Advertisement

টেলিভিশন

Mahalaya 2022 on Television: মহিষাসুরমর্দিনী শুভশ্রী! দেবীর অন্যান্য রূপে থাকছেন মিঠাই, গৌরী, যমুনারা

Aajtak Bangla
  • কলকাতা ,
  • 13 Sep 2022,
  • Updated 1:58 PM IST
  • 1/16

পুজো আসতে আর হাতে গোনা দিন বাকি। মহালয়ার দিন ভোরে বাঙালির, বীরেন্দ্রকৃষ্ণ ভদ্রের কন্ঠে মহিষাসুরমর্দিনী শোনার রীতি যুগ যুগ ধরে চলে আসছে। তবে শুধু রেডিও না টেলিভিশনের পর্দায়, মহালয়া দেখার উৎসাহ কম থাকে না। সেই সঙ্গে কে সাজবেন দেবী দুর্গা রূপে, এই নিয়ে থাকে কৌতূহল। 
 

  • 2/16

দেবীপক্ষের সূচনায় প্রতিবারই চ্যানেলগুলির মধ্যে একটা প্রতিযোগিতা থাকে, কে হবেন দেবী দুর্গা, কত ভাল কনটেন্ট হবে? দুর্গা ছাড়াও অন্যান্য দেব -দেবী কিংবা দুর্গার অন্যান্য রূপে কারা অভিনয় করবেন এই নিয়ে থাকে কৌতূহল। এই বছর মহালয়াতে জি বাংলা চ্যানেল আসছে 'সিংহবাহিনী ত্রিনয়নী' নিয়ে।

গত বছরের মতো এবারও মহিষাসুরমর্দিনী অভিনেত্রী শুভশ্রী গঙ্গোপাধ্যায়। দেবীর সৃষ্টি থেকে মহিষাসুর বধ করে পৃথিবীকে কলুষমুক্ত করার কাহিনি দেখা যাবে দেবীর এই সিংহবাহিনী রূপের মধ্যে দিয়ে। সেই সঙ্গে রয়েছে আরও চমক। ২৫ সেপ্টেম্বর, মহালয়ার দিনে ভোর ৫ টায় সম্প্রচার হবে এই অনুষ্ঠান। 
 

  • 3/16

 দেবী দুর্গার বাহন পশুরাজ সিংহ। কিন্তু দেবী যে শুধু মহিষাসুরমর্দিনী রূপে সিংহের পিঠে চড়ে মর্ত্যে আসেন তা নয়, দেবীর আরও অনেক সিংহবাহিনী রূপ রয়েছে। সে কাহিনিই জি বাংলার এবারের নিবেদনের মূল বিষয়বস্তু। এই কাহিনির বিন্যাসে যেমন উঠে এসেছে পশুরাজ সিংহের দেবীর বাহন হওয়ার ঘটনা, তেমনই শিশু গণেশের অনুরোধে গল্পের ছলে দেবীর মুখেই দেবীর সিংবাহিনী রূপ বর্ণনা।
 

  • 4/16

কথিত আছে, দেবী পার্বতী যখন দেবাদিদেব মহাদেবের তপস্যা করছিলেন, তখন পশুরাজ সিংহ তাঁকে শিকার স্বরূপ বেছে নিয়েছিলেন। কিন্তু তপস্যারত প্রাণীকে ভক্ষণ করবেন না বলে পশুরাজ অপেক্ষা করতে থাকেন। বছরের পর বছর সাধনায়রত দেবীকে দেখে পশুরাজের মধ্যে আসে বড় পরিবর্তন। দেবীর সিদ্ধিলাভের পর পশুরাজ স্বেচ্ছায় নিলেন তাঁর বাহন হওয়ার সিদ্ধান্ত। এরপর থেকেই দেবীর নানা রূপে পশুরাজ সঙ্গে থেকেছেন। কখনও বাহক রূপে, কখনও রক্ষাকারী রূপে। 
 

  • 5/16

'সিংহবাহিনী ত্রিনয়নী'-তে দেবীকে চণ্ডিকা, জগদ্ধাত্রী, কুষ্মাণ্ডা, জয়দুর্গা, স্কন্ধমাতা, গন্ধেশ্বরী, কামাখ্যা এবং মহিষাসুরমর্দিনী এই রূপগুলিতে সিংহবাহিনী হিসেবে দেখা যাবে।  
 

  • 6/16

দেবী পার্বতী (Devi Parbati)

দেবী পার্বতী ভূমিকায় দেখা যাবে শ্বেতা ভট্টাচার্যকে অর্থাৎ 'যমুনা ঢাকি'-র যমুনাকে। সন্তান গণেশকে গল্পের ছলে নিজের সিংবাহিনী রূপের বর্ণনা শোনাবেন দেবী পার্বতী।

  • 7/16

দেবী চণ্ডিকা (Devi Chandika)

দেবী চণ্ডিকারূপে বধ করেন অসুরদ্বয় শুম্ভ ও নিশুম্ভকে। দেবী চণ্ডিকা সিংহবাহিনী, অষ্টভুজা। এই দেবীর আরাধনায় সূক্ষাতিসূক্ষ শক্তির উৎস আমরা সন্ধান করে ফেলি। দেবী চণ্ডিকার ভূমিকায় দেখা যাবে 'পিলু'-র রঞ্জা অর্থাৎ অভিনেত্রী ইধিকা পালকে। 

  • 8/16

দেবী জগদ্ধাত্রী (Devi Jagadhhatri)

দেবী জগদ্ধাত্রী রূপে দেবতাদের অহংকার হরণ করে তাঁকে হস্তীর রূপ দেন। সেই হস্তী দেবীর সিংহের পদতলে বিরাজ করে। দেবী জগদ্ধাত্রী সিংহপৃষ্ঠে চতুর্ভূজা, ত্রিনয়না। এই দেবীর আরাধনায় আমরা সকল দম্ভ থেকে মুক্ত হয়ে মূল কর্মকাণ্ডে ফিরে আসি। দেবী জগদ্ধাত্রীর ভূমিকায় দেখা যাবে 'লক্ষ্মী কাকিমা সুপারস্টার'- হংসিনী অর্থাৎ অভিনেত্রী শার্লি মোদককে। 
 

  • 9/16

দেবী কুষ্মাণ্ডা (Devi Kushmanda)

দেবী কুষ্মাণ্ডারূপে সৃজন করেন ব্রহ্মান্ড। তাঁর ত্রিনয়ন থেকে সৃষ্টি হয় মহালক্ষ্মী, মহাকালী ও মহাসরস্বতীর। দেবী সিংহবাহিনী, অষ্টভুজা। তাঁর একটি হাত সর্বদাই অভয় মুদ্রায় থাকে। এই দেবীর ভূমিকায় দেখা যাবে 'পিলু' ধারাবাহিকের পিলু অর্থাৎ মেঘা দাঁকে। 

  • 10/16

দেবী জয়দুর্গা (Devi Joy Durga)

সিংহবাহিনী দেবী জয়দুর্গা কৃষ্ণবর্ণা, চতুর্ভুজা। শক্তির মূল উৎসে এই দেবীর অধিষ্ঠান। দেবীর সঙ্গে থাকেন তাঁর সখিদ্বয় জয়া ও বিজয়া। দেবী জয়দুর্গার দুই রূপে দেখা যাবে 'মিঠাই'-র মিঠাই অর্থাৎ অভিনেত্রী সৌমিতৃষা কুন্ডুকে। 

  • 11/16

দেবী স্কন্ধমাতা (Devi Skondomata)

দেবী স্কন্ধমাতা তারকাসুর বধকারী কার্তিকেয় জননী। সিংহবাহিনী এই দেবী চিত্তশুদ্ধি করেন। দেবীর একহাতে অভয়  মুদ্রা,অন্যহাতে ধরে থাকেন পুত্র স্কন্ধকে। এই দেবীর ভূমিকায় দেখা যাবে 'লালকুঠি'-র অনামিকা অর্থাৎ অভিনেত্রী রুকমা রায়কে।

  • 12/16

দেবী কামাখ্যা (Devi Kamakhhya) 

দেবী কামাখ্যা কামদেবের তপস্যায় তুষ্ট হয়ে তাঁর শরীরকে কলুষমুক্ত করেন। দেবী কামাখ্যার আরাধনায় মনস্কামনা পূর্ণ হয়। এই দেবী সিংহবাহিনী, দ্বাদশভূজা ও ষড়মস্তকযুক্তা। তাঁর প্রতিটি আননেই থাকে ত্রিনয়ন। দেবী কামাখ্যার ভূমিকায় দেখা যাবে 'উমা' ধারাবাহিকের উমা অর্থাৎ অভিনেত্রী শিঞ্জিনী চক্রবর্তীকে।

  • 13/16

 দেবী গন্ধেশ্বরী (Devi Gandheswari)

সিংহবাহিনী দেবী গন্ধেশ্বরী চতুর্ভূজা। গন্ধাসুরকে বোধ করে তিনি গন্ধবণিক সম্প্রদায়কে রক্ষা করেন। দেবী গন্ধেশ্বরী মূলত পূজিত হন গন্ধবণিক সম্প্রদায়ের মধ্যে। এই দেবী সব রকম বিপদ থেকে রক্ষা করেন। দেবী গন্ধেশ্বরী ভূমিকায় দেখা যাবে 'গৌরী এলো'-র গৌরী অর্থাৎ মোহনা মাইতি।

  • 14/16

দেবী মহাকালী (Devi Maha Kali)

দেবী মহাকালীর ভূমিকায় দেখা যাবে 'উড়ন তুবড়ি'-র তুবড়ি অর্থাৎ অভিনেত্রী সোহিনী বন্দ্যোপাধ্যায়কে। 
 

  • 15/16

দেবী মহালক্ষ্মী (Devi Maha Lakshmi)

দেবী মহালক্ষ্মীর ভূমিকায় দেখা যাবে 'খেলনা বাড়ি'-র মিতুল অর্থাৎ অভিনেত্রী আরাত্রিকা মাইতিকে।

  • 16/16

 দেবী মহাসরস্বতী (Maha Saraswati) 

 দেবী মহাসরস্বতীর ভূমিকায় দেখা যাবে 'এই পথ যদি না শেষ হয়'-র ঊর্মি অর্থাৎ অভিনেত্রী অন্বেষা হাজরা। 

Advertisement
Advertisement