Advertisement

করোনা

রেমডেসিভির ব্যবহার না করাই ভাল, পরামর্শ 'WHO'য়ের

Aajtak Bangla
  • 20 Nov 2020,
  • Updated 3:19 PM IST
  • 1/6

করোনার চিকিৎসায় রেমডেসিভির ব্যবহার না করারই পরামর্শ দিল বিশ্ব স্বাস্থ্য সংস্থা 'হু'। করোনা কালের প্রথম দিকে চিকিৎসায় বিশেষ কার্যকরী ভূমিকা নিয়েছিল রেমডেসিভির। কিন্তু পরবর্তী সময় দেখা যায় এই ওষুধ সঙ্কটজনক রোগীদের চিকিৎসায় খুব বেশি প্রভাব ফেলতে পারছে না। অবশেষে এবার রেমডেসিভির ব্যবহার না করারই পরামর্শ দিল হু। 

  • 2/6

হুয়ের বিশেষজ্ঞ প্যানেল মেডিক্যাল পত্রিকা The BMJ কে জানিয়েছে, "এখনও পর্যন্ত এমন প্রমাণ পাওয়া যায়নি যে রেমডেসিভির রোগীদের অবস্থার কোনও রকম উন্নতি করে।" বিশ্বব্যাপী পরীক্ষার ফলাফল পাওয়ার পরেই এই কথা জানিয়েছে হুয়ের বিশেষজ্ঞ প্যানেল। একে সলিডারিটি ট্রায়ালও বলা হয়।

 

  

  • 3/6

গত অক্টোবর মাসে সলিডারিটি ট্রায়ালের ফলাফল সামনে আসে। তাতে দেখা গেছে এই ওষুধ মৃত্যুর সংখ্যা কমাতে ব্যর্থ। যদিও একসময় আমেরিকার ন্যাশানাল ইনস্টিটিউট অফ হেলথ দ্বারা পরিচালিত ট্রায়ালে এই ওষুধকে কার্যকরী বলে দাবি করা হয়েছিল। ইনস্টিটিউট জানিয়েছিল, এই ওষুধ হাসপাতালে ভর্তি রোগীদের সুস্থ হওয়ার সময় ৫ দিন পর্যন্ত কমিয়ে দেয়। এরপরেই সেদেশের খাদ্য ও ওষুধ প্রশাসন এতে অনুমোদন দেয়।

 

 

 

  • 4/6

তবে হুয়ের এই বক্তব্য গিলিয়েড সায়েন্সেসের জন্য বড় ধাক্কা বলে মনে করা হচ্ছে। যার জেরে হুয়ের ট্রায়াল ঘিরে প্রশ্ন তুলেছে গিলিয়ড সায়েন্সেস। তারা একটি বিজ্ঞপ্তি জারি করে জানিয়েছে,"একাধিক গবেষণায় জানা গেছে যে রেমডেসিভির ভাইরাসের বিরুদ্ধে কাজ করে এবং রোগীর সুস্থতার সময় কমিয়ে আনে।"

  • 5/6

এই বিষয়ে হতাশা প্রকাশ করে গিলিয়েড সায়েন্সেস আরও জানিয়েছে,' হুয়ের নির্দেশিকা এমন সময়ে এই প্রমাণগুলিকে উপেক্ষা করছে যখন বিশ্বব্যাপী করোনা বৃদ্ধি পাচ্ছে এবং চিকিৎসকেরা প্রথমে অ্যান্টিভাইরাল চিকিৎসা হিসাবে রেমডেসিভিরের ওপরেই নির্ভর করছেন।' বিশ্বে প্রায় ৫০টি দেশে কোভিড ১৯ রেগীদের এই ওষুধ দেওয়া হচ্ছে বলেও দাবি তাদের।

 

 

  • 6/6

যদিও হুয়ের বিশেষজ্ঞ প্যানেল জানাচ্ছে, তাদের ট্রায়াল থেকে যে তথ্য পাওয়া গেছে তাতে রেমডেসিভির অকার্যকরী এমন ভাবার কোনও কারণ নেই। কিন্তু বর্তমানে করোনা রোগীদের ওপর এর কোনও প্রভাব পড়ছে এমন প্রমাণ তারা পায়নি। প্রসঙ্গত অক্টোবরে ডোনাল্ড ট্রাম্পকেও দেওয়া হয় এই ওষুধ।

 

 

 

Advertisement
Advertisement