Advertisement

CUSAT Stampede: কোচিতে বিশ্ববিদ্যালয়ের ফেস্টে পদপিষ্ট হয়ে মৃত্যু ৪ পড়ুয়ার, আহত ৬০-এরও বেশি

শনিবার সন্ধ্যায় কোচি ইউনিভার্সিটি অফ সায়েন্স অ্যান্ড টেকনোলজিতে (CUSAT) একটি কনসার্ট চলাকালীন পদপিষ্ট হয়ে চার পড়ুয়ার মৃত্যু হয়েছে। প্রায় ৬৪ জন আহত হয়েছেন। আহতদের মধ্যে দু'জনের অবস্থা আশঙ্কাজনক বলে জানিয়েছেন আধিকারিকরা

ছবি: সংগৃহিত
Aajtak Bangla
  • কোচি,
  • 26 Nov 2023,
  • अपडेटेड 7:58 AM IST
  • শনিবার সন্ধ্যায় কোচি ইউনিভার্সিটি অফ সায়েন্স অ্যান্ড টেকনোলজিতে (CUSAT) একটি কনসার্ট চলাকালীন পদপিষ্ট হয়ে চার পড়ুয়ার মৃত্যু হয়েছে।
  • প্রায় ৬৪ জন আহত হয়েছেন। আহতদের মধ্যে দু'জনের অবস্থা আশঙ্কাজনক বলে জানিয়েছেন আধিকারিকরা।
  • হাসপাতালে আনার সময় চার পড়ুয়া- দুই মেয়ে ও দুই ছেলে প্রাণ হারান। তাঁদের মধ্যে তিনজন ইঞ্জিনিয়ারিং বিভাগের দ্বিতীয় বর্ষের ছাত্র ছিলেন- অথুল থামপি, অ্যান রুফতা এবং সান্দ্রা থমাস।

শনিবার সন্ধ্যায় কোচি ইউনিভার্সিটি অফ সায়েন্স অ্যান্ড টেকনোলজিতে (CUSAT) একটি কনসার্ট চলাকালীন পদপিষ্ট হয়ে চার পড়ুয়ার মৃত্যু হয়েছে। প্রায় ৬৪ জন আহত হয়েছেন। আহতদের মধ্যে দু'জনের অবস্থা আশঙ্কাজনক বলে জানিয়েছেন আধিকারিকরা।

হাসপাতালে আনার সময় চার পড়ুয়া- দুই মেয়ে ও দুই ছেলে প্রাণ হারান। তাঁদের মধ্যে তিনজন ইঞ্জিনিয়ারিং বিভাগের দ্বিতীয় বর্ষের ছাত্র ছিলেন- অথুল থামপি, অ্যান রুফতা এবং সান্দ্রা থমাস।

একটি টেক ফেস্ট চলাকালীন বিশ্ববিদ্যালয়ে প্লেব্যাক গায়িকা নিকিতা গান্ধীর এই কনসার্ট আয়োজিত হয়েছিল।

কেরলের মুখ্যমন্ত্রীর প্রতিক্রিয়া
কেরালার মুখ্যমন্ত্রী পিনারাই বিজয়ন কোচি বিশ্ববিদ্যালয়ের চার পড়ুয়ার মৃত্যুর ঘটনায় শোক প্রকাশ করেছেন। অন্যান্য মন্ত্রীদের সঙ্গে জরুরি বৈঠকের আহ্বান জানিয়েছেন।

এক্স-এ একটি পোস্টে, পিনারাই বিজয়ন বলেন, শিল্পমন্ত্রী এবং উচ্চশিক্ষা মন্ত্রী পরিস্থিতি খতিয়ে দেখতে বিশ্ববিদ্যালয়ে যাচ্ছেন।

'এর্নাকুলামের CUSAT বিশ্ববিদ্যালয়ে যে মর্মান্তিক ঘটনা ঘটেছে, তার জন্য সমগ্র রাজ্য শোকাহত। প্রাণ হারিয়েছেন, এমন চার ছাত্রের পরিবারের সদস্যদের প্রতি আন্তরিক সমবেদনা জানাই। আহতদের জন্য অবিলম্বে উন্নত মানের চিকিৎসার ব্যবস্থা করা হয়েছে। পি রাজীব, শিল্পমন্ত্রী এবং উচ্চশিক্ষা মন্ত্রী আর. বিন্দু, পরিস্থিতির  মূল্যায়ন করতে এর্নাকুলামে রওনা হয়েছেন। দেরি না করেই ঘটনার পুঙ্খানুপুঙ্খ তদন্ত শুরু হবে,' এক্স হ্যান্ডেলে লিখেছেন তিনি। 

ধাক্কাধাক্কির ফল
একজন উচ্চপদস্থ পুলিশ আধিকারিক জানিয়েছেন, প্রাথমিক রিপোর্ট অনুসারে, হঠাৎ বৃষ্টির কারণে, পড়ুয়ারা বৃষ্টি থেকে বাঁচতে একটি নির্দিষ্ট স্থানে এলাকায় ছুটে আসে। আর এর ফলে সিঁড়িতে দাঁড়িয়ে থাকা পড়ুয়ারা হুমড়ি খেয়ে পড়ে। এদিকে পিছন থেকে আসা পড়ুয়ারাও টাল সামলাতে না পেরে তাদের উপর পড়ে। ধাক্কাধাক্কিতে অনেকে পদদলিত হন।

ঘটনার সম্পর্কে উপাচার্য, ডঃ শঙ্করন সংবাদসংস্থা এএনআইকে বলেন, 'টেক ফেস্টের অংশ হিসাবে, একটি সঙ্গীত অনুষ্ঠানেরও আয়োজন করা হয়েছিল। দুর্ভাগ্যবশত, প্রচুর ভিড় ছিল এবং বৃষ্টি শুরু হয়। ঠিক কতজন আহত হয়েছেন তা আমরা আগামীকালই সঠিকভাবে বলতে পারব। ২ হাজারের বেশি পড়ুয়া উপস্থিত ছিলেন। বর্তমানে ২ জন পড়ুয়ার অবস্থা আশঙ্কাজনক।'

Advertisement

আহতদের চিকিৎসার জন্য কালামাসেরি মেডিকেল কলেজ এবং কিন্ডার হাসপাতালে স্থানান্তরিত করা হয়। আহতদের জন্য প্রয়োজনীয় সব ব্যবস্থার আশ্বাস দিয়েছেন স্বাস্থ্যমন্ত্রী।

গায়িকা নিকিতা গান্ধীর প্রতিক্রিয়া
গায়িকা নিকিতা গান্ধী ইনস্টাগ্রাম পোস্টে এই ঘটনার প্রতিক্রিয়া জানিয়ে বলেন, তিনি 'মর্মাহত এবং বিধ্বস্ত।' তিনি বলেন, 'আজ সন্ধ্যায় কোচিতে যা ঘটেছে তাতে আমার হৃদয় ভগ্ন এবং বিধ্বস্ত। আমি পারফর্ম করার জন্য অনুষ্ঠানস্থলে পৌঁছানোর আগেই এমন একটি দুর্ভাগ্যজনক ঘটনা ঘটে। আমার শোক প্রকাশ করার জন্য কোনও শব্দই সম্ভবত যথেষ্ট নয়। ছাত্রদের পরিবারদের জন্য আমার প্রার্থনা জানাই।'

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement