Advertisement

মহানায়কের বায়োপিক 'অচেনা উত্তম' তৈরি করছেন পরিচালক অতনু বসু

এই আবেগকে সেলুলয়েডে বন্দি করতে চলেছেন পরিচালক অতনু বসু। মহানায়ক উত্তম কুমারের বায়োপিক 'অচেনা উত্তম' নিয়ে কাজ শুরু করলেন তিনি। বুধবার ৩ মার্চ মধ্য কলকাতার একটি হোটেলে ছবির শুভ মহরত বা শুভ সূচনা হল।

ছবির শিল্পীরা
রজত কর্মকার
  • কলকাতা,
  • 04 Mar 2021,
  • अपडेटेड 10:30 AM IST
  • এত দশক পেরিয়েও আর কাউকে মহানায়ক হিসেবে মেনে নিতে পারল কোথায় বাঙালি!
  • এই আবেগকে সেলুলয়েডে বন্দি করতে চলেছেন পরিচালক অতনু ঘোষ
  • ছবিতে মহানায়কের চরিত্রে অভিনয় করছেন শাশ্বত চট্টোপাধ্যায়। কিশোর উত্তমের ভূমিকায় দেখা যাবে তীর্থরাজ বসু-কে

বাঙালির আবেগের সঙ্গে একাত্ম হয়ে মিশে রয়েছেন উত্তম কুমার। এত দশক পেরিয়েও আর কাউকে মহানায়ক হিসেবে মেনে নিতে পারল কোথায়! ফলে তাঁকে নিয়ে আলাদা সেন্টিমেন্ট থাকবে তাতে আর আশ্চর্য কী। এই আবেগকে সেলুলয়েডে বন্দি করতে চলেছেন পরিচালক অতনু বসু। মহানায়ক উত্তম কুমারের বায়োপিক 'অচেনা উত্তম' নিয়ে কাজ শুরু করলেন তিনি। বুধবার ৩ মার্চ মধ্য কলকাতার একটি হোটেলে ছবির শুভ মহরত বা শুভ সূচনা হল।

ছবিতে মহানায়কের চরিত্রে অভিনয় করছেন শাশ্বত চট্টোপাধ্যায়। কিশোর উত্তমের ভূমিকায় দেখা যাবে তীর্থরাজ বসু-কে। এর আগে পরিচালক কমলেশ্বর মুখোপাধ্যায়ের পরিচালনায় ঋত্বিক ঘটকের বায়োপিক মেঘে ঢাকা তারা-য় ঋত্বিকের চরিত্রে অভিনয় করেছিলেন শাশ্বত। সে অভিনয় অকুণ্ঠ প্রশংসা পেয়েছিল। এ বার মহানায়কের চরিত্রে অভিনয় করছেন। কতটা কঠিন মহানায়ককে সেলুলয়েডে তুলে ধরা? উত্তরে শাশ্বত বলেন, 'কঠিন চরিত্রে অভিনয় করা সব সময় চ্যালেঞ্জিং কোনও সন্দেহ নেই। কিন্তু মহানায়কের চরিত্রে অভিনয় করা শুধু কঠিন নয়, এর জন্য কোনও প্রস্তুতিই যথেষ্ট নয়।'

মহানায়কের বায়োপিক যখন হচ্ছে, তখন মহানায়িকারাও অবশ্যই থাকবেন। বাংলা সিনেমার সোনালি যুগের বহু নায়িকার সঙ্গে অভিনয় করেছেন মহানায়ক। তাঁদের অনেকের চরিত্র দেখা যাবে সিনেমায়। সুচিত্রা সেনের ভূমিকায় অভিনয় করছেন ঋতুপর্ণা সেনগুপ্ত। গৌরী দেবীর চরিত্রে থাকবেন শ্রাবন্তী চট্টোপাধ্যায়। বাংলা টেলিভিশনের জনপ্রিয় মুখ দিতিপ্রিয়া রায়-কে দেখা যাবে সাবিত্রি চট্টোপাধ্যায়ের চরিত্রে। এ ছাড়াও কিছু গুরুত্বপূর্ণ চরিত্রে রয়েছেন সম্পূর্ণা লাহিড়ি, সায়ন্তনী রায়চৌধুরী, স্নেহা দাস। তরুণ কুমারের চরিত্রে অভিনয় করবেন বিশ্বনাথ বসু এবং উত্তম-পুত্র গৌরবের চরিত্রে দেখা যাবে অনুভব কাঞ্জিলাল-কে।

প্রায় ৩ বছর বাদে বড় পর্দায় ফিরছেন পরিচালক অতনু বসু। তাঁর আগের ছবি আত্মজা মুক্তি পেয়েছিল ২০১৮ সালে। এই সময়টা মহানায়কের বায়োপিক নিয়ে কাজ করে গিয়েছেন। গবেষণা এবং গল্প লেখার কাজ করেছএন শিবাশিষ বন্দোপাধ্যায়। দৃশ্যগ্রহণে সুপ্রিয় দত্ত। ছবির মিউজিক রিক্রিয়েট এবং কম্পোজ করেছেন উপালি।

Advertisement

 

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement