Advertisement

বড় পর্দায় ফিরছেন সাবিত্রী, একালের 'কাদম্বরী'দের কথা বলবে ছবি

কাদম্বরীর চরিত্রে অভিনয় করেছেন অঙ্কিতা চক্রবর্তী। এই কাদম্বরীর হাত ধরেই বহু বছর পর বড় পর্দায় ফিরলেন সাবিত্রী চট্টপাধ্যায়। এই ছবিতে কাদম্বরীর ঠাকুমার চরিত্রে তিনি অভিনয় করেছেন। চরিত্রটি অত্যন্ত রোমাঞ্চকর। সাবিত্রী চট্টপাধ্যায়ের চরিত্র নিয়ে খুব বেশি মুখ খুলতে চান না পরিচালক। এই চরিত্র একটা বড় চমক। সিনেমা হলে গিয়েই তা দেখতে হবে।

অঙ্কিতা চক্রবর্তী - সাবিত্রী চট্টোপাধ্যায়
Aajtak Bangla
  • কলকাতা,
  • 31 Aug 2022,
  • अपडेटेड 10:50 AM IST

কাদম্বরী। নামটা শুনলেই আপামর বাঙালি আজও কৌতূহলী হয়ে ওঠে। উনি যে কবির বৌঠান! রবীন্দ্রনাথ-কাদম্বরীর চোরা প্রেমের রসালো গল্প বাঙালি আজও তাড়িয়ে তাড়িয়ে উপভোগ করে। কিন্তু কাদম্বরীর একাকীত্ব, চাপা অভিমান, না-পাওয়ার ঘূর্ণাবর্তে ক্রমশ তলিয়ে যাওয়া, এসব নিয়ে কখনই খুব বেশি চর্চা হয়নি। কাদম্বরী নিজের সঙ্গে লড়াই করতে করতে করতে, শেষ পর্যন্ত আত্মহত্যার পথ বেছে নিয়েছিলেন। শোনা যা, জানাজানির ভয়ে শ্বশুরমশাই দেবেন্দ্রনাথ সাংবাদিকদের ঘুষ দিয়ে মুখ বন্ধ করে দেন। কাদম্বরী ঠাকুরবাড়ির এক উপেক্ষিত নারী হয়ে সারা জীবন থেকে গেলেন।

ঠাকুরবাড়ির সেই উপেক্ষিতা নারীর জীবন-কষ্টকে উপজীব্য করে পরিচালক শর্মিষ্ঠা দেব তৈরি করেছেন নতুন ছবি "কাদম্বরী আজও।" ছবির কাদম্বরী একালের। উনি একজন চিত্র পরিচালক। ঝকঝকে, স্মার্ট, আপাত দৃঢ়চেতা। কিন্তু মনটা? কবির বৌঠানের সঙ্গে ছবির কাদম্বরীর কতটা মিল? পরিচালক শর্মিষ্ঠা দেব বলেন, "খুব সোজাসাপ্টা  সম্পর্ক নেই, তবে সেই কাদম্বরীর একাকীত্ব, বিরহ, চাপা কষ্ট আজকের একবিংশ শতাব্দীর সাবলম্বী কাদম্বরীদের মধ‌্যেও যে তারই ছায়া, এই ছবি তারই কথা বলে।"

কাদম্বরীর চরিত্রে অভিনয় করেছেন অঙ্কিতা চক্রবর্তী। এই কাদম্বরীর হাত ধরেই বহু বছর পর বড় পর্দায় ফিরলেন সাবিত্রী চট্টপাধ্যায়। এই ছবিতে কাদম্বরীর ঠাকুমার চরিত্রে তিনি অভিনয় করেছেন। চরিত্রটি অত্যন্ত রোমাঞ্চকর। সাবিত্রী চট্টপাধ্যায়ের চরিত্র নিয়ে খুব বেশি মুখ খুলতে চান না পরিচালক। এই চরিত্র একটা বড় চমক। সিনেমা হলে গিয়েই তা দেখতে হবে। অমিতাভ ভট্টাচার্যকেও অনেকবছর পর আবার ছবিতে দেখা যাবে। একজন লেখকের ভূমিকায় তিনি অভিনয় করেছেন।

সেকালের কাদম্বরী বিষ খেয়ে মুক্তি খুঁজছিলেন। একালের কাদম্বরী কীভাবে নিজের মুক্তি খুঁজবেন? সেই নিয়েই ছবি 'কাদম্বরী আজও।' ছবিতে অন্যান্য চরিত্রে অভিনয় করেছেন রাজদীপ সরকার, বিশ্বজিত চক্রবর্তী, রুমকি চট্টপাধ্যায় প্রমুখ। শিল্পী রূপঙ্কর বাগচী এবংসায়নী পালিতের কন্ঠে তিনটি রবীন্দ্রসঙ্গীত রয়েছে।

Advertisement

গোটা ছবির শুটিং হয়েছে কলকাতা এবং উত্তরবঙ্গর রিশপ, লোঁলেগাও-এ। ছবিটি ইতিমধ্যেই ইন্দো-ফ্রাঁন্স এবং রিলস আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে সেরা পরিচালকের পুরস্কার ছিনিয়ে নিয়েছে। ফ্রাঁন্স আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবেও ঠাঁই করে নিয়েছে এই ছবি।

ছবিটি ২৩ সেপ্টেম্বর পশ্চিমবঙ্গ, আসাম এবং ত্রিপুরায় এক সঙ্গে প্রেক্ষাগৃহে মুক্তি পাবে।

 

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement