Advertisement

KIFF-এর পর এবার ইফি, সেরা ছবির দৌড়ে সামিল 'অভিযাত্রিক'

কলকাতা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবের পর এবার ইন্ট্যারন্যাশানাল ফিল্ম ফেস্টিভ্যাল অফ ইন্ডিয়ায় (ইফি) নিজের জায়গা করে নিল শুভ্রজিৎ মিত্রের ছবি অভিযাত্রিক। ৫১ তম ইফির ইন্ডিয়ান প্যানোরামা বিভাগের জন্য মনোনীত হয়েছে এই ছবি।

অভিযাত্রিক ছবির একটি দৃশ্য।
Aajtak Bangla
  • কলকাতা ,
  • 19 Dec 2020,
  • अपडेटेड 6:14 PM IST
  • ইন্ট্যারন্যাশানাল ফিল্ম ফেস্টিভ্যাল অফ ইন্ডিয়ায় (ইফি) নিজের জায়গা করে নিল অভিযাত্রিক
  • ১৯৫৯এর ‘অপুর সংসার’-এর দৃশ্যে, ঠিক তারপর থেকেই শুরু এই ছবির চিত্রনাট্য
  • ছবিতে অপুর ভূমিকায় দেখা যাবে অর্জুন চক্রবর্তীকে

মুক্তি পাওয়ার আগেই একের পর এক পালক জুড়ছে অভিযাত্রিক-এর মুকুটে। ২৬ তম কলকাতা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবের পর এবার ইন্ট্যারন্যাশানাল ফিল্ম ফেস্টিভ্যাল অফ ইন্ডিয়ায় (ইফি) নিজের জায়গা করে নিল শুভ্রজিৎ মিত্রের ছবি অভিযাত্রিক। ৫১ তম ইফির ইন্ডিয়ান প্যানোরামা বিভাগের জন্য মনোনীত হয়েছে এই ছবি। এদিন পরিচালক নিজেই সোশ্যাল মিডিয়ায় জানালেন এই খুশির খবর। 

সেরা ছবির প্রতিযোগিতার দৌড়ে নাম লিখিয়ে ফেলেছে এই ছবি। বিভূতিভূষণ বন্দ্যোপাধ্যায়ের লেখা অপরাজিত উপন্যাসের শেষভাগ নিয়ে তৈরি হচ্ছে শুভ্রজিৎ মিত্রর ছবি ‘অভিযাত্রিক’। সত্যজিৎ রায় ‘অপু ট্রিলজি’ যেখানে শেষ করেছিলেন, ১৯৫৯এর ‘অপুর সংসার’-এর দৃশ্যে, ঠিক তারপর থেকেই শুরু এই ছবির চিত্রনাট্য। 

ছবিতে অপুর ভূমিকায় দেখা যাবে অর্জুন চক্রবর্তীকে। ছবিতে চিত্রনাট্যের বাঁধনে ফিরে আসছে দুর্গা, অপর্ণা, রাণু দি এমনকি লীলাও। লীলার ভূমিকায় অর্পিতা চট্টোপাধ্যায়। দিতিপ্রিয়া রায় রয়েছেন অপর্ণার চরিত্রে। অপরাজিত উপন্যাসের শেষ ৪০ শতাংশ নিয়ে তৈরি হয়েছে অভিযাত্রিক। সাদা-কালো ফ্রেমে বেনারস, উত্তরবঙ্গ, দুনকা, উত্তর-পূর্ব ভারত, টাকি, বোলপুর ও কলকাতাকে ৪০ দশকের প্রেক্ষাপটে দেখিয়েছেন পরিচালক। 

ছবিতে রয়েছেন সব্যসাচী চক্রবর্তী, শ্রীলেখা মিত্র, তনুশ্রী শংকর, সোহাগ সেন, বরুন চন্দের মতো অভিনেতারা। করোনার প্রভাব পড়েছে সিনে উৎসবেও। পিছিয়ে গিয়েছে কলকাতা চলচ্চিত্র উৎসব, ইন্ট্যারন্যাশানাল ফিল্ম ফেস্টিভ্যাল অফ ইন্ডিয়ায়। কিন্তু তাতে এতটুকু উৎসাহে ভাটা পড়েনি সিনে প্রেমীদের। 

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement