Advertisement

ভারত বায়োটেকের কো-ভ্যাকসিনের তৃতীয় ট্রায়ালে সাফল্যে আশার আলো

ভারত বায়োটেক এ কো-ভ্যাকসিন তৃতীয় তথা চূড়ান্ত ট্রায়ালের পর ৭৭. 8 শতাংশ কার্যকর বলে দাবি তাদের। শনিবারই তারা তাদের কার্যকারিতা পর্যবেক্ষণ ডাটা পেশ করেছে। তাতে তাদের কোনও ভ্যাকসিন ৭৭,৮ শতাংশ পর্যন্ত কার্যকর বলে তাদের দাবি। ফলে আশার আলো দেখছে দেশ।

ভারত বায়োটেকের সাফল্য
Aajtak Bangla
  • নয়াদিল্লি,
  • 03 Jul 2021,
  • अपडेटेड 10:29 AM IST
  • ভারত বায়োটেকের কো-ভ্য়াকসিনে আশার আলো
  • উৎপাদন শুরু করতে অনুমতি চাইল
  • শিশুদের টিকা নিয়েও পরীক্ষা চলছে

ভারত বায়োটেকের কো-ভ্যাক্সিন পরীক্ষা সফল, দাবি

ভারত বায়োটেক এ কো-ভ্যাকসিন তৃতীয় তথা চূড়ান্ত ট্রায়ালের পর ৭৭. 8 শতাংশ কার্যকর বলে দাবি তাদের। শনিবারই তারা তাদের কার্যকারিতা পর্যবেক্ষণ ডাটা পেশ করেছে। তাতে তাদের কোনও ভ্যাকসিন ৭৭,৮ শতাংশ পর্যন্ত কার্যকর বলে তাদের দাবি।

লক্ষ্মণবিহীন রোগীদের মধ্যে ব্যাপক কার্যকর

ভারত বায়োটেক এর পক্ষে দাবি করা হয়েছে লক্ষণবিহীন করোনা রোগীদের মধ্যে ব্যবহার করে দেখা গিয়েছে তাদের ভ্যাকসিন নিরাপদ এবং কার্যকর। পাশাপাশি এই ভ্যাকসিনটি সিভিয়ার কোভিদ রোগীদের মধ্যে ব্যবহার করে ৯৩.৪ শতাংশ সাফল্য লাভ করেছে এবং সার্স কোভিড টু যেটা ডেল্টা ভাইরাস বলে পরিচিত- সেই সব রোগীদের মধ্যে পরীক্ষা করে দেখা গিয়েছে ৬৩.৬ শতাংশ সাফল্য লাভ করেছে।

কড়া সুরক্ষা

লক্ষণবিহীন করোনা রোগীদের মধ্যে ভ্যাকসিনটি ৬৩.৬ শতাংশ সুরক্ষা দিতে পারে বলে প্রমাণিত। সুরক্ষা বিশ্লেষণে প্রমাণিত হয়েছে পোস্টের টিকাদানের প্রতিবেদনগুলি কোভাক্সিন এবং প্লাসবো-তে একই ছিল।

পদক্ষেপ ৩ ক্লিনিকাল ট্রায়াল

কোভাক্সিনের তৃতীয় পর্যায়ের ক্লিনিকাল ট্রায়ালগুলি ভারত জুড়ে ২৫ টি জায়গায় পরিচালিত হয়েছিল। এটি ছিল ১৩০ টি লক্ষণ সংক্রান্ত কোভিড -১৯ টি ক্ষেত্রে একটি ইভেন্ট-চালিত বিশ্লেষণ, দ্বিতীয় ডোজের কমপক্ষে দুই সপ্তাহ পরে রিপোর্ট করা হয়েছিল।

সংক্রমণে লাগাম দেবে

ভ্যাকসিন গ্রুপে ২৪ টি বিষয় লক্ষ্য করা গিয়েছে, অন্য ১০৬ জনকে প্লাসবো ডোজ দেওয়া হয়েছিল। ভারত বায়োটেকের মতে, কোভ্যাক্সিন ন হলেন প্রথম লাইসেন্সপ্রাপ্ত কোভিড -১৯ টি ভ্যাকসিন, যা কিউপিআর টেস্টিংয়ের ভিত্তিতে অ্যাসিম্পটোমেটিক সংক্রমণের বিরুদ্ধে প্রতিশ্রুতিশীল কার্যকারিতা রিপোর্ট করেছে। এটি রোগ সংক্রমণ কমাতে সহায়তা করবে বলে জানিয়েছে সংস্থাটি।

বিশ্ব আঙিনা

নতুন কার্যকারিতার তথ্যের জবাবে, ইন্ডিয়ান কাউন্সিল অফ মেডিকেল রিসার্চ এর মহাপরিচালক ডাঃ বলরাম ভার্গব বলেন, যে কোভাক্সিন ভারতীয় নাগরিকদের উপকারের পাশাপাশি "মারাত্মক এসএআরএস-সিভি -২ ভাইরাসের বিরুদ্ধে বিশ্ব সম্প্রদায়কে রক্ষায় ব্যাপক অবদান রাখবে"।

Advertisement

ডাঃ ভার্গবের দাবি

তিনি বলেন, “আমি লক্ষ করে আনন্দিত যে আইসিএমআর এবং ভারত বায়োটেক একটি কার্যকর সরকারী-বেসরকারী অংশীদারিত্বের অধীনে বিকাশিত কোভাক্সিন এখন পর্যন্ত ভারতের বৃহত্তম কোভিড ফেজ ৩ ক্লিনিকাল পরীক্ষায় সামগ্রিক কার্যকারিতা ৭৭.৮ শতাংশ দেখিয়েছে। আইসিএমআর এবং বিবিআইএল-এর আমাদের বিজ্ঞানীরা সর্বোচ্চ আন্তর্জাতিক মানের সত্যিকারের কার্যকর ভ্যাকসিন সরবরাহ করতে অক্লান্ত পরিশ্রম করেছেন। কোভাক্সিনের সফল বিকাশ বৈশ্বিক অঙ্গনে ভারতীয় একাডেমিয়া এবং শিল্পের অবস্থানকে সুসংহত করেছে।

এরপর কী

ভারত বায়োটেক ২ থেকে ১৮ বছর বয়সের শিশুদের মধ্যে কোভাক্সিনের সুরক্ষা এবং কার্যকারিতা প্রতিষ্ঠার জন্য ক্লিনিকাল ট্রায়াল পরিচালনা করছে। বুস্টার ডোজটির সুরক্ষা এবং প্রতিরোধ ক্ষমতা নির্ধারণের জন্য একটি ক্লিনিকাল ট্রায়ালও চলছে। উৎপাদনের ক্ষেত্রে, কোভাক্সিন ভারতে চারটি সুবিধায় ভারত বায়োটেক তৈরি করছে। সংস্থাটির লক্ষ্য এই বছরের শেষ নাগাদ বার্ষিক ১ বিলিয়ন ডোজ ধারণক্ষমতা পৌঁছানোর।

হু-এর সঙ্গে কথা হয়েছে

বিশ্বব্যাপী, কোভাক্সিন ইতিমধ্যে ব্রাজিল, ভারত, ফিলিপাইন, ইরান এবং মেক্সিকো সহ বিভিন্ন দেশে জরুরি ব্যবহারের অনুমোদন পেয়েছে। সংস্থাটি তার ভ্যাকসিনের জন্য জরুরি ব্যবহারের তালিকা পেতে বিশ্ব স্বাস্থ্য সংস্থার সাথে কথা বলেছে।

 

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement