Advertisement

Karar Oi Louho Kapat Remake Controversy: ‘চূড়ান্ত অবমাননাকর,’ রহমানের ‘কারার ওই লৌহ কপাট’-এ তীব্র ক্ষোভ নজরুলের নাতির

Karar Oi Louho Kapat Remake Controversy: ‘এই রিমেক নজরুলের জন্য চূড়ান্ত অবমাননাকর’, রহমানের ‘কারার ওই লৌহ কপাট’-এ ক্ষুব্ধ কাজি অরিন্দম। আসল গানটা উনি না শুনে থাকলে, সেটা ওনার দুর্ভাগ্য! এই রিমেক আমার জন্য খুবই যন্ত্রণাদায়ক!’ রহমানের প্রতি ক্ষোভ উগড়ে দেন কাজি অরিন্দম।

আসল গানটা উনি না শুনে থাকলে, সেটা ওনার দুর্ভাগ্য! রহমানের প্রতি ক্ষোভ উগড়ে দেন কাজি অরিন্দম।
সুদীপ দে
  • কলকাতা,
  • 10 Nov 2023,
  • अपडेटेड 1:57 PM IST
  • কাজি নজরুল ইসলামের রচিত ‘কারার ওই লৌহ কপাট’ গানের রিমেক করে এবার দুই বাংলার লক্ষ লক্ষ মানুষের ক্ষোভের মুখে পড়লেন অস্কারজয়ী সঙ্গীত পরিচালক এ আর রহমান।

Kazi Arindam Slams AR Rahman: কাজি নজরুল ইসলামের রচিত ‘কারার ওই লৌহ কপাট’ গানের রিমেক করে এবার দুই বাংলার লক্ষ লক্ষ মানুষের ক্ষোভের মুখে পড়লেন অস্কারজয়ী সঙ্গীত পরিচালক এ আর রহমান। অভিযোগ উঠেছে, গানটিকে বিকৃত করেছেন রহমান। নেট দুনিয়ায় অনেকে বলছেন, ‘এ গানের আত্মাকে হত্যা করেছেন রহমান’।

প্রসঙ্গত, পরিচালক রাজাকৃষ্ণ মেননের ছবি ‘পিপ্পা’য় ব্যবহার হয়েছে নজরুলের রচিত এই গান। ১৯৭১-এর ভারত-পাকিস্তান যুদ্ধ বা বাংলাদেশের স্বাধিনতা সংগ্রামের প্রেক্ষাপটে তৈরি হওয়া এই ছবিতে ব্যবহৃত হয়েছে ‘বিদ্রোহী কবি’র লেখা ‘কারার ওই লৌহ কপাট’ গানটি। এই গানকে নতুন ভাবে সুর সংযোজন করেছেন এ আর রহমান। আর রহমানের ‘কারার ওই লৌহ কপাট’ শুনেই রীতিমতো ক্ষোভে ফেটে পড়েছেন বাংলাদেশ ও পশ্চিমবঙ্গের বাঙালিদের একটা বড় অংশ।

এ আর রহমানের ‘কারার ওই লৌহ কপাট’ গানের রিমেক শুনে বেজায় ক্ষুব্ধ কাজি নজরুল ইসলামের পৌত্র (কনিষ্ঠ পুত্র বিখ্যাত গিটারবাদক প্রয়াত কাজি অনিরুদ্ধর পুত্র) প্রখ্যাত গিটারবাদক-সুরকার কাজি অরিন্দম। এ প্রসঙ্গে তিনি বলেন, “আমরা এমনিতেই রবীন্দ্রনাথ-নজরুলকে নিয়ে পরীক্ষা-নিরীক্ষা পছন্দ করি না। তাছাড়া, একজন সংগীতশিল্পী হিসাবে আমার মনে হয়, নজরুলের গানগুলি এমনিতেই এতটা আধুনিক এবং এখনও যে ভাবে প্রাসঙ্গিক যে তার বিশেষ পরিবর্তনের প্রয়োজন হয় না। আর রহমানের মতো একজন গুণি সঙ্গিত পরিচালক এই কাজটা করলেন কীভাবে? এই গানটার আসল সুর উনি জানেন কিনা আমার জানা নেই। যদি না শুনে থাকেন তাহলে সেটা ওনার দুর্ভাগ্য! ওনার উচিত ছিল এই গানের নতুন ভাবে সুর দেওয়ার পর তা কোনও নজরুল বিশেষজ্ঞকে দিয়ে যাচাই করিয়ে নেওয়া। এই রিমেক শুনে আমরা পরিবারের সকলে খুব হতাশ হয়েছি। নজরুল ইসলাম এত ঠুনকো নয় যে, আধুনিক মিউজিক দিয়ে হাইলাইট না করলে বিশ্বে কেউ তাঁকে চিনবে না। নজরুল ইসলাম আন্তর্জাতিক মানেরই কবি। কারণ, সারা বিশ্বজুড়ে ওনাকে নতুন করে কাউকে চেনানোর প্রয়োজন পড়ে না। নজরুল ইসলামের নাতি হিসাবে, তাঁর পরিবারের একজন হিসাবে, এই রিমেক আমার জন্য খুবই যন্ত্রণাদায়ক। এটা নজরুলের পক্ষেও খুব অবমাননাকর। তাঁর গানকে এ ভাবে বিকৃত করার আমি ঘোরতর প্রতিবাদ করছি। এর বিরুদ্ধে পদক্ষেপের কথা ভাবা হচ্ছে।”

Advertisement

এই গান রচনার প্রেক্ষাপট না জেনে, এর সঙ্গে জড়িয়ে থাকা আবেগটাকে না বুঝে কেন এভাবে ছেলেখেলা করা হল, বুঝে উঠতে পারছেন না কাজি অরিন্দম। তিনি জানান, তাঁর জ্যাঠতুতো বোন খিলখিল কাজি (কাজি সব্যসাচীর মেয়ে) শীঘ্রই কলকাতায় আসছেন। তিনি এলেই এই ঘটনার প্রতিবাদ জানাতে সাংবাদিকদের মুখোমুখি হবেন বলে জানান কাজি অরিন্দম। ওই দিন আরও বিশিষ্ট সঙ্গীতশিল্পী, নজরুল গবেষকদের আমন্ত্রণ জানানো হবে। ওই দিনই তাঁরা এই রিমেকের বিরুদ্ধে তাঁদের পরবর্তি পদক্ষেক সম্পর্কে সকলকে জানাবেন বলে জানিয়েছেন তিনি। 

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement