Advertisement

Fakira New Album: ফকিরার পুজোর উপহার শ্রোতাদের! বিরতির পর ফিরছে 'হরে কৃষ্ণ' অ্যালবাম নিয়ে

Durga Puja 2022 Songs: ফকিরার প্রথম অ্যালবাম 'ইতরপনা'-তে যেমন প্রথমবার মানুষ বাংলা কাওয়ালী শুনেছিলেন, এই অ্যালবামেও তার অন্যথা হবে না। পশ্চিমবঙ্গ তো বটেই, ভারতবর্ষ ও তার বাইরেও এই বাংলা ব্যান্ডের গান যথেষ্ট জনপ্রিয়। 

ফকিরা বাংলা ব্যান্ডের সদস্যরা
Aajtak Bangla
  • কলকাতা ,
  • 13 Sep 2022,
  • अपडेटेड 8:38 PM IST

বাংলা সঙ্গীতপ্রেমীদের জন্য রয়েছে সুখবর। প্রায় দু'বছর পর, এই পুজোর আগেই নতুন অ্যালবাম নিয়ে ফিরছে 'ফকিরা' বাংলা ব্যান্ড। তাদের দ্বিতীয় অ্যালবামের নাম 'হরে কৃষ্ণ'। যেখানে মোট আটটি গান রয়েছে। যার মধ্যে কিছু গান শ্রোতারা শুনলেও, কিছু গান একেবারে শোনা যায় না বললেই চলে।

ফকিরার প্রথম অ্যালবাম 'ইতরপনা'-তে যেমন প্রথমবার মানুষ বাংলা কাওয়ালী শুনেছিলেন, এই অ্যালবামেও তার অন্যথা হবে না। পশ্চিমবঙ্গ তো বটেই, ভারতবর্ষ ও তার বাইরেও এই বাংলা ব্যান্ডের গান যথেষ্ট জনপ্রিয়। 

ফকিরার 'হরে কৃষ্ণ'গানটি  আসলে তিনটি গানের মিশেলে তৈরি। 'হরে কৃষ্ণ' মন্ত্রটি শ্রীচৈতন্য মুখনিঃসৃত বাণী, 'এখনও সে বৃন্দাবনে' ভবা পাগলার রচনা এবং 'হরি হরায়ে নমঃ কৃষ্ণ' পদটি শ্রী নরোত্তম দাস ঠাকুরের রচনা। এই তিনটি পদ একত্রিত করে গাঁথা হয়েছে  'হরে কৃষ্ণ' গানটি। তবে এই বাংলা ব্যান্ড শুধু লোকগান করবে বলেই তৈরি হয়নি। ২০১১ সালে তিমিরের আয়োজন করা আসানসোলের একটি অনুষ্ঠান থেকেই ফকিরার এই সিদ্ধান্ত। লোকগানের যুগোপযোগী অলংকরণ এবং তার সঠিক বিন্যাস ফকিরাকে সবার থেকে আলাদা করে।

 

বাংলাদেশ, আমেরিকা এবং সারা ভারতবর্ষ জুড়ে ফকিরা অনুষ্ঠান করে চলেছে স্বমহিমায়। ২০১৯ সালে ফকিরার দ্বিতীয় অ্যালবাম 'হরে কৃষ্ণ' রেকর্ড হয়ে গেলেও কোভিডর কারণে, তা বের করা সম্ভব হয়নি। এবছর পুজোর আগে প্রকাশ পাবে সেই অ্যালবাম। অ্যালবামটি রেকর্ড হয়েছে মুম্বাইয়ের যশরাজ ফিল্মস স্টুডিওতে। মিক্স মাস্টারের কাজও মায়ানগরীতেই হয়েছে। 

নতুন শ্রবণ প্রযুক্তি ডলবি অ্যাটমোস ব্যবহার করা হয়েছে এই অ্যালবামে। সঙ্গীতশিল্পী তিমিরের কথায়, "দ্বিতীয় অ্যালবামের কাজ করতে করতেই আমাদের মাথায় আসে একসঙ্গে আটটি গানকে একটা ভিডিওতে রাখার কথা। প্রকাশ পেলেই এর স্বাদ পাবেন সকলে। আমরা ভারতের অন্যতম সেরা স্টুডিওতে রেকর্ড করেছি গানগুলি। তার কারণ অবশ্যই শ্রোতাদের ভাল শব্দ (Audio Quality) শোনাতে চাই। সেই সঙ্গে  নিজেদেরও যাচাই করে নেওয়া আর কী... আমাদের পরম সৌভাগ্য যে আমাদের গান রেকর্ড করেছেন দেশের অন্যতম সেরা সাউন্ড ইঞ্জিনিয়ার বিজয় দয়াল। অনেকটা শিখতে পেরেছি আমরা। আশা করি  আপনাদেরও আনন্দ দিতে পারব।" 
 

Advertisement

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement