Advertisement

Anindya Chatterjee: ১৫ বছর লড়াই করে মূলস্রোতে ফেরার কাহিনী, চেনেন কি এই অনিন্দ্য চট্টোপাধ্যায়কে?

একেই হয়ত বলে এভাবেও ফিরে আসা যায়। দীর্ঘ ১৫ বছর জীবনযুদ্ধে জয়ী হয়ে ফেরেন গাঁটছড়ার রাহুল ওরফে অনিন্দ্য। অথচ তাঁর জীবনে এমন একটা সময়ও গিয়েছে যখন তিনি মাদকাশক্তের নেশায় অন্ধকারের গভীরে হারিয়ে গিয়েছিলেন। ২০০৪-০৫ সালে অনিন্দ্য চট্টোপাধ্যায় নিয়মিত মাদক সেবন করতেন।

অভিনেতা অনিন্দ্য চট্টোপাধ্যায় ছবি সৌজন্যে: ইনস্টাগ্রাম
Aajtak Bangla
  • কলকাতা,
  • 22 Jan 2023,
  • अपडेटेड 11:07 AM IST
  • ছোটপর্দার জনপ্রিয় মুখ অভিনেতা অনিন্দ্য চট্টোপাধ্য়ায়। তাঁর জনপ্রিয়তা বর্তমানে তুঙ্গে। সেই অভিনেতার জন্মদিন বলে কথা সেটা তো বিশেষ হতেই হবে।
  • অভিনেতার আসল জন্মদিন কিন্তু ২৯ ডিসেম্বর। আর ২৩ জানুয়ারি অনিন্দ্যর পুর্নজন্ম হয়েছিল। সেই দিনটি তাঁর জীবনে সত্যিই জন্মদিনই।
  • শনিবার রাত ১২ টা বাজতে না বাজতেই ফেসবুজ পেজে অভিনেতা দীর্ঘ কাহিনী জানালেন। অনেকেই হয়ত এই কাহিনী জানেন আবার অনেকের কাছে এ যেন নতুন অনিন্দ্য চট্টোপাধ্যায়।

ছোটপর্দার জনপ্রিয় মুখ অভিনেতা অনিন্দ্য চট্টোপাধ্য়ায়। তাঁর জনপ্রিয়তা বর্তমানে তুঙ্গে। সেই অভিনেতার জন্মদিন বলে কথা সেটা তো বিশেষ হতেই হবে। কিন্তু এই জন্মদিন বিশেষ অন্য এক কারণের জন্য। অভিনেতার আসল জন্মদিন কিন্তু ২৯ ডিসেম্বর। আর ২৩ জানুয়ারি অনিন্দ্যর পুর্নজন্ম হয়েছিল। সেই দিনটি তাঁর জীবনে সত্যিই জন্মদিনই। শনিবার রাত ১২ টা বাজতে না বাজতেই ফেসবুজ পেজে অভিনেতা দীর্ঘ কাহিনী জানালেন। অনেকেই হয়ত এই কাহিনী জানেন আবার অনেকের কাছে এ যেন নতুন অনিন্দ্য চট্টোপাধ্যায়। 

১৫ বছরের যুদ্ধে জয়ী অভিনেতা
একেই হয়ত বলে এভাবেও ফিরে আসা যায়। দীর্ঘ ১৫ বছর জীবনযুদ্ধে জয়ী হয়ে ফেরেন গাঁটছড়ার রাহুল ওরফে অনিন্দ্য। অথচ তাঁর জীবনে এমন একটা সময়ও গিয়েছে যখন তিনি মাদকাশক্তের নেশায় অন্ধকারের গভীরে হারিয়ে গিয়েছিলেন। ২০০৪-০৫ সালে অনিন্দ্য চট্টোপাধ্যায় নিয়মিত মাদক সেবন করতেন। চোখের সামনে বন্ধু, পরিচিত মানুষদের মৃত্যু তাঁর চেতনা ফিরিয়ে এনেছিল। এরপর দীর্ঘ ১৫ বছর তিনি নিজের সঙ্গে লড়াই চালিয়ে গিয়েছেন। আর শেষ পর্য়ন্ত সেই মাদক কোনওভাবেই তাঁর জীবনের সঙ্গে যুক্ত নয়। লড়াই করেও যে মূলস্রোতে ফেরা যায় তা প্রমাণ করেছেন অভিনেতা। 

সহ-অভিনেতাদের সঙ্গে অনিন্দ্য ছবি সৌজন্যে: ইনস্টাগ্রাম

নিজেকে নিজে অনুপ্রাণিত করেছেন
অভিনয় ও হ্যান্ডসম চেহারা এই দুই গুণেই তাঁর মহিলা ভক্তের সংখ্যা নেহাত কম নয়। তবে তিনি অনেকের কাছে অনুপ্রেরণাও বটে। ২৩ জানুয়ারি অনিন্দ্যর নেশামুক্তির দিন। আর এইদিন আসার আগেই নিজেকে আরও একবার অনুপ্রাণিত করলেন ফেসবুকে পোস্ট লিখে। 

আরও পড়ুন: Gaatchora: শেষ হবে ঋদ্ধি- খড়িদের জার্নি? 'গাঁটছড়া' শেষ হওয়ার জল্পনা টেলিপাড়ায়

২৩ জানুয়ারি প্রকৃত জন্মদিন অভিনেতার
শনিবার রাত ১২টা বাজতেই অভিনেতা ফেসবুক পোস্টে লেখেন, 'আজকে ২২ জানুয়ারি, কালকে আমার জন্মদিন। এই জন্মদিনটাই আমার সবচেয়ে কাছের। কেন? কাল আমার নেশা মুক্তির ১৫ বছর। ২৯ ডিসেম্বর তো বায়োলজিক্যাল বার্থডে। কিন্তু কালকের দিনটা আমার কাছে অনেক অনেক বেশি স্পেশাল।' অভিনেতা তাঁর অতীতের কালো দিনগুলির কথা স্মরণ করে লেখেন, 'আমার কাছে এখনও জলের মতো স্পষ্ট ২০০৮ সালে আজকের এই দিনটা। ব্যাঙ্কসাল কোর্টে হাজিরা দিয়ে আমাকে রিহ্যাবে ফিরতেই হতো। ৯টার বনগাঁ লোকাল আর আমাকে যেতে হত হাবড়া। সাথে ছিল শেষবারের মতন নেশা করবো বলে একটু ব্রাউন সুগার, একটু তুলো একটা চামচ। হাবড়া স্টেশনে নেমে একটু এগোলেই সেই রিহ্যাব যেখান থেকে আমার ভালো থাকার লড়াই শুরু হয়েছিল। তার আগে প্রায় ২৮ বা ২৯টা ডিটক্স আর রিহ্যাব হয়ে গেছে । যেদিন ছাড়া পেতাম সেদিনকেই রিলাপস। আমাদের ভাষায়ে আমরা বলি ক্রনিক রিলাপসী। ৬/৭ বছর ধরে অনবরত ঘুরতে থাকা একটা বৃত্ত। নয় বাইরে নেশা করছি নয় তালা চাবির ভিতরে ভালো আছি। না নিজে বিশ্বাস করতাম যে আমি কোনদিন ভালো হতে পারব, না আমাকে কেউ বিশ্বাস করতো যে আমি কোনদিন নেশা ছেড়ে দেব।'

Advertisement

গোটা পরিবার সর্বস্বান্ত হয়ে গিয়েছিল
অনিন্দ্য তাঁর লেখার মাধ্যমে জানিয়েছেন যে তাঁর নেশার জন্য গোটা পরিবারকে সর্বস্বান্ত হতে হয়েছিল। অনিন্দ্য নিজের নেশার জন্য মায়ের সোনার গয়না থেকে শুরু করে বাবার সঞ্চয় সবকিছু দিয়েই অভিনেতা নিজের নেশা করার শখ পূরণ করতেন। অভিনেতা গাড়ির লকও অনায়াসে খুলে ফেলতে পটু ছিলেন। কিন্তু এই নেশার গ্রাসে থেকেই তিনি উপলব্ধি করেছিলেন যে এভাবে চলতে থাকলে তিনি ২৮ বছর বয়স পর্যন্ত টানতে পারবেন না। এছাড়া তাঁর চোখের সামনে চারজন মাদকাসক্তের মৃত্যুর পর অভিনেতার চেতনা কিছুটা ফিরে এসেছে। 

মাদকের নেশা থেকে ফিরে এসেছেন অনিন্দ্য
অনিন্দ্য জানিয়েছেন যে তাঁর ইচ্ছাশক্তির কাছে নেশাকে হারতে হয়েছে। নেশা তাঁকে মারতে চেয়েছিল আর সেদিন অভিনেতা নেশার কাছে হেরে গিয়েছিলেন বলেই আজকে জীবনের যুদ্ধে জয়ী হতে পেরেছেন। এখন তো অটোগ্রাফ, ক্যামেরার ফ্লাশ কত কি রয়েছে জীবনে। অভিনেতা জানিয়েছেন যে তাঁর এই রূপ তাঁর বাবা দেখে গিয়েছেন এবং তিনি গর্বও করতেন। 

গাঁটছড়া সেটে অনিন্দ্য সহ-অভিনেতাদের সঙ্গে ছবি সৌজন্য: ইনস্টাগ্রাম

এখন জনপ্রিয় মুখ অনিন্দ্য
বর্তমানে অনিন্দ্য শুধু ছোটপর্দায় নয় বড়পর্দাতেও কাজ করেছেন। বেলাশুরু থেকে বেলাশেষ, অন্দরকাহিনি, দ্য পার্সেল-র মতো ছবিতে অভিনয় করে দর্শকের মনোরঞ্জন করেছেন। শুধু তাই নয়, আজ অনিন্দ্য চট্টোপাধ্যায় আইডিয়াল কলকাতা পুলিশের অ্যান্টি ড্রাগ ক্যাম্পেনের ব্র্যান্ড অ্যাম্বাসাডর।   

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement