Advertisement

ফ্রান্সে COVID-এর পঞ্চম ঢেউ! 'মারাত্মক হবে,' জানিয়ে দিল সরকার

ইউরোপের অন্য দেশেও বাড়ছে করোনার প্রকোপ। ফ্রান্সে এখন করোনার পঞ্চম ওয়েভ। যা নিয়ে আশঙ্কা প্রকাশ করেছে সে দেশের সরকারও।

করোনার কবলে ফ্রান্স
Aajtak Bangla
  • নয়াদিল্লি,
  • 11 Nov 2021,
  • अपडेटेड 1:22 PM IST
  • ফ্রান্সে শুরু করোনার পঞ্চম ওয়েভ
  • সরকারিভাবে ঘোষণা সে দেশের

ফ্রান্স করোনা ভাইরাস মহামারির পঞ্চম তরঙ্গ শুরু হয়ে গিয়েছে। বুধবার সে দেশের স্বাস্থ্যমন্ত্রী অলিভিয়ার ভেরন বলেছেন। "বেশ কয়েকটি প্রতিবেশী দেশ ইতিমধ্যেই কোভিড মহামারীর পঞ্চম তরঙ্গে রয়েছে। ফ্রান্সে আমরা যা অনুভব করছি তা স্পষ্টতই পঞ্চম তরঙ্গের শুরুর মতোই মনে হচ্ছে।" ভেরন জানিয়েছেন, ভাইরাসের প্রচলন ত্বরান্বিত হচ্ছে।

স্বাস্থ্য মন্ত্রক বুধবার ১১,৮৮৩ টি নতুন মামলা নথিভুক্ত করেছে। টানা দ্বিতীয় দিনে একটি নতুন মামলার সংখ্যা ১০,০০০ এরও বেশি। অক্টোবরের মাঝামাঝি থেকে সপ্তাহে সপ্তাহে নতুন কেসের সংখ্যা দ্বিগুণ-অঙ্কের শতাংশ বৃদ্ধি পেয়েছে।

দেশে কোভিড-১৯ সংক্রমণের হার আবার বেড়ে চলেছে বলে সতর্ক করে, ফরাসি প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রো এই সপ্তাহের শুরুতে বলেছিলেন যে দেশে যাদের বয়স ৬৫ বা তার বেশি তাদের রেস্তোরাঁয় যেতে এবং কোভিড-১৯ বুস্টার জ্যাবের প্রমাণ দেখাতে হবে। সাংস্কৃতিক অনুষ্ঠানে যোগদান করতেও একই নিয়ম মানতে হবে।

ফ্রান্সের স্বাস্থ্য মন্ত্রক বুধবার ১১,৮৮৩ টি নতুন কোভিড -১৯ কেস নথিভুক্ত করেছে। টানা দ্বিতীয় দিনে যে নতুন মামলার সংখ্যা ১০,০০০-এর বেশি রয়ে গিয়েছে৷ ফ্রান্সের স্বাস্থ্য মন্ত্রক বুধবার

ফ্রান্স করোনা ভাইরাস রোগের (কোভিড -১৯) মহামারির পঞ্চম তরঙ্গের সূচনা অনুভব করছে। দেশটির স্বাস্থ্যমন্ত্রী অলিভিয়র ভেরন বুধবার বলেছেন, যারা সংক্রমণের আসন্ন সমাপ্তি দেখার আশা করছেন তাদের জন্য নতুন উদ্বেগ সৃষ্টি করেছে। ফরাসি মন্ত্রী নিশ্চিত করেছেন যে তার দেশ এখন মহামারীর পঞ্চম তরঙ্গের শুরুতে রয়েছে।

"বেশ কয়েকটি প্রতিবেশী দেশ ইতিমধ্যেই কোভিড মহামারীর পঞ্চম তরঙ্গের মধ্যে রয়েছে, ফ্রান্সে আমরা যা অনুভব করছি, তা স্পষ্টতই পঞ্চম তরঙ্গের শুরুর মতো দেখাচ্ছে," রয়টার্সকে দেওয়া একটি সাক্ষাৎকারে তিনি জানিয়েছেন।

ফ্রান্সের স্বাস্থ্য মন্ত্রক বুধবার ১১,৮৮৩ টি নতুন কোভিড -১৯ কেস নথিভুক্ত করেছে, টানা দ্বিতীয় দিনে যে নতুন মামলার সংখ্যা ১০,০০০-এর বেশি রয়ে গেছে। নতুন করোনা ভাইরাস মামলাগুলিও অক্টোবরের মাঝামাঝি থেকে সপ্তাহে সপ্তাহে দ্বিগুণ-অঙ্কের শতাংশ বৃদ্ধি পেয়েছে।

Advertisement

দেশে কোভিড-১৯ সংক্রমণের হার আবার বেড়ে চলেছে বলে সতর্ক করে, ফরাসি প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোঁ এই সপ্তাহের শুরুতে বলেছিলেন যে দেশের ৬৫ বছর বা তার বেশি বয়সীদের রেস্তোরাঁয় যেতে সক্ষম হওয়ার জন্য কোভিড-১৯ বুস্টার জ্যাবের প্রমাণ দেখাতে হবে।

 

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement