরব হয়েছিলেন। সেই সময় তিনি প্রশ্ন তুলেছিলেন, একটা সহজ প্রশ্ন দিয়ে শুরু করা যাক, আপনি কি নিজের কর্মক্ষেত্রে সুরক্ষিত? নাকি আপনি সবসময় একজন প্রভাবশালীর ভয়ে থাকেন? (তিনি একজন শক্তিশালী পরিচালক, জনপ্রিয় অভিনেতা, অর্থায়নকারী, একজন প্রযোজক, একজন কাস্টিং এজেন্ট যে কেউ হতে পারে)। প্রিয় শিল্পী, আপনাদের নিরাপত্তার ব্যাক আপ কী?’

Advertisement

গত কয়েক বছরে, বিভিন্ন সময় একাধিক অভিনেত্রী অরিন্দমের বিরুদ্ধে হেনস্থার অভিযোগ আনেন। যদিও প্রতিবারই পরিচালক তাঁদের অভিযোগ মিথ্যা বলেই দাবি করেছেন। তবে এ বার 'ডিরেক্টর্স অ্যাসোসিয়েশন অফ ইস্টার্ন ইন্ডিয়া'র পক্ষ থেকে অনির্দিষ্টকালের জন্য পরিচালককে সাসপেন্ড করা হচ্ছে। কারণ, পরিচালকের বিরুদ্ধে প্রাথমিক প্রমাণ রয়েছে যা অত্যন্ত উদ্বেগজনক। ডিরেক্টর্স গিল্ডের পক্ষ থেকে এ বিষয়ে জানানো হয়েছে যে মহিলা কমিশনের রিপোর্ট আসার পরই তৎপর হয়ে ওঠে তারা। এই নিয়ে আলোচনায় বসার পর সকলের সম্মতিতে অরিন্দম শীলকে নিয়ে সিদ্ধান্ত নেওয়া হয়েছে। সেই অনুযায়ী অনির্দিষ্ট কালের জন্য পরিচালকের বিরুদ্ধে এই বিশেষ নির্দেশ কার্যকর করা হবে। যে দিন তিনি ‘নির্দোষ’ শংসাপত্র পাবেন, সে দিন থেকে আবার আগের মতো কাজ শুরু করতে পারবেন। 
 

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement