Advertisement

Mahalaya on Television: মহিষাসুরমর্দিনী জগদ্ধাত্রী- অঙ্কিতা, উমা- দিতিপ্রিয়া! মহালয়ায় শিব, মহিষাসুর কে?

Mahalaya on Television: শুধু রেডিও না টেলিভিশনের পর্দায়, মহালয়া দেখার উৎসাহ কম থাকে না। সেই সঙ্গে কে সাজবেন দেবী দুর্গা রূপে, এই নিয়ে থাকে কৌতূহল। 

অঙ্কিতা মল্লিক ও দিতিপ্রিয়া রায় (ছবি: ফেসবুক)
Aajtak Bangla
  • কলকাতা,
  • 08 Sep 2023,
  • अपडेटेड 5:26 PM IST

পুজোর কাউন্টডাউন প্রায় শুরু হয়ে গেছে বললেই চলে। মহালয়ার দিন ভোরে বীরেন্দ্রকৃষ্ণ ভদ্রের কন্ঠে মহিষাসুরমর্দিনীর শোনার রীতি বাঙালির যুগ যুগ ধরে চলে আসছে। তবে শুধু রেডিও না টেলিভিশনের পর্দায়, মহালয়া দেখার উৎসাহ কম থাকে না। সেই সঙ্গে কে সাজবেন দেবী দুর্গা রূপে, এই নিয়ে থাকে কৌতূহল। 

দেবীপক্ষের সূচনায় প্রতিবারই চ্যানেলগুলির মধ্যে একটা প্রতিযোগিতা থাকে, কে হবেন দেবী দুর্গা এই নিয়ে। এবছর স্টার জলসায় দুর্গা সাজবেন কোয়েল মল্লিক। তবে প্রশ্ন উঠছে তাহলে জি বাংলার দুর্গা কে? টলিপাড়া সূত্রে জানা যাচ্ছে, একটু ভিন্ন রকম মহিষাসুরমর্দিনী দেখা যাবে এবার জি বাংলাতে। কোন বড় তারকা নয়, বিভিন্ন চরিত্রে দেখা যাবে টেলিভিশন অভিনেতাদের। সিনেমহল সূত্রে জানা যাচ্ছে, এবছর মহিষাসুরমর্দিনী রূপে দেখা যাবে পর্দার জগদ্ধাত্রী- অঙ্কিতা মল্লিককে। অন্যদিকে উমার ভূমিকায় থাকবেন দিতিপ্রিয়া রায়। জি বাংলার বিভিন্ন মেগার নায়িকাদের দেখা যাবে দেবীর বিভিন্ন রূপে। সূত্র বলছে, এবারের অনুষ্ঠানের নাম 'নবপত্রিকা'। থাকছে আরও বেশ কিছু চমক। 

'গৌরী এল'-র মোহনা মাইতি পর্দায় ধরা দেবেন দেবী ব্রহ্মাণী রূপে। দেবী কালিকা হচ্ছেন 'রাঙা বউ'- শ্রুতি দাস। দেবী কার্তিকী 'নিম ফুলের মধু'-র পর্ণা-পল্লবী শর্মা, দেবী শিবা শ্বেতা ভট্টাচার্য, দেবী রক্তদন্তিকা 'খেলনা বাড়ি'-র মিতুল -আরাত্রিকা মাইতি। 'কার কাছে কই মনের কথা'-র শিমুল অর্থাৎ অভিনেত্রী মানালি দে-কে দেখা যাবে দেবী শোকরহিতা রূপে। দেবী চামুণ্ডা হবেন 'মুকুট'- শ্রাবণী ভুঁইয়া। এছাড়া দেবী লক্ষ্মী সাজবেন 'ফুলকি'-দিব্যাণী মণ্ডল। অনেকের মনে প্রশ্ন জাগছেন এবছর শিব বা মহিষাসুর রূপে কাকে দেখা যাবে? সূত্র মারফত মিলছে সেই উত্তরও। 'ফুলকি'-র রোহিত অর্থাৎ অভিষেক বসু এবার দেবাদিদেব মহাদেব সাজবেন এবং মহিষাসুর হবেন 'ডান্স বাংলা ডান্স'-র অর্ণব।
  
প্রসঙ্গত, গত বছর জি বাংলার মহিষাসুরমর্দিনী হয়েছিলেন শুভশ্রী গঙ্গোপাধ্যায়। দেবী দুর্গার বাহন পশুরাজ সিংহ। কিন্তু দেবী যে শুধু মহিষাসুরমর্দিনী রূপে সিংহের পিঠে চড়ে মর্ত্যে আসেন তা নয়, দেবীর আরও অনেক সিংহবাহিনী রূপ রয়েছে। সে কাহিনিই ছিল মূল বিষয়বস্তু। দেবীকে চণ্ডিকা, জগদ্ধাত্রী, কুষ্মাণ্ডা, জয়দুর্গা, স্কন্ধমাতা, গন্ধেশ্বরী, কামাখ্যা এবং মহিষাসুরমর্দিনী এই রূপগুলিতে সিংহবাহিনী হিসেবে দেখা গিয়েছিল। এই বিভিন্ন রূপে পর্দায়  দেখা গিয়েছিল টেলি নায়িকাদের।    

Advertisement

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement