Advertisement

Plant Based Covid Vaccine: নয়া ভেষজ কোভিড ভ্যাকসিন ৭০% কার্যকর, সামনে এল রিপোর্ট

নতুন উদ্ভিদ-ভিত্তিক কোভিড ভ্যাকসিন বিভিন্ন ভ্যারিয়েন্টের উপর ৭০% কার্যকর, রিপোর্টের এই তথ্যে আশার আলো দেখছে তামাম বিশ্ববাসী।

প্ল্য়ান্ট বেসড নয়া ভ্যাকসিনে আশার আলো
Aajtak Bangla
  • নয়াদিল্লি,
  • 08 May 2022,
  • अपडेटेड 6:42 PM IST
  • নতুন উদ্ভিদ-ভিত্তিক কোভিড ভ্যাকসিন
  • ভ্যাকসিন ৭০% কার্যকর বলে দাবি
  • রিপোর্টে আশার আলো দুনিয়ায়

মানব ক্লিনিকাল ট্রায়ালের ফলাফল অনুসারে, একটি নতুন উদ্ভিদ-ভিত্তিক কোভিড-১৯ ভ্যাকসিন করোনা ভাইরাসের পাঁচটি আলাদা ভ্যারিয়েন্টের কারণে সৃষ্ট লক্ষণীয় রোগের বিরুদ্ধে প্রায় ৭০ শতাংশ কার্যকর।

কানাডিয়ান বায়োটেকনোলজি কোম্পানি মেডিকাগো (Canadian biotechnology company Medicago)-র গবেষকদের দ্বারা তৈরি করা ভ্যাকসিনে উদ্ভিদে উৎপাদিত করোনা ভাইরাস-সদৃশ কণা (CoVLP) রয়েছে, যা একটি সহায়ক (ASO3) এর সাথে মিলিত হয় যা ভ্যাকসিনগুলিকে আরও ভালভাবে কাজ করতে সহায়তা করে।

২৪,১৪১ জনের উপর ট্রায়াল দেওয়া হয়

২৪,১৪১ প্রাপ্তবয়স্কদের ৮৫ টি কেন্দ্রে ভ্যাকসিনের ৩টি ফেজ ট্রায়াল করা হয়েছিল যাদের ২১ দিনের ব্যবধানে CoVLP+AS03 ভ্যাকসিন বা প্লাসিবোর দুটি ইন্ট্রামাসকুলার ইনজেকশন গ্রহণের জন্য এলোমেলোভাবে নিয়োগ করা হয়েছিল।

গবেষকরা ১৬৫ জন অংশগ্রহণকারীর পলিমারেজ চেইন রিঅ্যাকশন (পিসিআর) পরীক্ষার মাধ্যমে কোভিড-১৯ নিশ্চিত করেছেন।

নিউ ইংল্যান্ড জার্নাল অফ মেডিসিনে (এনইজেএম) বৃহস্পতিবার প্রকাশিত এই সমীক্ষাটি দেখায় যে পাঁচটি রূপের কারণে সৃষ্ট লক্ষণীয় কোভিড -১৯ এর বিরুদ্ধে ভ্যাকসিনের কার্যকারিতা ছিল ৬৯.৫ শতাংশ।

CoVLP+AS03 ভ্যাকসিনটি বিভিন্ন প্রকারের বর্ণালী দ্বারা সৃষ্ট কোভিড-১৯ প্রতিরোধে কার্যকর ছিল, যার কার্যকারিতা লক্ষণীয় সংক্রমণের বিরুদ্ধে ৬৯.৫ শতাংশ থেকে মাঝারি থেকে গুরুতর রোগের বিরুদ্ধে ৭৮.৮ শতাংশ পর্যন্ত ছিল," গবেষণার লেখকরা উল্লেখ করেছেন৷ গবেষকরা বলেছেন, ভ্যাকসিন গ্রুপে কোভিড-১৯ এর কোনো গুরুতর ঘটনা ছিল না।

ব্রেকথ্রু কেসগুলির জন্য মিডিয়ান ভাইরাল লোড ভ্যাকসিন গ্রুপ বনাম প্লাসিবো গ্রুপে ১০০ গুণেরও বেশি কম ছিল, তারা বলেছে। গবেষকদের মতে, উদ্বেগিত প্রতিকূল ঘটনাগুলি মূলত হালকা বা মাঝারি এবং ক্ষণস্থায়ী ছিল এবং ভ্যাকসিন গ্রুপ বনাম প্লাসিবো গ্রুপে বেশি ঘন ঘন ঘটেছে।

স্থানীয় প্রতিকূল ঘটনা ঘটেছে যথাক্রমে ৯২.৩ এবং ৪৫.৫ শতাংশ ভ্যাকসিন গ্রুপ এবং প্লাসিবো গ্রুপে, এবং সিস্টেমিক প্রতিকূল ঘটনাগুলি যথাক্রমে ৮৭.৩ এবং ৬৫.০ শতাংশে ঘটেছে, বলে তাঁদের দাবি।

Advertisement

"বর্তমান মহামারীতে এই উদ্ভিদ-ভিত্তিক প্রযুক্তির সম্ভাব্য প্রভাব মহামারীটির বিবর্তনের দ্বারা ব্যাপকভাবে প্রভাবিত হবে," লেখক উল্লেখ করেছেন।"তবে, এই প্ল্যাটফর্মের প্রাপ্যতা এবং আরও বিকাশ মহামারী প্রস্তুতির জন্য গুরুত্বপূর্ণ প্রভাব ফেলতে পারে, "তারা যোগ করেছে।

 

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement