Advertisement

Ajit Doval : ডোভালে আস্থা অটুট PM মোদীর, তৃতীয়বারের জন্য জাতীয় নিরাপত্তা উপদেষ্টা অজিতই

অজিত ডোভালকে জাতীয় নিরাপত্তা উপদেষ্টা (National Security Advisor) পদে পুনর্বহাল করল কেন্দ্রীয় সরকার। এই নিয়ে অজিত টানা তৃতীয়বার এই পদে বসলেন।

Ajit Doval
Aajtak Bangla
  • দিল্লি ,
  • 13 Jun 2024,
  • अपडेटेड 8:01 PM IST
  • অজিত ডোভালকে জাতীয় নিরাপত্তা উপদেষ্টা করল মোদী সরকার
  • এই নিয়ে টানা তৃতীয়বার এই পদে বহাল হলেন তিনি

অজিত ডোভালকে জাতীয় নিরাপত্তা উপদেষ্টা (National Security Advisor) পদে পুনর্বহাল করল কেন্দ্রীয় সরকার। এই নিয়ে অজিত  টানা তৃতীয়বার এই পদে বসলেন। একই সঙ্গে ডক্টর পিকে মিশ্রকেও প্রধানমন্ত্রীর প্রিন্সিপাল সেক্রেটারি নিযুক্ত করা হয়েছে। অজিত ডোভালকে প্রধানমন্ত্রী মোদীর চোখ ও কান বলা হয়। ১৯৬৮ ব্যাচের আইপিএস অফিসার। ডোভাল আইবি-র প্রধানের দায়িত্বও সামলেছেন। ২০১৪ সালে তিনি প্রধানমন্ত্রীর জাতীয় নিরাপত্তা উপদেষ্টা হন। 

জাতীয় নিরাপত্তা উপদেষ্টার কাজ হল জাতীয় ও আন্তর্জাতিক নিরাপত্তা সংক্রান্ত বিষয়ে প্রধানমন্ত্রীকে পরামর্শ দেওয়া। NSA-এর এই পদটি প্রথম তৈরি করা হয়েছিল ১৯৯৮ সালে। যখন দেশে দ্বিতীয়বারের মতো পারমাণবিক পরীক্ষা চালানো হয়।  ৩৭০ ধারা বিলোপ থেকে শুরু করে সার্জিক্যাল স্ট্রাইক, ডোকলাম বা কূটনৈতিক সিদ্ধান্ত নেওয়ার ক্ষেত্রে ডোভালের গুরুত্বপূর্ণ ভূমিকা রয়েছে। 

পুলওয়ামার প্রতিশোধ হিসেবে ভারত পাকিস্তানে যে এয়ার স্ট্রাইক চালিয়েছিল তারও নেতৃত্বে ছিলেন ডোভাল। তাঁর নেতৃত্বেই রণকৌশল তৈরি হয়েছিল। এয়ার স্ট্রাইকের সময় বিমান বাহিনী কীভাবে কাজ করছে তার সমস্ত তথ্য প্রধানমন্ত্রীকে দিয়েছিলেন ডোভালই। নৌবাহিনীর শীর্ষ কর্মকর্তাদের সঙ্গে কৌশল নিয়ে আলোচনা বা সেই অপারেশন সংক্রান্ত সব তথ্য ডোভালের মাধ্যমে নিতেন নরেন্দ্র মোদী। 

ডোভাল ১৯৭২ সালে ইন্টেলিজেন্স ব্যুরোতে যোগ দেন। তাঁর ৪৬ বছরের চাকরিতে তিনি মাত্র ৭ বছর পুলিশের ইউনিফর্ম পরেছিলেন। কারণ, ডোভালের চাকরিজীবনের বেশিরভাগ সময়ই কাটিয়েছিলেন গোয়েন্দা বিভাগে। কোনও কোনও সময় ছদ্মবেশেও কাজ করতে হয়েছিল তাঁকে। অজিত ডোভালের দেশের ভিতর ও বাইরের গোয়েন্দা সংস্থাগুলিতে কাজ করার অভিজ্ঞতা রয়েছে। 

১৯৪৫ সালে উত্তরাখণ্ডের পাউরি গাড়োয়ালে জন্ম অজিত ডোভালের। তাঁকে ১৯৮৮ সালে কীর্তি চক্র সম্মান দেওয়া হয়। এছাড়াও, তিনি ছিলেন ভারতীয় পুলিশ পদক পাওয়া সর্বকনিষ্ঠ অফিসার।
 

 

Advertisement

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement